১৭ মে ২০২৪, ০৩ জৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলকদ ১৪৪৫
`


বিশ্বের সবচেয়ে ধনী পরিবার : যেসব সম্পত্তি আছে তাদের

বিশ্বের সবচেয়ে ধনী পরিবার : যেসব সম্পত্তি আছে তাদের - ছবি : দি নিউজ

দ্য জেরুজালেম পোস্ট জানিয়েছে, সংযুক্ত আরব আমিরাতের নাহিয়ান রাজপরিবার উপসাগরীয় অঞ্চলে ব্যবসা ও রাজনীতি উভয় ক্ষেত্রেই বিশিষ্ট অবস্থানে রয়েছে। তারা এখন বিশ্বের ধনী পরিবারগুলোর মধ্যেও অন্যতম।

তাদের মোট সম্পদের পরিমাণ মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস এবং অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসের সম্মিলিত সম্পদকে ছাড়িয়ে গেছে।

নাহিয়ান পরিবারের প্রধান শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান। তিনি সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট এবং আবুধাবির শাসক। তারা ১৮ ভাই, ১১ বোন, নয়টি সন্তান এবং ১৮ জন নাতি-নাতনি রয়েছে। পরিবারের সকল সদস্য ‘কাসরুল ওয়াতানে’ একত্রে বসবাস করে। তাদের অট্টালিকা ৩ লাখ ৮০ হাজার বর্গ মিটার বিস্তৃত। এর মূল্য রয়েছে ৪৭৮ মিলিয়ন মার্কিন ডলার।

এ পরিবারের মালিকানায় একটি এয়ারবাস এ৩২০-২০০ এবং তিনটি বোয়িং ৭৮৭-৯সহ মোট আটটি বিমান রয়েছে। শেখ মোহাম্মদের ব্যক্তিগত সংগ্রহে রয়েছে ৪৭৮ মিলিয়ন মার্কিন ডলারের একটি বোয়িং ৭৪৭ এবং ১৭৬ মিলিয়ন মার্কিন ডলারের একটি বোয়িং ৭৮৭। এছাড়াও তারা বিশ্বের তিনটি বৃহত্তম ইয়টের মালিক।

প্রতিবেদনে বলা হয়েছে, তাদের গাড়িটি সংযুক্ত আরব আমিরাত এবং মরক্কোর চারটি জাদুঘরে ছড়িয়ে রয়েছে। ফেরারিস থেকে ল্যাম্বরগিনি পর্যন্ত পরিবারটি সাত শতাধিক গাড়ির মালিক।

পরিবারটি সিটি ফুটবল গ্রুপে ৮১ শতাংশ শেয়ারের মালিক। এটি ম্যানচেস্টার সিটি, মুম্বাই সিটি, মেলবোর্ন সিটি এবং নিউ ইয়র্ক সিটির মতো ফুটবল ক্লাবগুলোকেও নিয়ন্ত্রণ করে।

সূত্র : দি নিউজ


আরো সংবাদ



premium cement
গাজায় যুদ্ধবিরতির আদেশ দিতে জাতিসঙ্ঘ শীর্ষ আদালতের প্রতি দ. আফ্রিকার আহ্বান দীর্ঘ ভ্রমণ শেষে যুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ দল স্মার্ট চশমায় ‘বিপ্লব’ আনছে গুগল! বৃষ্টিতে ভণ্ডুল ম্যাচ, প্লেঅফে সানরাইজার্স হায়দরাবাদ যুক্তরাষ্ট্রের পর ব্রিটেনেও ভারতীয় ‘বিষাক্ত’ ভারতীয় মশলার বিরুদ্ধে কড়াকড়ি গাজায় জাতিসঙ্ঘ শান্তিরক্ষী মোতায়েনের আহ্বান আরব লিগের মা দিবস-বাবা দিবসের পাঁচালী ব্যাংক খাতে অব্যবস্থাপনার পরিণাম বাইডেন-ট্রাম্প বিতর্ক জুন ও সেপ্টেম্বরে গাজায় ইসরাইলি ট্যাংকের গোলায় নিজেদের ৫ জন সৈন্য নিহত চট্টগ্রাম কক্সবাজার মহাসড়কে বাসের ধাক্কায় পথচারী নিহত

সকল