২২ মে ২০২৪, ০৮ জৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলকদ ১৪৪৫
`


উত্তেজনায় ঠাসা বায়ার্ন-রিয়াল ম্যাচে জেতেনি কেউ

উত্তেজনায় ঠাসা বায়ার্ন-রিয়াল ম্যাচে জেতেনি কেউ - ছবি : সংগৃহীত

ইউরোপ সেরা দুই দলের লড়াই সামনে রেখে উত্তেজনার পারদ আগেই ফুলেফেঁপে উঠেছিল। মাঠেও তার কমতি ছিল না। আলিয়েঞ্জ অ্যারেনায় রোমাঞ্চ ছিল পরতে পরতে। গোলের পর গোল হলো, আক্রমণ পাল্টা আক্রমণে উত্তাপ ছড়াল। তবে দুর্ধর্ষ লড়াই শেষে জেতেনি কেউ৷

মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালে প্রথম লেগে বায়ার্ন মিউনিখের ঘরের মাঠে স্বাগতিকদের মুখোমুখি হয় রিয়াল মাদ্রিদ। তুমুল উত্তেজনাপূর্ণ ম্যাচে অবশ্য সমাধান আসেনি, ২-২ গোলে ড্র করে দুই দল। ফলে কে যাবে ফাইনালে, তা জানতে তাকিয়ে থাকতে হচ্ছে দ্বিতীয় লেগে সান্তিয়াগো বার্নাব্যুতে।

ঘরের মাঠে ম্যাচের শুরু থেকেই দাপট দেখিয়েছে বায়ার্ন। ম্যাচের প্রথম ২০ মিনিটে রিয়াল মাদ্রিদের রক্ষণে রীতিমতো কাঁপন ধরিয়েছে স্বাগতিকরা। তবে লেরয় সানে সহজ সুযোগ হাতছাড়া করায় এগিয়ে যাওয়া হয়নি বায়ার্নের। উল্টো বায়ার্নের আক্রমণে বিপর্যস্ত রিয়াল হুট করেই চমকে দেয়।

২৪তম মিনিটে খেলার ধারার বিপরীতে গিয়ে লিড নেয় কার্লো আনচেলত্তির দল। প্রায় মাঝ মাঠের কাছাকাছি জায়গা থেকে বায়ার্নের চার ডিফেন্ডারের ফাঁদ এড়িয়ে দুর্দান্ত এক থ্রো বল বাড়ান টনি ক্রুস। আর সেই বলকে দখলে নিয়ে দুর্দান্ত ফিনিশিংয়ে জালের ঠিকানা দেখান ভিনিসিউস।

এই গোলে ইতিহাসের চতুর্থ খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে গোল করার কীর্তি গড়েছেন ব্রাজিলিয়ান তারকা। তার আগে এই রেকর্ড ছিল কেবল জারি লিটমানেন, ক্রিস্টিয়ানো রোনালদো এবং কেভিন ডি ব্রুইনার।

গোল করার পর ধীরে ধীরে ম্যাচে ফিরতে শুরু করে রিয়াল। প্রথম ত্রিশ মিনিট দর্শক হয়ে থাকার পর এবার খুলতে শুরু করে জড়তা। ঘুরে দাঁড়িয়ে বায়ার্ন রক্ষণে কয়েকবার হানা দেওয়া চেষ্টাও করে তারা। যদিও তা দ্বিতীয় গোল আদায়ের জন্য সেসব যথেষ্ট ছিল না। তবে এগিয়ে থেকেই বিরতিতে যায় রিয়াল।

বিরতির পর ম্যাচের নিয়ন্ত্রণ ধরে রাখার চেষ্টা করে রিয়াল মাদ্রিদ। শুরুতে বেশ কয়েকটি সুযোগও তৈরি করে তারা। যদিও মেলেনি গোলের দেখা। উল্টো ম্যাচের ৫৩ মিনিটে দারুণ এক গোলে বায়ার্নকে এগিয়ে দেন সানে। ডান প্রান্তে বল পেয়ে দারুণ এক শটে কাছের পোস্ট দিয়ে বল জালে জড়ান এ জার্মান তারকা।

এগিয়ে যাওয়ার মাত্র ৪ মিনিটের মধ্যেই লিডও পেয়ে যায় বায়ার্ন। বক্সের ভেতর জামাল মুসিয়ালাকে লুকাস ভাসকেজ ফাউল করলে পেনাল্টি পায় বায়ার্ন। স্পটকিক থেকে গোল করে দলকে এগিয়ে দেন ইংলিশ তারকা হ্যারি কেইন।
এই গোলে যৌথভাবে আসরের সর্বোচ্চ গোলদাতা ববে গেছেন কেইন। চলতি আসরে এখন পর্যন্ত সর্বোচ্চ ৮টি করে গোল করেছেন কেইন ও কিলিয়ান এমবাপ্পে।

তৃতীয় গোলের আশায় আরও চাপ বাড়ায় বায়ার্ন। পরপর দুই মিনিটে দারুণ দুটি সুযোগ পায় তারা; তবে রক্ষণ মজবুত করে দূর্গ অক্ষত রাখে রিয়াল। এদিকে রিয়ালও পারছিল না ম্যানুয়েল নয়ারকে ফাঁকি দিতে।এমন সময় ম্যাচের রূপ ফের বদলে যায় ৮৩ মিনিটে রিয়াল পেনাল্টি পেলে।

বক্সের ভেতর আরেক ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রদ্রিগোকে ডিফেন্ডার কিম মিন-জায়ে ফাউল করলে পেনাল্টিটি পায় সফরকারীরা। সফল স্পট কিক থেকে নিজের দ্বিতীয় গোল করে রিয়ালকে সমতায় ফেরান ভিনিসিউস।

এরপর আর কোনো গোল না হলে ড্র মেনে নিয়ে মাঠ ছাড়ে দুই দল। ২-২ সমতায় শেষ হয় প্রথম লেগের লড়াই। দ্বিতীয় লেগে আগামী বুধবার সান্তিয়াগো বার্নাব্যুতে খেলবে দুই দল।


আরো সংবাদ



premium cement