২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

নারীরা কি অ্যালেক্সাকে প্রতিদ্বন্দ্বী ভাবছে!

নারীরা কি অ্যালেক্সাকে প্রতিদ্বন্দ্বী ভাবছে! - ছবি : সংগৃহীত

অ্যালেক্সার প্রতি পুরুষদের টান এখন আর কারো অজানা নয়। সেই টান এতটাই গাঢ় যে শুধু ‘ভালোবাসি’ বলেই ক্ষান্ত হয় না তারা, অনেকে তো বিয়ের প্রস্তাবও দেয়!

যন্ত্রনির্ভর দুনিয়ার এই প্রবণতাতেই এবার কার্যত উল্টা ঘটে গেল। এখন নাকি অ্যালেক্সাই পুরুষে আসক্ত হয়ে পড়ছে! রাত-বিরাতে নাকি নিজে থেকেই কথা বলা শুরু করছে। এমনই ‘ভয়ানক’ অভিজ্ঞতার কথা জানালেন এক নারী।

সরাসরি বিয়ের প্রস্তাব না দিলেও নারীর দাবি, মাঝেমাঝেই মধ্যরাতে তার স্বামীর সাথে কথা বলতে চাইছে অ্যালেক্সা। এভাবে চলতে থাকলে স্বামীও কোনো দিন তার সুমিষ্ট কণ্ঠে দুর্বল হয়ে পড়তে পারেন, এই ভয়ে তাকে ঘরছাড়া করতে বাধ্য হন তিনি।

নিউ ইয়র্কের একটি প্রতিবেদন অনুযায়ী, জেস নামে ওই নারী পুরো ঘটনাটি একটি টিকটক ভিডিওতে জানান। মুহূর্তেই তা সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরালও হয়ে যায়।

তার ভিডিওতে তিনি বলেন, ‘গত সপ্তাহে, আমি শহরের বাইরে ছিলাম। বাড়িতে আমার স্বামী একা ছিলেন। তিনি রাত ১টার দিকে ভিডিও গেম খেলছিলেন। ওই সময় অ্যালেক্সা হঠাৎই আমার স্বামীর সাথে নিজে থেকেই কথা বলতে শুরু করে। আমাদের দু’জনের কাছেই ঘটনাটি খুবই অস্বাভাবিক লেগেছিল। বিষয়টা যথেষ্ট ভয়েরও।’

এর পরেই অ্যালেক্সা ব্যবহার করা বন্ধ করে দেন জেস।

অ্যামাজনের ভয়েস অ্যাসিস্ট্যান্ট সিস্টেম ‘অ্যালেক্সা’। অ্যালেক্সা অন করে আপনি যেকোনো প্রশ্ন করতে পারেন, কোনো পরিষেবার সম্পর্কে খোঁজ খবর নিতে পারেন, স্পিকারে তার উত্তর পাবেন। অর্থাৎ আপনি কোনো কিছুর জন্য যেমন গুগলে টাইপ করে সার্চ করেন, এখানে সেটা মুখে বললেই হবে। অ্যালেক্সা নির্ভুলভাবে অনুরোধের গান শোনাতে পারে। রাস্তা বলে দিতে পারে। অঙ্ক কষে দিতে পারে। ট্রেনের টাইম থেকে বিখ্যাত কোনো শিল্পীর গান- সব কিছুতেই সাবলীল এই যন্ত্র।

এই অ্যালেক্সা কি প্রেমেও পড়তে পারে?
সামাজিক যোগাযোগমাধ্যমে জেসের ওই ঘটনা প্রকাশ হওয়ার পর অনেকেই ‘অ্যালেক্সা’র সাথে তাদের অভিজ্ঞতার কথা সেখানে লিখে জানান। তাদের মধ্যে একজন লেখেন, ‘আমি একবার ভোর ৩টার দিকে রান্নাঘরে অ্যালেক্সাকে আমার কুকুরদের সাথে ফিসফিস করে কথা বলতে দেখেছিলাম। প্রথমে ভেবেছিলাম ঘরে কেউ আছে। তারপর অ্যালেক্সার কথা শুনে আমি ভয়ে পেয়ে গিয়েছিলান। তখনই যন্ত্রটিকে বন্ধ করে দেই।

অন্য একজন লেখেন, ‘আমার বাড়িতে বেশ কয়েকটা অ্যালেক্সা রয়েছে। আমরা সেগুলো গান শোনার জন্য ব্যবহার করি। তবে, এমন অস্বাভাবিক ঘটনার সম্মুখীন আমায় বা আমার পরিবারের কাউকে কখনো হতে হয়নি।’
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
কক্সবাজার সমুদ্র সৈকতে হিট স্ট্রোকে পর্যটকের মৃত্যু জামালপুরে বউ-শাশুড়ি দ্বন্দ্বের জেরে সংঘর্ষ : নিহত ১, আহত ২ ঈশ্বরদীর তাপমাত্রা ৪১.৫ ডিগ্রি, বেঁকে যাচ্ছে রেলপথ আটক জাহাজের ক্রুদের ছেড়ে দেবে ইরান ফতুল্লা ৮৩০ গার্মেন্টেস শ্রমিক বিরুদ্ধে মামলা শ্রীনগরে ২ সাংবাদিকের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলার প্রতিবাদ টানা চতুর্থবার কমলো স্বর্ণের দাম দেশের রাজনীতি ঠিক নেই বলেই অর্থনীতির ভয়ঙ্কর অবস্থা : সাবেক গভর্নর সালেহউদ্দিন বগুড়ায় ২ বাসের মুখোমুখি সংঘর্ষে একজন নিহত, আহত ৫ সোনারগাঁওয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় নেপালের পানিবিদ্যুৎ কিনছে ভারত, বাংলাদেশের অগ্রগতি কতটুকু?

সকল