২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

হেলথ টিপস : তালের শাঁস মুখের রুচি বাড়ায়

-

জৈষ্ঠ্যের এই মধুমাসে অন্যান্য ফল-ফলাদির সাথে বাজারে এখন চোখে পড়ছে কচি তালের শাঁস। এই ফলটির প্রতি ১০০ গ্রামে ০.৮ গ্রাম খনিজ উপাদান, ২০.৭ গ্রাম শর্করা, ০.৮ গ্রাম আমিষ ও ০.৫ গ্রাম আঁশ রয়েছে। এর ৭৭.৫ ভাগেই রয়েছে জলীয় অংশ। এ ছাড়া, ৮৭ কিলো ক্যালোরি খাদ্যশক্তি রয়েছে তালের শাঁসে। অত্যন্ত সুস্বাদু এই ফলটি শিশুদের কাছে যেন অমৃত্তের মতো লাগে। মৌসুমি ফল হিসেবে গ্রীষ্মের দিনে কচি তালের শাঁসে রয়েছে এমন কিছু পুষ্টিগুণ যা ছোট বড় সবার জন্যই উপকারী।
তালের শাঁসে থাকা জলীয় অংশ এই গরমে শরীরে পানিশূন্যতা দূর করতে সহায়ক। এতে রয়েছে ভিটামিন সি ও বি কমপ্লেক্স। এ ছাড়া আছে ভিটামিন এ, যা শিশুদের দৃষ্টিশক্তি প্রখর করতে এবং এর ক্যালসিয়াম দেহের হাড় গপ্রণ ভালো ভূমিকা রাখে। তালের শাঁসে আরো আছে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট, যা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। বিশ্ব মহামারীর সময়ে প্রত্যেকের উচিত তাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর চেষ্টা করা। এ ছাড়া, অ্যাসিডিটির কারণে যাদের বমি বমি ভাব হয় বা খাবার বিস্বাদ মনে হয়, তারা মৌসুমি এই ফলটি খেতে পারেন। এটা খেলে বমি ভাব কেটে যাবে এবং খাবারে রুচি আসবে। লিভারের সমস্যা দূর করতেও তালের শাঁসের ভূমিকা আছে। যাদের অ্যানিমিয়া বা রক্তস্বল্পতা আছে তারা মৌসুমি এই ফলটি খাবেন। বিউটিশিয়ানরা বলেন, তালের শাঁস খেলে ত্বক সুন্দর, উজ্জ্বল ও দীপ্তিময় হয়। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement
চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২ ‘গাজার ধ্বংসাবশেষ পরিষ্কার করতে ১৪ বছর লাগতে পারে’ সখীপুরে ছাগল চুরির মামলায় মা-ছেলে কারাগারে ‘অন্যায়ের সাথে নয়া দিগন্তের সাংবাদিকরা কখনোই আপোষ করেন না’ রাজশাহীতে হলে ঢুকতে না দেয়ায় রাস্তায় বিসিএস পরীক্ষার্থীর কান্না সালমান-শাকিবের পর এবার জয়কে টার্গেট!

সকল