২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`
আজ মন্ত্রিসভা কমিটিতে উত্থাপন

মরক্কো থেকে আমদানি করা হবে ৪০ হাজার টন ডিএপি সার

-


দেশের কৃষিখাতের চাহিদা মেটাতে ৪০ হাজার মেট্রিক টন ডাই-অ্যামোনিয়া ফসফেট (ডিএপি) সার আমদানির উদ্যোগ নিয়েছে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)। রাষ্ট্রীয় চুক্তির আওতায় মরক্কোর ওসিপি থেকে প্রথম লটে এই সার আমদানি করা হবে। প্রতি মেট্রিক টন ৬১০ ডলার দরে ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার আমদানিতে ব্যয় হবে দুই কোটি ৪৪ লাখ ডলার। বাংলাদেশী মুদ্রায় প্রায় ২৬২ কোটি ১৩ লাখ টাকা।
কাল বৃহস্পতিবার অনুষ্ঠেয় সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ-সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদনের জন্য উপস্থাপন করা হতে পারে বলে জানা গেছে। বিএডিসি সূত্রে জানা যায়, এর আগে ২০২২ সালের নভেম্বরে ডিএপি সার আমদানি করা হয়েছিল। সে সময় প্রতি মেট্রিক টন ডিএপি সারের দাম ছিল ৭১০ ডলার। সে হিসাবে এবার প্রতি মেট্রিক টন ডিএপি সার আমদানিতে ১০০ ডলার সাশ্রয় হবে।


সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ফসল উৎপাদনে ডিএপি সার একটি গুরুত্বপূর্ণ উপকরণ। দেশের কৃষি উৎপাদনে ডিএপি সারের চাহিদা মেটানোর লক্ষ্যে বিএডিসির মাধ্যমে মরক্কোর রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ওসিপি থেকে রাষ্ট্রীয় চুক্তির আওতায় ২০১০-১১ অর্থবছর থেকে ডিএপি সার আমদানি করা হচ্ছে। নিরাপত্তা মজুদসহ বাংলাদেশে ডিএপি সারের বার্ষিক চাহিদা প্রায় ১৯ লাখ মেট্রিক টন।
এর মধ্যে বিএডিসি রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে প্রায় এক লাখ মেট্রিক টন ডিএপি সার সরবরাহ করে থাকে। তা ছাড়া বিসিআইসি প্রায় এক লাখ মেট্রিক টন ডিএপি সার উৎপাদন করে থাকে। চাহিদার অবশিষ্ট প্রায় সাত লাখ মেট্রিক টন ডিএপি বেসরকারি পর্যায়ের মাধ্যমে সরবরাহ করা হয়। বিএডিসির মাধথ্যমে মরক্কো থেকে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে ডিএপি সার আমদানির বিষয়ে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদন রয়েছে।


সূত্র জানায়, বিএডিসি ও ওসিপির মধ্যে এর আগে সম্পাদিত চুক্তির কার্যক্রম সম্পন্ন হওয়ায় বিদ্যমান চুক্তির শর্তগুলো অভিন্ন রেখে ২০২২ সালের ২৩ অক্টোবর চুক্তি নবায়ন করা হয়। বিএডিসি ওই চুক্তির আওতায় মরক্কো থেকে ৪০ হাজার মেট্রিক টনের ১৩টি লটে মোট ৫ লাখ ২০ হাজার মেট্রিক টন ডিএপি সার আমদানি করবে। রাষ্ট্রীয় পর্যায়ে সরাসরি ডিএপি সার ক্রয়ের জন্য ওসিপি ও বিএডিসির মধ্যে স্বাক্ষরিত চুক্তির মূল্য নির্ধারণ পদ্ধতি অনুযায়ী এই সার আমদানি করা হবে।
সূত্র জানায়, ওসিপির সাথে বিএডিসির সম্পাদিত চুক্তি অনুযায়ী সারের আন্তর্জাতিক বাজার দরসংক্রান্ত দু’টি প্রকাশনা আরগুস ফসফেট ও ফার্টিকন এ প্রকাশিত এফওবি দরের গড় থেকে ১০ ডলার বিয়োগ করে আমদানিতব্য সারের মূল্য নির্ধারণ করা হয়। মরক্কো থেকে প্রথম লটের ডিএপি সার আমদানির জাহাজীকরণের সময়সীমা ২০২৩ সালের ১-৫ এপ্রিল সময়কালে নির্ধারণ করে প্রাইস অফার চাওয়ার পরিপ্রেক্ষিতে চুক্তির মূল্য নির্ধারণ পদ্ধতি অনুযায়ী ওসিপি প্রতি মেট্রিক টনের জন্য ৬১০ ডলার দরপ্রস্তাব করে।

 


আরো সংবাদ



premium cement