০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


হেলথ টিপস : তালের শাঁস মুখের রুচি বাড়ায়

-

জৈষ্ঠ্যের এই মধুমাসে অন্যান্য ফল-ফলাদির সাথে বাজারে এখন চোখে পড়ছে কচি তালের শাঁস। এই ফলটির প্রতি ১০০ গ্রামে ০.৮ গ্রাম খনিজ উপাদান, ২০.৭ গ্রাম শর্করা, ০.৮ গ্রাম আমিষ ও ০.৫ গ্রাম আঁশ রয়েছে। এর ৭৭.৫ ভাগেই রয়েছে জলীয় অংশ। এ ছাড়া, ৮৭ কিলো ক্যালোরি খাদ্যশক্তি রয়েছে তালের শাঁসে। অত্যন্ত সুস্বাদু এই ফলটি শিশুদের কাছে যেন অমৃত্তের মতো লাগে। মৌসুমি ফল হিসেবে গ্রীষ্মের দিনে কচি তালের শাঁসে রয়েছে এমন কিছু পুষ্টিগুণ যা ছোট বড় সবার জন্যই উপকারী।
তালের শাঁসে থাকা জলীয় অংশ এই গরমে শরীরে পানিশূন্যতা দূর করতে সহায়ক। এতে রয়েছে ভিটামিন সি ও বি কমপ্লেক্স। এ ছাড়া আছে ভিটামিন এ, যা শিশুদের দৃষ্টিশক্তি প্রখর করতে এবং এর ক্যালসিয়াম দেহের হাড় গপ্রণ ভালো ভূমিকা রাখে। তালের শাঁসে আরো আছে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট, যা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। বিশ্ব মহামারীর সময়ে প্রত্যেকের উচিত তাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর চেষ্টা করা। এ ছাড়া, অ্যাসিডিটির কারণে যাদের বমি বমি ভাব হয় বা খাবার বিস্বাদ মনে হয়, তারা মৌসুমি এই ফলটি খেতে পারেন। এটা খেলে বমি ভাব কেটে যাবে এবং খাবারে রুচি আসবে। লিভারের সমস্যা দূর করতেও তালের শাঁসের ভূমিকা আছে। যাদের অ্যানিমিয়া বা রক্তস্বল্পতা আছে তারা মৌসুমি এই ফলটি খাবেন। বিউটিশিয়ানরা বলেন, তালের শাঁস খেলে ত্বক সুন্দর, উজ্জ্বল ও দীপ্তিময় হয়। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement
ধুনটে ট্রাকটরে পিষ্ট হয়ে শিশু নিহত আফগান মাটি ব্যবহার করে পাকিস্তানে হামলা চালাচ্ছে টিটিপি : ডিজি আইএসপিআর ইউরোপ যেতে ভূমধ্যসাগরে ডুবে মারা যাওয়াদের ১২ ভাগই বাংলাদেশী সব হজযাত্রীর ভিসা হবে, সঠিক সময়েও যাবে : ধর্মমন্ত্রী পশ্চিমবঙ্গের ২৬ হাজার শিক্ষক-শিক্ষাকর্মীর চাকরি এখনই বাতিল নয় : সুপ্রিম কোর্ট এক মাসে ১৩৪ কোটি ৩৬ লাখ টাকার চোরাচালান পণ্য জব্দ চট্টগ্রাম বিমান বন্দর : ৩ কোটি টাকার সৌদি রিয়াল ও ডলার উদ্ধার ‘পাকিস্তানে ৯ মের সহিংসতায় দায়বদ্ধতার স্থান থেকে তিন জ্যেষ্ঠ সেনা কর্মকর্তা বরখাস্ত করা হয়েছে’ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোট গ্রহণ বুধবার গাজা-ইসরাইল ক্রসিংয়ে ইসরাইলি বাহিনীর উপর হামাসের হামলা তরুণ্যেই অর্ধশতাধিক ইসলামী সঙ্গীতের রচয়িতা

সকল