২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


দামি উপহার পাঠানোর নাম করে প্রতারণা

৪ নাইজেরিয়ানসহ গ্রেফতার ৫
র্যাবের হাতে আটক নাইজেরিয়ার চার নাগরিক ও এক বাংলাদেশী মহিলা : নয়া দিগন্ত -

দামি উপহার পাঠানোর লোভ দেখিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নেয়া একটি সঙ্ঘবদ্ধ চক্রের চার নাইজেরিয়ান নাগরিক ও বাংলাদেশের এক নারীকে গ্রেফতার করেছে র্যাব-৪। গ্রেফতারকৃতরা হলেনÑ অনুরাহ নামদি ফ্রাংক (৩২), উদেজে ওবিনা রুবেন (৪১), মাচদুহু কেলভিন (৪২) ও ফ্র্যাংক জ্যাকব (৩৫)। চক্রের আরেকজন বাংলাদেশী, তার নাম টুম্পা আক্তার (২৩)। গত বৃহস্পতিবার রাতে রাজধানীর মিরপুর এলাকা থেকে তাদের গ্রেফতার করে র্যাব।
র্যাব-৪-এর সিনিয়র সহকারী পুলিশ সুপার (এএসপি) সাজেদুল ইসলাম জানান, সামাজিক যোগাযোগ মাধ্যমে পরিচয় ও ঘনিষ্ঠ সম্পর্ক স্থাপন করে দামি উপহার পাঠানোর লোভ দেখিয়ে প্রতারণা করত চক্রটি। অভিনব এ পদ্ধতির মাধ্যমে অনেক লোকের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছিল তারা। এ রকম খবর পেয়ে অনুসন্ধান করতে থাকি আমরা। অনুসন্ধান শেষে সুনির্দিষ্ট অভিযোগ ও তথ্য-উপাত্তের ভিত্তিতে বৃহস্পতিবার রাতে রাজধানীর কাফরুল ও পল্লবী থানা এলাকায় অভিযান চালানো হয়। অভিযানে প্রতারক চক্রের পাঁচজনকে গ্রেফতার করা হয়।
সাজেদুল ইসলাম বলেন, পাঁচজনের মধ্যে টুম্পা আক্তার নিজেকে বাংলাদেশের একজন কাস্টমস কর্মকর্তা হিসেবে পরিচয় দিয়ে আসছিলেন। তাদের কাছে দুইটি মেয়াদোত্তীর্ণ পাসপোর্ট, ব্যাংকে অর্থ জমাকৃত বই, চেকবই, ১২টি মোবাইল ফোন, একটি জিপ গাড়ি, নগদ তিন লাখ টাকাসহ হোয়াটসঅ্যাপ-ইমো-ফেসবুকে কথোপকথনের স্ক্রিনশটের কপি জব্দ করা হয়।
র্যাবের এই কর্মকর্তা বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, দীর্ঘ দিন ধরে ঢাকায় থাকা নাইজেরিয়ান নাগরিকদের একটি চক্র অভিনব কায়দায় বিপরীত লিঙ্গের ব্যক্তিদের সাথে বিভিন্ন সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সম্পর্ক গড়ে তোলে। তারা নিজেদের যুক্তারাষ্ট্রের নাগরিক হিসেবে পরিচয় দিয়ে থাকে। বন্ধুত্ব গড়ে ওঠার একপর্যায়ে তারা বাংলাদেশে দামি উপহার পাঠানোর প্রলোভন দেখায়। এরপর কিছুদিন পর বাংলাদেশের কাস্টম অফিসার পরিচয়ে এক নারী উপহার আসার কথা বললে সে প্রলোভন বিশ্বাসযোগ্যতা পায়। এসময় তাদের জানানো হয়, উপহারের পার্সেলটি ছাড়াতে কাস্টমস ভ্যাট/শুল্ক বাবদ টাকা জমা দিতে হবে। একপর্যায়ে ভুক্তভোগী এ কথা সেই বিদেশী প্রতারক বন্ধুকে জানালে সে বাংলাদেশের বিভিন্ন ব্যাংকে টাকা পাঠানোর কথা বলে। টাকা পাঠানো হলে তা আত্মসাৎ করে চক্রটি। এভাবে দিনের পর দিন অনেকের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে চক্রটি। গ্রেফতারকৃত প্রতারক চক্রের সদস্যদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন বলে জানান এএসপি।


আরো সংবাদ



premium cement