১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


পাটগ্রামে বিজিবির সাথে বৈঠক

সীমান্তে হত্যার ঘটনা আর না হওয়ার আশ্বাস বিএসএফের

-

লালমনিরহাটের পাটগ্রাম শ্রীরামপুর ইউনিয়নের ঝালঙ্গী গ্রামের ডাঙ্গাপাড়া সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে আবুল কালাম (২৪) নামে বাংলাদেশী এক যুবক নিহত হয়েছে। শুক্রবার ভোরে এ ঘটনা ঘটে। এ ঘটনায় ভারত-বাংলাদেশ সীমান্তরক্ষীদের জরুরি পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। বিএসএফ-বিজিবি ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ের এ বৈঠকে বিএসএফকে বাংলাদেশী নিহতের ঘটনার কড়া প্রতিবাদ জানায় বিজিবি। ভবিষ্যতে এই এলাকার সীমান্তে হত্যার ঘটনা আর না হওয়ার আশ্বাস দেয় বিএসএফ।

শুক্রবার বেলা ১১টায় সীমান্তের ৮৪৮ নম্বর প্রধান পিলার ও উপপিলার ৯ থেকে ১০ গজ অভ্যন্তরে ভুট্টা খেতের পাশে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। প্রায় দেড় ঘণ্টাব্যাপী বৈঠকে বাংলাদেশের পক্ষে ১৪ সদস্যের নেতৃত্ব দেন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), রংপুর ৬১ (তিস্তা-২) ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল শেখ মোহাম্মদ মুসাহিদ মাসুম। অপরদিকে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) পক্ষে ১২ সদস্যের নেতৃত্ব দেন ১৬৯ কোচবিহার রানীনগর বিএসএফ ব্যাটালিয়নের কমান্ড্যান্ট অজয় কুমার। বৈঠকে বিএসএফকে বাংলাদেশী নাগরিক নিহতের ঘটনার কড়া প্রতিবাদ জানায় বিজিবি। ভবিষ্যতে এই এলাকার সীমান্তে হত্যার ঘটনা আর না হওয়ার আশ্বাস দেয় বিএসএফ। সভায় উভয় বাহিনী সীমান্ত পথে চোরাচালান বন্ধে টহল জোরদার করা ও জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণে একমত হয়।

আবুল কালামের মা মমতা বেগম বিলাপ করে বলেন, ‘কিছুদিনের মধ্যে কালাম বিয়ে করার কথা ছিল। কি কারণে বা কোন অপরাধে বিএসএফ আমার ছেলেকে গুলি করে হত্যা করল, আমি এ হত্যার বিচার চাই।’
পাটগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু সাইদ বলেন, ‘সীমান্তে আহত যুবক আবুল কালামকে হাসপাতালে আনার পথে মারা যায়। লাশের সুরতহাল প্রতিবেদন সংগ্রহ করে ময়না তদন্তের জন্য লালমনিরহাট সদর হাসপাতালে পাঠানো হয়েছে।’
বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), রংপুর ৬১ (তিস্তা-২) ব্যাটালিয়নের অধিনায়কের (সিও) শেখ মোহাম্মদ মুসাহিদ মাসুম- বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহতের সত্যতা নিশ্চিত করে বলেন, আমরা জানার সাথে সাথেই ওদের (ভারতের) কমান্ড্যান্টকে ডেকে আমরা স্পট ভিজিট করেছি। সভা করেছি, ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়ে প্রতিবাদপত্র দিয়েছি।


আরো সংবাদ



premium cement