১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


টিসিবির জন্য কেনা হচ্ছে ২ কোটি ২০ লাখ লিটার সয়াবিন তেল

প্রতি লিটার কিনতে ব্যয় হবে ১৫৭ টাকা
-

দেশের অভ্যন্তরীণ বাজার থেকে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য দুই কোটি ২০ লাখ লিটার সয়াবিন তেল কেনা হচ্ছে। প্রতি লিটার তেল কিনতে খরচ হবে ১৫৭ টাকা। এই দামে তেল কিনতে মোট খরচ হবে ৩৪৫ কোটি ৩৫ লাখ ৬০ হাজার টাকা। তবে কোন প্রতিষ্ঠানের পক্ষ থেকে এই তেল কেনা হবে তা জানা সম্ভব হয়নি।
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে গতকাল অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেয়া হয়। তেল কেনাসহ বৈঠকে ছয়টি ক্রয়প্রস্তাব অনুমোদন দেয়া হয়। এতে মোট ব্যয় হবে এক হাজার ৫৭৫ কোটি টাকা।
সভা শেষে অনুমোদিত প্রস্তাবগুলোর বিস্তারিত সাংবাদিকদের তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব। তিনি জানান, সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৩৬তম সভায় সরকারি ক্রয়সংক্রান্ত কমিটির ছয়টি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।


সাঈদ মাহবুব বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে দুই কোটি ২০ লাখ লিটার সয়াবিন তেল ক্রয়ে প্রতি লিটার তেলের দাম পড়বে ১৫৬ দশমিক ৯৮ টাকা। আগে এই তেলের দাম ছিল ১৬২ দশমিক ৯৪ টাকা। সে হিসাবে আগের তুলনায় প্রতি লিটার সয়াবিন তেল ৬ টাকা ২ পয়সা কমে কেনা হচ্ছে। তবে কোন দেশ কিংবা কোন কোম্পানির কাছ থেকে কেনা হবে, সেই তথ্য দেয়া হয়নি। কানাডা ও মরক্কো থেকে ৮০ হাজার টন এমওপি ও টিএসপি সার ক্রয়ের পৃথক দু’টি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে খরচ হবে ৫০৮ কোটি ৪৮ লাখ ৮১ হাজার ৭২৫ টাকা।
সাঈদ মাহবুব খান জানান, কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় কানাডা কমার্শিয়াল করপোরেশন থেকে নবম লটে ৫০ হাজার টন মিউরেট-অব-পটাশ (এমওপি) সার ৩৫৮ কোটি ৪৮ লাখ ১৩ হাজার ৯২৫ টাকায় আমদানির প্রস্তাব অনুমোদন দেয়া হয়।


এ ছাড়া বিএডিসি কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় মরক্কোর ওসিপি, এস এ থেকে ১০ম লটে ৩০ হাজার টন টিএসপি সার ১৫০ কোটি ৬৭ হাজার ৮০০ টাকায় ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।
তিনি জানান, সভায় ঢাকা ওয়াসা কর্তৃক বাস্তবায়নাধীন ‘ঢাকা স্যানিটেশন ইম্প্রুভমেন্ট প্রজেক্টের আওতায় প্যাকেজ নং-ডব্লিউডি-২-এর পূর্ত কাজের ঠিকাদার নিয়োগের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়। দর প্রস্তাবের সব প্রক্রিয়া শেষে পিইসি কর্তৃক সুপারিশকৃত সর্বোচ্চ স্কোর অর্জনকারী দরদাতা প্রতিষ্ঠান হচ্ছে যৌথভাবে চায়না সিভিল ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন করপোরেশন (লিড পার্টনার), সাংহাইয়ের সেফবন ওয়াটার সার্ভিসেস (হোল্ডিং) ইঙ্ক এবং সাংহাই মিউনিসিপ্যাল ইঞ্জিনিয়ারিং ডিজাইন ইনস্টিটিউট (গ্রুপ) কোং লিমিটেড। প্যাকেজের আওতায় মাইক্রো-টানেলিং/ওপেন-কাট পদ্ধতিতে মধুবাগ থেকে পাগলা পর্যন্ত ১২ কিলোমিটার দীর্ঘ ট্রাঙ্ক লেইন পুনর্নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৪২০ কোটি ৬ লাখ টাকা।


অতিরিক্ত সচিব জানান, সভায় ঢাকা ওয়াসার ‘ঢাকা স্যানিটেশন ইম্প্রুভমেন্ট প্রজেক্টের আওতায় প্যাকেজ নং-ডব্লিউডি-৩-এর পূর্ত কাজের ঠিকাদার নিয়োগের আরেকটি পৃথক প্রস্তাব অনুমোদন দেয়া হয়। এ কাজটি যৌথভাবে বাস্তবায়ন করবে- জিপসাম স্ট্রাকচারাল ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড, ইতালির এমিট গ্রুপ ইরকোল মেরিলি ইম্পিয়ান্টি টেকনোলজিসি এসআরএল এবং ভারতের খিলাড়ি ইনফ্রাস্ট্রাকচার প্রাইভেট লিমিটেড। প্যাকেজের আওতায় মাইক্রো-টানেলিং/ওপেন-কাট পদ্ধতিতে নীলক্ষেত থেকে নারিন্দা পর্যন্ত ছয় কিলোমিটার দীর্ঘ ট্রাঙ্ক লেইন পুনর্নির্মাণে ব্যয় ধরা হয়েছে ২২৯ কোটি ৭২ লাখ টাকা।
তিনি জানান, সভায় ঢাকা ওয়াসার ‘ঢাকা স্যানিটেশন ইম্প্রুভমেন্ট প্রজেক্টের প্যাকেজ নং-এসডি-১ এর আওতায় পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। পিইসি কর্তৃক সুপারিশকৃত সর্বোচ্চ স্কোর অর্জনকারী দরদাতা প্রতিষ্ঠান ডিওএইচডব্লিউএ ইঞ্জিনিয়ার্স কোম্পানি লিমিটেড প্রকল্পের পরামর্শক হিসেবে কাজ করবে। এতে ব্যয় হবে ৭০ কোটি ৭৭ লাখ ৩৬ হাজার টাকা।


আরো সংবাদ



premium cement
জেলেনস্কিকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগে উত্তাল ইউক্রেন ‘শয়তানের নিঃশ্বাস‘ নামের যে ড্রাগ প্রতারণায় ব্যবহার হচ্ছে যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে মার্কিন বিমানবাহিনীর সদস্য নিহত পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে বিএনপির সমাবেশ শুরু টঙ্গীতে ৩ তলার ছাদ থেকে পড়ে বিএনপি নেতার ছেলের মৃত্যু মালদ্বীপ থেকে সব সৈন্য প্রত্যাহার করেছে ভারত জামিন পেলেন কেজরিওয়াল, তবে ভোটগণনার দিন থাকতে হবে জেলেই পরকীয়া প্রেমিক যুগলের গলায় জুতার মালা : চেয়ারম্যান বরখাস্ত সমাবেশে যোগ দিতে নয়াপল্টনে জড়ো হচ্ছেন বিএনপি নেতাকর্মীরা রংপুরে রেয়াত পদ্ধতি চালুসহ ৪ দফা দাবিতে মানববন্ধন নতুন কোচের সন্ধানে বিসিসিআই, তাহলে কি দ্রাবিড়ের বিদায়!

সকল