০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫
`


সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত আফরিনে হাসপাতালে হামলা, নিহত ১৮

হামলায় বিধ্বস্ত হাসপাতালে পর্যবেক্ষণ ও উদ্ধার তৎপরতায় হোয়াইট হেলমেটের সদস্যরা - ছবি : এএফপি

উত্তর সিরিয়ায় সরকারবিরোধী বিদ্রোহীদের নিয়ন্ত্রিত আফরিন শহরে এক হাসপাতালে মিসাইল হামলায় অন্তত ১৮ জন নিহত হয়েছেন। শনিবার প্রকাশিত এক বিবৃতিতে সিরিয়ার পরিস্থিতি পর্যবেক্ষণকারী সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এই কথা জানায়।

বিবৃতিতে বলা হয়, আফরিনের আল-শিফা নামে ওই হাসপাতালে হামলায় নিহতদের মধ্যে এক চিকিৎসক ও হাসপাতালের তিন কর্মী রয়েছেন। এছাড়া নিহতদের মধ্যে দুই শিশু ও দুই নারী রয়েছেন।

হামলায় আরো ২৩ ব্যক্তি আহত হয়েছেন বলে বিবৃতিতে জানানো হয়।

বার্তা সংস্থা এএফপির কাছে সংস্থাটির পরিচালক রামি আবদুর রহমান জানান, শহরের বিভিন্ন স্থানে এই হামলা করা হয় এবং পরে হাসপাতালে তা আঘাত করে।

বিবৃতিতে উত্তর আলেপ্পো থেকে এই হামলা করা হয়েছে বলে জানানো হয়, যেখানে 'ইরান ও (সিরীয়) সরকারের অনুগত যোদ্ধারা মোতায়েন রয়েছে, যার কাছাকাছি কুর্দি বাহিনী চলাচল করছে।'

হামলায় মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে বিবৃতিতে জানানো হয়।

এদিকে আফরিনে হামলার জন্য কুর্দি বিচ্ছিন্নতাবাদী সংগঠন ওয়াইপিজেকে দায়ী করছে তুরস্ক। তবে মার্কিন সমর্থিত কুর্দি সশস্ত্র সংগঠনটি হামলার অভিযোগ অস্বীকার করেছে।

২০১১ সালের মার্চে আরব বসন্তের পরিপ্রেক্ষিতে সিরিয়ার একনায়ক বাশার আল আসাদের পদত্যাগের দাবিতে দেশটির বিভিন্ন শহরে রাস্তায় বিক্ষোভে নামে সাধারণ জনতা। বাশার আল-আসাদ সামরিক উপায়ে এই বিক্ষোভ দমন করতে চাইলে দীর্ঘস্থায়ী গৃহযুদ্ধের মুখে পড়ে দেশটি।

গৃহযুদ্ধে দেশটি মোটা দাগে সিরীয় সরকার, সরকারবিরোধী ও বিচ্ছিন্নতাবাদী কুর্দি বিদ্রোহীদের নিয়ন্ত্রণে তিনটি ভাগে বিভক্ত হয়ে পড়েছে।

দশ বছর চলমান এই গৃহযুদ্ধে দেশটির জনসংখ্যার অর্ধেকই বাস্তুচ্যুত হয়। জাতিসঙ্ঘের তথ্যানুসারে এক কোটির বেশি লোক যুদ্ধের কারণে বাস্তুচ্যুত হয়।

অপরদিকে ১০ বছরের যুদ্ধে সিরিয়ায় অন্তত ছয় লাখ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।

সূত্র : মিডল ইস্ট আই


আরো সংবাদ



premium cement
কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ভবন দখল করে হিন্দ হল নামকরণ বিক্ষোভকারীদের উত্তেজনায় ঠাঁসা বায়ার্ন-রিয়াল ম্যাচে জেতেনি কেউ মানবাধিকার লঙ্ঘনের প্রমাণ পেয়েছে যুক্তরাষ্ট্র রেকর্ড তাপদাহের মধ্যে ভয়াবহ লোডশেডিংয়ের কবলে দেশ অতি বাম আর অতি ডান মিলে সরকার উৎখাতে কাজ করছে : শেখ হাসিনা যশোর ও চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪৩.৮ ডিগ্রি মহান মে দিবস আজ এপ্রিলে নির্যাতন-হয়রানির শিকার ৪৭ সাংবাদিক পেট্রল-অকটেনের দাম বেড়েছে আড়াই টাকা, ডিজেল ও কেরোসিনে ১ টাকা রাখাইনে রোহিঙ্গাদের অজ্ঞাত স্থানে নিয়ে যাওয়ার অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে চাকরিতে প্রবেশের বয়স ৩৫, কোটায় ৩৭ বছর করার সুপারিশ

সকল