২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

উন্মুক্ত স্থানে জীবাণুনাশক ছিটালে মরে না করোনা

এক-তৃতীয়াংশ রোগীর রক্ত জমাট বেঁধে যায়; ব্রিটেনে ৪ গুণ বেশি ঝুঁকিতে দরিদ্ররা; ফের ট্রাম্পের সমালোচনায় ওবামা
-

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে কয়েকটি দেশে যেভাবে সড়কে জীবাণুনাশক ছিটানো হচ্ছে তাতে ভাইরাস নির্মূল তো দূরের কথা, উল্টো স্বাস্থ্যঝুঁকি তৈরি হচ্ছে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ভাইরাস মোকাবেলায় উন্মুক্ত স্থান পরিষ্কার রাখা ও জীবাণুমুক্ত করার বিষয়ে ডব্লিউএইচও বলেছে, ‘রাস্তাঘাট বা বাজারের মতো খোলা জায়গায় জীবাণুনাশক ছিটানো বা ধোঁয়া দেয়ার মধ্য দিয়ে কোভিড-১৯ ভাইরাস বা অন্য জীবাণু ধ্বংস হয়Ñ এমন কোনো প্রমাণ নেই। কারণ নোংরা ও ময়লার স্তূপ জীবাণুনাশককে নিষ্ক্রিয় করে। এমনকি জৈবপদার্থ যদি নাও থাকে তবুও রোগজীবাণু নিষ্ক্রিয় করতে যতটুকু সংস্পর্শ সময়ের প্রয়োজন তা রাসায়নিক স্প্রে করার মাধ্যমে পর্যাপ্ত নয়। তা ছাড়া খোলা জায়গায় স্প্রে করার মধ্য দিয়ে মানবস্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারে। আক্রান্ত ব্যক্তিদের ওপর জীবাণুনাশক ছিটানো শারীরিক ও মানসিক দিক থেকে ক্ষতিকারক হতে পারে এবং এটি সংক্রমিত ব্যক্তির ড্রপলেট বা সংস্পর্শ থেকে ভাইরাস ছড়ানো ঠেকাতে পারে না। এ ছাড়া মানুষের ওপর ক্লোরিন বা অন্যান্য বিষাক্ত রাসায়নিক ছিটালে তা চোখ ও ত্বকে প্রদাহ, ব্রঙ্কোস্পাজম ও পরিপাকতন্ত্রের ক্ষতি করতে পারে। যদি জীবাণুনাশক প্রয়োগ করতেই হয় তবে কাপড় বা ন্যাকড়ার মাধ্যমে করা যাতে জীবাণুনাশক শুষে নিতে পারে। খবর এএফপি, ডয়চে ভেলে, সিএনএন, গার্ডিয়ান, এনডিটিভি, হিন্দুস্তান টাইমস, ডেইলি মেইল, ওয়াশিংটন পোস্ট, পাকিস্তান ট্রিবিউন, ডেইলি সাবাহ, বিবিসি, ফক্স নিউজ, আল জাজিরা ও ওয়ার্ল্ডোমিটারসের।
ডিজিটাল প্রযুক্তিতে আন্তর্জাতিক সহযোগিতা জরুরি : করোনাকে পরাস্ত করতে এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০ অর্জনে ডিজিটাল প্রযুক্তিতে আন্তর্জাতিক সহযোগিতা জরুরি। রোববার বিশ্ব টেলিযোগাযোগ দিবস উপলক্ষে দেয়া এক বার্তায় এ মন্তব্য করেন জাতিসঙ্ঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি বলেন, করোনা মহামারীর সময়ে প্রিয়জন, স্কুল এবং কলেজ, কর্মক্ষেত্র, স্বাস্থ্যসেবা, প্রয়োজনীয় পরিষেবা ইত্যাদি বিভিন্ন ক্ষেত্রে তথ্যপ্রযুক্তির ব্যবহারের মাধ্যমে যোগাযোগ স্থাপন আগের চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ হয়ে পড়েছে। ফাইভ জি, বড় ডাটা থেকে ক্লাউড কম্পিউটিং এবং কৃত্রিম বুদ্ধিমত্তা পর্যন্ত নতুন সব প্রযুক্তি হলো মহামারীসহ বিশ্বের যেকোনো কঠিন চ্যালেঞ্জ মোকাবেলার শক্তিশালী সরঞ্জাম।
