১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


বাংলাদেশ ব্যাংকে গণমাধ্যম নিষেধাজ্ঞায় সাংবাদিক নেতৃবৃন্দের প্রতিবাদ

-


তথ্য সংগ্রহে সাংবাদিকদের বাংলাদেশ ব্যাংকে প্রবেশাধিকারে নিষেধাজ্ঞার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন সাংবাদিক নেতৃবৃন্দ। ব্যাংক কর্তৃপক্ষ অবিলম্বে স্বাধীন সাংবাদিকতার পথ রুদ্ধকারি হঠকারী এই সিদ্ধান্ত প্রত্যাহার না করলে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে জানান তারা।
গতকাল এক যুক্ত বিবৃতিতে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে সভাপতি রুহুল আমিন গাজী, মহাসচিব কাদের গনি চৌধুরী এবং ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজে সভাপতি মো: শহিদুল ইসলাম ও সাধারণ সম্পাদক খুরশীদ আলম বাংলাদেশ ব্যাংকের এ সিদ্ধান্তে গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, বাংলাদেশ ব্যাংকে তথ্য সংগ্রহে সাংবাদিকদের নিষেধাজ্ঞা আরোপ একটি নজিরবিহীন ঘটনা। ব্যাংক কর্তৃপক্ষের এ ধরনের সিদ্ধান্ত স্বাধীন সাংবাদিকার ওপর প্রত্যক্ষ হুমকি। ব্যাংকিং খাতসহ রাষ্ট্রের প্রতিটি সেক্টরে যে অনিয়ম, দুর্নীতি ও অব্যবস্থাপনা চলছে তা আড়াল করার জন্যই বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ সাংবাদিকদের তথ্য সংগ্রহে বাধা প্রদান করছে।
বিএফইউজে ও ডিইউজে নেতৃবৃন্দ বলেন, বিগত পাঁচ দশক থেকে সাংবাদিকরা বাংলাদেশ ব্যাংকে অবাধে যাতায়াত করে দুর্নীতি ও নানা অব্যবস্থাপনার চিত্র তুলে ধরেছেন। এর ফলে দুর্নীতিবাজরা সবসময় তটস্থ থেকেছে। কিন্তু হঠাৎ তথ্য সংগ্রহে সাংবাদিকদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ব্যাংক কর্তৃপক্ষ কোন রাঘব বোয়ালদের রক্ষার অপচেষ্টা করছেন তা বোধগম্য নয়।
নেতৃবৃন্দ অনতিবিলম্বে তথ্য সংগ্রহে সাংবাদিকদের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানান। অন্যথায় স্বাধীন সাংবাদিকতার অধিকার আদায়ে সাংবাদিক সমাজ রাজপথে নামতে বাধ্য হবে।

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশাধিকারে নিষেধাজ্ঞায় ডিইউজের উদ্বেগ
তথ্য সংগ্রহে বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশাধিকারে নিষেধাজ্ঞায় উদ্বেগ প্রকাশ করেছে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) একাংশ। গতকাল এক বিবৃতিতে ডিইউজের সভাপতি সোহেল হায়দার চৌধুরী ও সাধারণ সম্পাদক আকতার হোসেন এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। নেতৃবৃন্দ বলেন, পেশাগত দায়িত্ব পালনে বাধা স্বাধীন সাংবাদিকতার জন্য হুমকি।
বিবৃতিতে নেতারা বলেন, ৫৩ বছর ধরে বাংলাদেশ ব্যাংক থেকে তথ্য সংগ্রহ করছে সাংবাদিকরা। এতে কখনো তাদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়নি। হঠাৎ করে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা সৃষ্টি করায় ব্যাংকিং খাত নিয়ে ভুল সংবাদ প্রকাশ হওয়ার আশঙ্কা বেড়ে যাবে যা কোনো পক্ষেরই কাম্য নয়।
বিবৃতিতে নেতৃবৃন্দ বাংলাদেশ ব্যাংকে তথ্য সংগ্রহের কাজে সাংবাদিকদের প্রবেশাধিকার নিশ্চিত করতে গভর্নরকে জোরালোভাবে অনুরোধ জানান; অন্যথায় এর প্রতিবাদে ডিইউজের পক্ষ থেকে কর্মসূচি দেয়া ছাড়া বিকল্প কোনো পথ থাকবে না। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement