১৪ জুলাই ২০২০

মার্কিন বাধা সত্ত্বেও ইরানি তেল ট্যাংকার ছেড়ে দিলো জিব্রাল্টার

ইরানি তেল ট্যাংকার গ্রেস-ওয়ান - ছবি: সংগৃহীত

মার্কিন হুমকি সত্ত্বেও ইরানি তেল ট্যাংকার ‘গ্রেস ওয়ান’-কে ছেড়ে দিয়েছে জিব্রালটার সরকার। বৃহস্পতিবার জিব্রালটারের সুপ্রিম কোর্টের শুনানি শেষে ট্যাংকারটি মুক্ত করা হয়।

এদিন আরো আগে ইরানি তেল ট্যাংকারটিকে ছেড়ে দেয়ার কথা থাকলেও শেষ মুহূর্তে ওয়াশিংটনের বাধার কারণে এ প্রক্রিয়া বিলম্বিত হয়। আমেরিকা ইরানি ট্যাংকার আটক রাখতে জিব্রালটারের কাছে আবেদন জানিয়েছিল। এ কারণে ট্যাংকারটির মুক্তিকে আমেরিকা ও ব্রিটেনের জন্য বড় ধরণের পরাজয় হিসেবে গণ্য করা হচ্ছে।

জিব্রাল্টারের মুখ্যমন্ত্রী ফাবিয়ান পিকার্ডো ইরানের তেল ট্যাংকার গ্রেস-ওয়ান এর আটকাদেশের মেয়াদ বাড়ানোর জন্য বৃহস্পতিবার আদালতে কোনো আবেদন করেননি।

এর আগে ইরানের বন্দর ও সমুদ্র বিষয়ক জাতীয় সংস্থার উপ-প্রধান জলিল ইসলামি জানিয়েছিলেন, তারা তেল ট্যাংকারটিকে ছাড়িয়ে আনতে সর্বাত্মক চেষ্টা চালাচ্ছেন। লন্ডন কূটনৈতিক উপায়ে বিষয়টি সমাধানে আগ্রহ দেখিয়েছে।

গত ৪ জুলাই ব্রিটেনের নৌবাহিনী জিব্রাল্টার প্রণালী থেকে ইরানের তেলবাহী সুপার ট্যাংকার গ্রেস-১ কে আটক করে।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ

ভারতে ৪ দিনে করোনায় আক্রান্ত এক লাখ ‘এরশাদের স্বপ্ন বাস্তবায়ন করাই জাতীয় পার্টির রাজনীতি’ পেকুয়ায় নদীগর্ভে বিলীন হচ্ছে বেড়িবাঁধ ও যাত্রীছাউনি মেয়ের করোনা শনাক্তের খবরে মায়ের মৃত্যু শহীদ মো: ইয়াহিয়ার পিতার ইন্তেকালে ছাত্রশিবিরের শোক সাহেদকে গ্রেফতারে ঢাকা ও মৌলভীবাজারে অভিযান চলছে করোনায় দিনমজুরি করছেন দুই প্রকৌশলী ভাই অজয়-দুর্জয় ভার্চুয়ালি আপিল বিভাগে নিয়মিত বিচার কার্যক্রম ১৯ জুলাই থেকে নিখোঁজের ৫ দিন পর পাওয়া গেল অভিনেত্রীর লাশ বালিয়াকান্দিতে ৩০০ পরিবারে চাল ও নগদ টাকা বিতরণ রাঙ্গামাটি মেডিক্যালের ল্যাবে বৈদ্যুতিক কাজ করতে গিয়ে ২ নির্মাণশ্রমিকের মৃত্যু

সকল