০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


মহাকাশে ফুটল জিনিয়া ফুল

মহাকাশে ফুটল জিনিয়া ফুল - ছবি : সংগৃহীত

মহাকাশে এ বার ফুল ফোটাল নাসা। ওই ছবি প্রকাশ্যেও আনল তারা। পৃথিবীর বাইরে সব্জি ফলানো যায় কিনা বা ফুল ফোটানো যায় কিনা, এ নিয়ে ১৯৭০ সাল থেকে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছিলেন বিজ্ঞানীরা। ২০১৫ সালে নাসার মহাকাশচারী কিয়েল লিন্ডগ্রেন আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে এ বিষয়ে গবেষণা শুরু করেন। এবার ওই গবেষণাও সফল হল।

মহাকাশ কেন্দ্রে জিনিয়া ফুল ফোটাতে পেরেছেন কিয়েল, যা নিয়ে উচ্ছ্বসিত নাসাও। পৃথিবীর মাটিতে ঠিক যে রকম জিনিয়া ফুল ফোটে, হুবহু একই রকম ফুল ফুটেছে মহাকাশেও। নাসা জানিয়েছে, মহাকাশে তাদের বাগান শুধু দেখানোর জন্য নয়। পৃথিবীর বাইরে কিভাবে সব্জি ফলানো যায়, তার একটা বড় পরীক্ষাও বটে।

নাসা আরো জানিয়েছে, মহাকাশে ফুল ফোটানো অত্যন্ত চ্যালেঞ্জিং একটি বিষয় ছিল। যেখানে মাধ্যাকর্ষণ শক্তি কাজ করে না, এমন একটি জায়গায় কিভাবে গাছ রোপন করা যায়, কিভাবে সেগুলোকে ঠিক মতো পরিচর্যা করে বাঁচিয়ে তোলা যায়, সব কিছু নিয়ে গবেষণা করা হয়েছিল। ওই গবেষণার ফল অবশেষে পাওয়া গেল।

এর আগে মহাকাশে নানা রকম সব্জি ফলিয়েছিলেন নাসার মহাকাশচারীরা। তার মধ্যে ছিল লেটুস ও টম্যাটোর মতো সব্জিগুলি। ফুল ফোটানোর বিষয়টি নিয়ে অনেক দিন ধরেই গবেষণা চলছিল। এবার সেটাও সফল হল।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement