১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


মাঙ্কিপক্সে আক্রান্ত ৩৫ হাজার ছাড়িয়েছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্বে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা ৩৫ হাজার ছাড়িয়েছে - ছবি : সংগৃহীত

বিশ্বজুড়ে মাঙ্কিপক্স আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এখন পর্যন্ত বিশ্বর ৯২টি দেশ ও অঞ্চলে এ রোগে ৩৫ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছে। এ রোগে এখন পর্যন্ত মারা গেছেন ১২ জন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রিয়াসুস বুধবার জেনেভায় বলেছেন, গত সপ্তাহে মাঙ্কিপক্সে প্রায় ৭ হাজার ৫০০ নতুন রোগী শনাক্ত হয়েছে যা আগের সপ্তাহের থেকে ২০ শতাংশ বেশি।

আক্রান্তের সংখ্যা অধিকাংশই ইউরোপ এবং আমেরিকাতে।

টেড্রোস বলেন, কার্যকর জনস্বাস্থ্য সরঞ্জাম ব্যবহার করে মাঙ্কিপক্স সংক্রমণ বন্ধে সব দেশকেই প্রাথমিক ফোকাস নিশ্চিত করতে হবে। যার মধ্যে রয়েছে উন্নত রোগ নজরদারি, সতর্ক যোগাযোগের সন্ধান, উপযুক্ত ঝুঁকি যোগাযোগ এবং সম্প্রদায়ের ব্যস্ততা এবং ঝুঁকি হ্রাসের ব্যবস্থা।

বর্তমানে মাঙ্কিপক্স ভ্যাকসিনের বিশ্বব্যাপী সরবরাহ সীমিত রয়েছে।

টেড্রস বলেছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভ্যাকসিন উৎপাদনকারী এবং ভ্যাকসিনের ডোজ ভাগ করতে ইচ্ছুক দেশ ও সংস্থার সাথে যোগাযোগ করছে।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
পঞ্চগড়ে বিএসএফের গুলিতে নিহত ২ বাংলাদেশীর লাশ হস্তান্তর কালীগঞ্জে আম পাড়তে গিয়ে কিশোরের মৃত্যু ‘নুসুক’ কার্ডধারী ছাড়া অন্য কারো মাশায়েরে মুকাদ্দাসায় প্রবেশ নিষিদ্ধ বোলারদের নৈপুণ্যে কষ্টার্জিত জয় বাংলাদেশের প্রতিটি ঘরে ইসলামের সঠিক দাওয়াত পৌঁছাতে হবে : মোবারক হোসাইন নাঙ্গলকোটে বিয়ের দাবিতে প্রেমিকা তরুণীর অনশন, পলাতক প্রেমিক চার উইকেট নেই জিম্বাবুয়ের বরিশাল অঞ্চল জামায়াতের উপজেলা আমির সম্মেলন অনুষ্ঠিত তারা আহম্মকের স্বর্গে বাস করেন : শাহজাহান খান অসাম্প্রদায়িকতার প্রতীক পহেলা বৈশাখ আমাদের মূল চালিকাশক্তি : পররাষ্ট্রমন্ত্রী রাণীনগরে নদীতে ডুবে জেলের মৃত্যু

সকল