০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫
`


শেষরক্ষা হলো না

-

গোটা বিশ্বে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়লেও গত দু’বছরের মধ্যে দক্ষিণ প্রশান্ত মহাসাগরের কুক দ্বীপের ধারেকাছে ঘেঁষতে পারেনি এই ভাইরাস। কিন্তু শেষরক্ষা হলো না। এবার এই দ্বীপেও থাবা বসাল করোনা।
কুক দ্বীপের প্রধানমন্ত্রী মার্ক ব্রাউন জানিয়েছেন, বছর দশেকের এক বালক সংক্রমিত হয়েছে করোনায়। সম্প্রতি নিউজিল্যান্ড থেকে কুক দ্বীপে এসেছে সে। বিমানবন্দরে পরীক্ষার সময়ই তার সংক্রমণ ধরা পড়ে। তারপরই তাকে আইসোলেশনে পাঠানো হয়েছে। ২০২০ সালের প্রথম দিকে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ার পরই দ্রুত পদক্ষেপ নিয়ে দক্ষিণ প্রশান্ত মহাসাগরের এই দ্বীপ দেশ। পর্যটকদের উপর কঠোর নিষেধাজ্ঞা জারি করে সরকার। ফলে করোনা থাবা বসাতে পারেনি সেখানে। কিন্তু সম্প্রতি সীমান্ত খুলে দেয়ায় এবং পর্যটকদের প্রবেশে নিষেধাজ্ঞা তুলে নিতেই প্রথম সংক্রমণ ধরা পড়েছে সেখানে।
প্রধানমন্ত্রী ব্রাউন বলেন, যে দিন থেকে সীমান্ত খোলার সিদ্ধান্ত নেয়া হয়েছে সে দিন থেকেই সংক্রমণ ঠেকাতে ব্যবস্থা নেয়া হয়েছিল। সীমান্তেই যাতে সংক্রমিত ব্যক্তিদের আটকে দেয়া যায় তার ব্যবস্থাও করা হয়েছে।
১৭ হাজার জনসংখ্যাবিশিষ্ট এই দেশে বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি টিকাকরণ হয়েছে। সেখানে ৯৬ শতাংশ নাগরিকের দু’টি টিকাই নেয়া হয়েছে। কিন্তু এতকিছু করে দু’বছর সংক্রমণ ঠেকানো সম্ভব হলেও, এখন প্রথম সংক্রমণ ধরা পড়ায় উদ্বেগে কুক দ্বীপের বাসিন্দারা। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement

সকল