০৬ ডিসেম্বর ২০২৩, ২১ অগ্রহায়ণ ১৪৩০, ২১ জমাদিউল আউয়াল ১৪৪৫ হিজরি
`

পশ্চিম তীরে সেনা প্রহরায় ফের ইসরাইলি বসতি স্থাপন শুরু


ইসরাইলিরা সোমবার অধিকৃত পশ্চিম তীরে একটি ফ্ল্যাশপয়েন্ট ফাঁড়িতে পুনরায় বসতি স্থাপন শুরু করেছে। এএফপি’র সাংবাদিকরা বলেছেন, ওই স্থানে একটি ভবন নির্মাণ করা হচ্ছে, যেটি আন্তর্জাতিক দৃষ্টি আকর্ষণ করেছে।

পশ্চিম তীরের উত্তরাঞ্চলের এই সাইটে ট্রাক, খনন সরঞ্জাম ও আর্থ রোলার ব্যবহার করে, এক বহনযোগ্য ভবন তৈরির কাজ চলছে। হোমেশ নামের এই সাইটে নির্মাণ কাজ চালিয়ে যাওয়ায় জন্য প্রায় ২০ জন লোককে ইসরাইলি সৈন্যের পাহারা দিতে দেখতে পান এএফপি সাংবাদিকরা।

ইসরাইল প্রায় দুই দশক আগে সেখান থেকে স্থাপনা সরিয়ে নিয়েছিল।

প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয় থেকে তার সরকারের জায়গাটি পুনর্গঠনের কোনো পরিকল্পনা নেই বলে প্রতিশ্রুতি দেয়ার কয়েক সপ্তাহ পর এটি সেখানকার সর্বশেষ পরিস্থিতি।

গত মার্চ মাসে নেতানিয়াহুর কার্যালয় জানিয়েছিল, ‘সরকারের এই এলাকায় নতুন সম্প্রদায় প্রতিষ্ঠার কোনো ইচ্ছা নেই।’

ইসরাইলের শীর্ষ মিত্র মার্কিন যুক্তরাষ্ট্র চলতি মাসেই বলেছে, ইসরাইল সরকারের নাগরিকদের হোমশ ফাঁড়িতে স্থায়ী বসতি স্থাপনের অনুমতি দেয়ার ব্যপারে যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন।

ওয়াশিংটন ও বৃহত্তর আন্তর্জাতিক সম্প্রদায় ফিলিস্তিনি ভূখণ্ডে নির্মিত ইসরাইলি বসতিগুলোকে অবৈধ ও শান্তির প্রতিবন্ধক হিসেবে দেখে।

ইউরোপীয় ইউনিয়ন গত সপ্তাহে ইসরাইলকে বসতি সম্প্রসারণের নীতি বন্ধ করতে চাপ দেয় এবং ফিলিস্তিনিদের বিরুদ্ধে বসতি স্থাপনকারীদের সহিংসতার নিন্দা জানায়।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement