২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`
গাজীপুরে ট্রেন দুর্ঘটনা

১১ ঘণ্টা পর উত্তরাঞ্চলের ট্রেন চলাচল শুরু

গাজীপুরে দ্রুতযান এক্সপ্রেসের লাইনচ্যুত বগি ; নয়া দিগন্ত -

গাজীপুরে চলন্ত ট্রেনের বগি যাত্রীসহ লাইনচ্যুত হয়ে ঢাকার সাথে উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চল রুটে ট্রেন চলাচল বন্ধ থাকার ১১ ঘণ্টা পর আবার ট্রেন চলাচল শুরু করেছে। তবে ক্ষতিগ্রস্ত ব্রডগেজ লাইনের মেরামতকাজ সোমবার বিকেলে সম্পন্ন হয়েছে। এ ঘটনায় রেলওয়ের পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
জয়দেবপুর রেলওয়ে স্টেশন ফাঁড়ির এসআই শহীদুল্লাহ ও যাত্রীরা জানান, রোববার রাতে যাত্রী নিয়ে ঢাকা থেকে পঞ্চগড়ের উদ্দেশে যাচ্ছিল দ্রুতযান এক্সপ্রেস ট্রেন। রাত সোয়া ৯টার দিকে ট্রেনটি গাজীপুর মহানগরীর ধীরাশ্রম রেলস্টেশন অতিক্রম করার পর পরই (স্টেশনের উত্তর পাশে) মাঝখান থেকে ট্রেনের চারটি বগি ঘ, ঙ, চ ও ছ লাইনচ্যুত হয়ে যায়। এর মধ্যে ‘চ’ বগিটি লাইনচ্যুত হয়ে মাটিতে সম্পূর্ণ কাত হয়ে পড়ে। এসময় অপর তিনটি আংশিক কাত হয়ে যায়। ট্রেনের চালক দক্ষতার সাথে দ্রুত ট্রেনটি থামাতে সক্ষম হন। এ সময় যাত্রীরা আতঙ্কিত হয়ে হুড়োহুড়ি করে ট্রেন থেকে নেমে পড়েন। এ ঘটনায় অন্তত ১৫-১৬ জন যাত্রী আহত হন। স্থানীয়রা আহতদের উদ্ধার করে গাজীপুরের শহীদ তাজউদ্দীন মেডিক্যাল কলেজ হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে প্রেরণ করেন। দুর্ঘটনার খবর পেয়ে রেলওয়ে পুলিশ, জিএমপির সদর থানার পুলিশ ও জয়দেবপুুর ফায়ার সার্ভিসের কর্মীরা দ্রুত ঘটনাস্থলে ছুটে যান এবং উদ্ধারকাজ শুরু করেন।
রেলওয়ের জয়দেবপুর জংশনের স্টেশন মাস্টার রেজাউল ইসলাম জানান, দুর্ঘটনার পর ঢাকার সাথে রংপুর, রাজশাহী, জামালপুর ও ময়মনসিংহ রুটসহ উত্তরাঞ্চল ও উত্তর-পশ্চিমাঞ্চলের ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। এতে রেললাইন ও ট্রেনের বগি ক্ষতিগ্রস্ত হয়। এ ঘটনার পর বিভিন্ন স্টেশনে একাধিক ট্রেন আটকা পড়ে। খবর পেয়ে রাতে ঢাকা থেকে রিলিফ ট্রেন ঘটনাস্থলে পৌঁছে উদ্ধারকাজ শুরু করে। দুর্ঘটনাকবলিত বগিগুলো রেললাইন থেকে সরিয়ে নেয়া হলে প্রায় পর সোমবার সকাল ৮টা থেকে ওই রুটের মিটার গেজ লাইন দিয়ে ট্রেন চলাচল শুরু হয়। তবে বেলা ৩টার দিকে ক্ষতিগ্রস্ত ব্রডগেজ লাইনের মেরামতকাজ শেষ হয়। তিনি জানান, চালকের দক্ষতার কারণে ট্রেনটি বড় ধরনের দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেয়েছে। এতে নিহতের কোনো ঘটনা ঘটেনি।
বাংলাদেশ রেলওয়ের ঢাকা ডিভিশনাল ম্যানেজার মো: সফিকুর রহমান জানান, এ ঘটনায় রেলওয়ের পক্ষ থেকে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ঢাকা বিভাগীয় পরিবহন কর্মকর্তা মো: খায়রুল কবিরকে তদন্ত কমিটির প্রধান করা হয়েছে। কমিটিকে আগামী সাত কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।
শহীদ তাজউদ্দীন আহমদ মেডিক্যাল কলেজ হাসপাতালের আবাসিক চিকিৎসক মো: রফিকুল ইসলাম জানান, রোববার রাতে ট্রেন দুর্ঘটনায় আহত ১৫ জনকে এ হাসপাতালে আনা হয়েছে। এদের মধ্যে ১২ জন প্রাথমিক চিকিৎসা নিয়ে হাসপাতাল ত্যাগ করেন। আহত দুই পুরুষ ও এক নারী হাসপাতালে ভর্তি রয়েছেন। তবে তারা শঙ্কামুক্ত।

 


আরো সংবাদ



premium cement