২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


রমজানের পবিত্রতা রক্ষা না করায় শতাধিক ব্যবসা প্রতিষ্ঠানকে সিলগালা করল ইরান

- ছবি : ইরান ইন্টারন্যাশনাল

রমজান মাসের পবিত্রতা রক্ষা না করায় বিভিন্ন স্থানে শতাধিক ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে ইরান।ইরানি সংবাদমাধ্যম ইরান ইন্টারন্যাশনালের এক প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে রমজান মাস চলছে। পবিত্র এ মাসে ইসলামী দেশগুলোতে দিনের বেলায় খাবারের দোকান বন্ধ থাকে। এমনকি পানাহারও বন্ধ করে রাখেন মুসলমানরা। কিন্তু সম্প্রতি সেখানে দিনের বেলায় কিছু ব্যবসায় প্রতিষ্ঠানে প্রকাশ্যে খাবার এবং নেশাদ্রব্য গ্রহণ করছে দুর্বৃত্তরা। ফলে বেশ কিছু ব্যবসা প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিয়েছে দেশটি। পরে অভিযান চালিয়ে বিভিন্ন স্থানে এমন শতাধিক দোকান সিলগালা করে দেয় প্রশাসন।

এ নিয়ে রোববার (২৪ মার্চ) এক প্রতিবেদন প্রকাশ করে দেশটির স্থানীয় সংবাদমাধ্যম ইরান ইন্টারন্যাশনাল। প্রতিবেদনে বলা হয়, রমজান মাসের পবিত্রতা রক্ষার্থে ইরানের নাগরিকদের প্রকাশ্যে খাওয়া, মদ্যপান এবং ধুমপান থেকে বিরত থাকতে হবে। এমনকি গাড়ির ভেতরেও এসব কাজ থেকে বিরত থাকতে হবে। এ নিয়ম না মানলে দেশটির ইসলামিক দণ্ডবিধির ৬৩৮ ধারায় রোজার নিয়ম লঙ্ঘনের জন্য ১০ থেকে ৬০ দিনের কারাদণ্ড অথবা ৭৮টি বেত্রাঘাতের শাস্তি পেতে হবে।

সূত্র : ইরান ইন্টারন্যাশনাল


আরো সংবাদ



premium cement