১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


আমিরাতে ঐতিহাসিক সফরে ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রী লাপিদ

আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দরে আমিরাতি কর্মকর্তাদের সাথে ইয়ায়ির লাপিদ - ছবি : টুইটার

ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর প্রথম রাষ্ট্রীয় সফরে সংযুক্ত আরব আমিরাতে গেলেন ইয়ায়ির লাপিদ। মঙ্গলবার ইসরাইলের শীর্ষস্থানীয় প্রথম কর্মকর্তা হিসেবে এই সফরে যান তিনি।

দুই দিনের সফরে মঙ্গলবার সকালে সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবির আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করেন ইয়ায়ির লাপিদ। বিমান বন্দরে আমিরাতের জুনিয়র মন্ত্রী আহমদ আল-সাইয়্যেগ তাকে স্বাগত জানান।

সফরে ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী আবুধাবিতে ইসরাইলের দূতাবাস ও দুবাইয়ে কনস্যুলেট উদ্বোধন করবেন। একই সাথে আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ বিন জায়েদ আল-নাহিয়ানের সাথে তিনি বৈঠক করবেন এবং অর্থনীতি, বাণিজ্য ও নিরাপত্তার বিষয়ে দুই দেশের মধ্যে সহযোগিতার বিষয়ে চুক্তি স্বাক্ষর করবেন বলে ইসরাইলি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিওর হাইয়াত জানান।

এছাড়া এই বছর অক্টোবরে শুরু হতে যাওয়া দুবাই এক্সপো ২০২০ মেলার ইসরাইলি প্যাভেলিয়ন পরিদর্শন করবেন তিনি।

গত বছর সংযুক্ত আরব আমিরাতের সাথে ইসরাইলের 'ইবরাহীমি চুক্তির' মাধ্যমে স্বাভাবিক কূটনীতিক সম্পর্ক প্রতিষ্ঠার পর দুই দেশের উচ্চ পর্যায়ের এটিই প্রথম সফর। এর আগে এই বছরের শুরুতে কয়েক দফা ইসরাইলের তৎকালীন ক্ষমতাসীন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সংযুক্ত আরব আমিরাত সফরে আসার কথা ঘোষণা করলেও প্রতিবারই বিভিন্ন কারণে তা স্থগিত করা হয়।

গত ১৩ জুন ইসরাইলি আইন পরিষদ নেসেটে এক আস্থাভোটে বেনিয়ামিন নেতানিয়াহুর ১২ বছরের দীর্ঘ শাসনের অবসান ঘটিয়ে ইসরাইলে নতুন সরকার গঠন করেন ইয়ায়ির লাপিদ ও নাফতালি বেনেত। দুই নেতার মধ্যে সমঝোতা অনুযায়ী প্রথম দুই বছর প্রধানমন্ত্রী হিসেবে বেনেত দায়িত্ব পালন করছেন। পরের দুই বছরের জন্য ২০২৩ সালে বেনেতের কাছ থেকে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করবেন লাপিদ।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় গত বছরের আগস্টে পারস্য উপসাগরীয় দুই দেশ, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন ইসরাইলের সাথে স্বাভাবিক কূটনীতিক সম্পর্ক স্থাপন করতে সম্মতি জানায়। গত বছরের ১৫ সেপ্টেম্বর তারিখে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে মার্কিন প্রেসিডেন্টের সরকারি বাসভবন হোয়াইট হাউজে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন ইসরাইলের সাথে কথিত 'ইবরাহীমি চুক্তির' মাধ্যমে সম্পর্ক স্বাভাবিকীকরণ ও বাণিজ্য, প্রযুক্তি, শিক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে সহায়তায় চুক্তিবদ্ধ হয়।

চুক্তির অংশ হিসেবে ইতোমধ্যেই সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন ইসরাইলে তাদের কূটনীতিক মিশন প্রতিষ্ঠা করেছে। ইসরাইলের দখলদারিত্বের শিকার ফিলিস্তিনি আরবরা এই চুক্তিকে তাদের পিঠে ছুরিকাঘাতের সাথে তুলনা করছেন।

সূত্র : আলজাজিরা ও আল-আরাবিয়া


আরো সংবাদ



premium cement
গাজার রাফাহ সীমান্ত কেন এত গুরুত্বপূর্ণ? মুসলিম নেতা ওয়াইসির টক্কর নিতে হায়দরাবাদে হিন্দুত্বের মাধবীলতা সংস্কৃতিতে আরো বেশি শ্রম-মেধা বিনিয়োগ করতে হবে : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী পঞ্চগড়ে বিএসএফের গুলিতে নিহত ২ বাংলাদেশীর লাশ হস্তান্তর কালীগঞ্জে আম পাড়তে গিয়ে কিশোরের মৃত্যু ‘নুসুক’ কার্ডধারী ছাড়া অন্য কারো মাশায়েরে মুকাদ্দাসায় প্রবেশ নিষিদ্ধ বোলারদের নৈপুণ্যে কষ্টার্জিত জয় বাংলাদেশের প্রতিটি ঘরে ইসলামের সঠিক দাওয়াত পৌঁছাতে হবে : মোবারক হোসাইন নাঙ্গলকোটে বিয়ের দাবিতে প্রেমিকা তরুণীর অনশন, পলাতক প্রেমিক চার উইকেট নেই জিম্বাবুয়ের বরিশাল অঞ্চল জামায়াতের উপজেলা আমির সম্মেলন অনুষ্ঠিত

সকল