এক-তৃতীয়াংশ করোনারোগীর রক্ত জমাট বেঁধে যায় : করোনা আক্রান্ত রোগীদের এক-তৃতীয়াংশেরই শরীরে বিপজ্জনকভাবে রক্ত জমাট বাঁধতে দেখা গেছে। মেডিক্যাল বিশেষজ্ঞরা বলছেন, রক্তের জমাট বাঁধা, যা ক্লট বা থ্রোম্বোসিস নামে পরিচিত, এটি করোনা আক্রান্ত রোগীর মৃত্যুর হার বাড়িয়েছে। আর এ ক্ষেত্রে ফুসফুসে তীব্র প্রদাহ তৈরি হয়। যাকে ভাইরাসটির প্রতি শরীরের এক ধরনের প্রতিক্রিয়া বলা যায়।
সুখবর দিলো নতুন গবেষণা : সম্প্রতি ব্রিটেনে লন্ডনের বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন, যেসব ওষুধে রক্ত পাতলা হয়ে যায় সেগুলো করোনারোগীদের প্রাণ বাঁচাতে পারে। কোভিড-১৯ আক্রান্ত রোগীদের ফুসফুসে মারাত্মকভাবে রক্ত জমাট বাঁধার কারণেই অধিকাংশ রোগীর মৃত্যু হয়। এসব রোগীর ক্ষেত্রে যদি রক্ত পাতলাকারী ওষুধ ব্যবহার করা যায় তবে করোনায় মৃত্যুর হার অনেকটাই কমিয়ে আনা সম্ভব হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কোভিড-১৯ এবং রক্ত জমাট বেঁধে যায়ার মধ্যে সম্পর্ক খুঁজে পেয়েছেন রয়্যাল ব্রুম্পটন হসপিটালের একদল বিশেষজ্ঞ। লন্ডনের ইম্পেরিয়াল কলেজের অধ্যাপক ওপেনসো বলেছেন, আমরা এর আগে অনেক ভাইরাসের ক্ষেত্রেই রক্ত জমাট বাঁধার এমন ঘটনা দেখিনি।
পরিবারের লোক আক্রান্তের শঙ্কায় মার্কিনিরা : যুক্তরাষ্ট্রের যেসব নাগরিক বাড়ির বাইরে কাজ করেন, তাদের ১০ জনের মধ্যে ছয়জনই মনে করেন- তাদের দ্বারা পরিবারের অন্য সদস্যরা করোনাভাইরাসে আক্রান্ত হতে পারেন। কৃষ্ণাঙ্গরা জানিয়েছেন, বাইরে কাজ করে বাড়ি ফেরার পর অন্যদের নিয়ে বেশি ভয় হয়। এ অসময়ে পরিবারের কারো অন্য কোনো শারীরিক সমস্যা দেখা দিলেও করোনা সংক্রমণের ভয় জেঁকে বসছে।
উহানের কর্তৃপক্ষের বিরুদ্ধে সত্য গোপনের অভিযোগ: করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনের উহান শহরের কর্তৃপক্ষের বিরুদ্ধে সত্য গোপনের অভিযোগ করেছেন দেশটির একজন শীর্ষস্থানীয় কর্মকর্তা। ডা: ঝং নানশান নামের ওই কর্মকর্তা চীন সরকারের স্বাস্থ্যবিষয়ক একজন ঊর্ধ্বতন উপদেষ্টা। ডা: ঝং নানশান বলেন, প্রাথমিক অবস্থায় তারা প্রাদুর্ভাবের মাত্রা সংক্রান্ত বিশদ তথ্য গোপন করেছিল। ওই সময়ে তারা সত্য বলতে চাইত না।
