২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

জেন্ডার সমতার সব পুরস্কার পুরুষদের হাতে!

পুরস্কার প্রদান অনুষ্ঠান - ছবি : সংগ্রহ

কর্মক্ষেত্রে জেন্ডার সমতা সৃষ্টিতে উল্লেখযোগ্য ভূমিকা পালনকারীদের সম্মাননা দিয়েছে সংযুক্ত আরব আমিরাত সরকার। তবে সবগুলো ক্যাটাগরিতে এই পুরস্কার গ্রহণ করেছেন শুধুমাত্র পুরুষরাই। আর এই বিষয়টি নিয়েই আমিরাত সরকারের সমালোচনায় মেতে উঠেছেন টুইটার ব্যবহারকারীরা। পাশাপাশি পশ্চিমা দুনিয়ার সংবাদমাধ্যমগুলোও বিষয়টি নিয়ে সমালোচনায় স্বোচ্চার হয়েছে। যদিও পুরস্কারগুলো দেয়া হয়েছে জেন্ডার সমতা নিয়ে কারা কাজ করেছেন সেই মানদণ্ডের ভিত্তিতে।

রোববার এক অনুষ্ঠানে অ্যাওয়ার্ড প্রাপ্তদের হাতে পুরস্কার ও সনদ তুলে দেন আরব আমিরাত সরকারের ভাইস প্রেসিডেন্ট ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম। জেন্ডার সমতা রক্ষায় সেরা সরকারি প্রতিষ্ঠান, জেন্ডার সমতা রক্ষায় সেরা ফেডারেল কর্তৃপক্ষ ও সেরা জেন্ডার ভারসাম্য রক্ষা উদ্যোগ এই তিন ক্যাটাগরিতে পুরস্কার দেয়া হয়েছে। পুরস্কারগুলো পেয়েছে দেশটির অর্থ মন্ত্রণালয়, ফেডারেল প্রতিযোগীতা ও পরিসংখ্যান কর্তৃপক্ষ এবং মানব সম্পদ মন্ত্রণালয়। এই তিনটি প্রতিষ্ঠান নিজ নিজ ক্ষেত্রে জেন্ডার সমতা রক্ষায় সবচেয়ে বেশি ভুমিকা রেখেছে বলে অনুষ্ঠানে উল্লেখ করা হয়েছে। তবে তিনটি পুরস্কারই গ্রহণ করেছেন পুরুষরা, আর সেটি নিয়েই সমালোচনার ঝড় উঠেছে পশ্চিমা জগতে।

এছাড়া সামরিক বাহিনীতে মাতৃত্বকালীন ছুটি চালু করায় উপপ্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী লেফট্যানেন্ট জেনারেল শেখ সাইফ বিন জায়েদ আল নাহিয়ান পেয়েছেন জেন্ডার সমতা রক্ষায় সেরা ব্যক্তিত্ব হিসেবে সম্মাননা। আর এতেই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে সমালোচনা শুরু হয়েছে।

জেন্ডার সমতা রক্ষায় সংযুক্ত আরব আমিরাত প্রতিবেশী অনেক দেশের চেয়ে এগিয়ে রয়েছে। ২০১৮ সালের জাতিসঙ্ঘের উন্নয়ন কর্মসূচির একটি গবেষণায় দেখা গেছে, উপসাগরীয় দেশগুলোর মধ্যে জেন্ডার সমতায় আরব আমিরাত সবার উপরে অবস্থান করছে। এবং মহিলাদের কর্মক্ষেত্রে যোগদেয়ার সুযোগ করে দিতে দেশটি ব্যাপক উন্নতি করেছে।


আরো সংবাদ



premium cement