শ্রমিকদের ট্রেনভাড়া মেটাবে পশ্চিমবঙ্গ সরকার : অন্যান্য রাজ্য থেকে ফেরত আসা অভিবাসী শ্রমিকদের ট্রেনের সব ভাড়া মেটাবে পশ্চিমবঙ্গ সরকার। রেল বোর্ডের চেয়ারম্যান বিনোদ কুমার যাদবকে লেখা চিঠিতে এ কথা জানিয়েছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চিঠিতে মমতা লিখেছেন, ‘আমি নিশ্চিত করছি, দেশের বিভিন্ন প্রান্তে আটকে থাকা শ্রমিকদের নিয়ে পশ্চিমবঙ্গগামী সব ট্রেনের পুরো ভাড়া মেটাবে রাজ্য সরকার। এ জন্য যাত্রীদের কাছ থেকে কোনো ভাড়া না নেয়ার আবেদন করা হচ্ছে।’
করোনার নমুনা নষ্টের কথা স্বীকার চীনের : চীন জানিয়েছে, প্রথম দিকের কিছু নমুনা তারা নষ্ট করে ফেলেছে। চীনের ন্যাশনাল হেলথ কমিশনের কর্মকর্তা লিউ ডেংফেং জানিয়েছেন, গত জানুয়ারি মাসে সরকার করোনাভাইরাসের নমুনা নষ্ট করে ফেলার নির্দেশ দিয়েছিল। অনুমোদিত নয় এমন ল্যাবে এগুলো নষ্ট করে ফেলতে বলা হয়েছিল। করোনাভাইরাসের প্রমাণ লোপাটের জন্য নমুনা নষ্ট করে ফেলা হয়নি। গবেষণাগারের সুরক্ষার কথা ভেবেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।
রেস্তোরাঁয় ঢুকতে গিয়ে বাধা পেলেন প্রধানমন্ত্রী : নিউজিল্যান্ডে সঙ্গী ক্লার্ক গ্যাফোর্ডকে নিয়ে রাজধানী ওয়েলিংটনের একটি ক্যাফেতে ঢুকতে গিয়ে বাধা পান দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা অ’ডুর্ন। করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে সামাজিক দূরত্ব বজায় রাখতে গিয়ে একই সময়ে গ্রাহকসংখ্যা ১০০তে সীমাবদ্ধ রাখছে অলিভ রেস্তোরাঁটি। আর সেই খড়গে শনিবার ছুটির দিনে অ’ডুর্ন ও তার সঙ্গী গ্যাফোর্ড সেখানে ঢুকতে গিয়ে শুরুতে ব্যর্থ হন।
করোনা নিয়েই বাঁচতে শিখতে বললেন ইমরান খান : লকডাউন চালানোর মতো পরিস্থিতি নেই পাকিস্তানের। লকডাউন পরিস্থিতি শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। সেই সিদ্ধান্তের পক্ষ নিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, করোনা চলে যাওয়ার মতো ভাইরাস নয়। এটি আরো থাকবে। বিজ্ঞানীরা বলেছেন, এ বছর কোনো ভ্যাকসিন আসছে না। তাই করোনা নিয়ে আমাদের বাঁচতে হবে। তাই করোনাভাইরাস নিয়েই বাঁচতে শিখতে হবে।
সুস্থ রোগীদের বীর্যেও করোনা : দ্য জার্নাল অব দ্য আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (জামা) এক গবেষণায় দেখা গেছে কোভিড-১৯ আক্রান্ত পুরুষদের শুক্রাণুতেও (বীর্য) থাকতে পারে সার্স কোভিড-২ নামক নতুন প্রজাতির এ করোনাভাইরাস। এমনকি ওই ব্যক্তি সুস্থ হয়ে উঠলেও তার শুক্রাণুতে ভাইরাস থেকে যেতে পারে। এর মধ্য দিয়ে আশঙ্কা করা হচ্ছে, করোনাভাইরাস যৌন সম্পর্কের মাধ্যমেও ছড়াতে পারে কিনা? তবে তা নিশ্চিত হতে নতুন গবেষণার প্রয়োজন পড়বে বলে মনে করছে তারা।
৩১ দেশের মানুষ চিকিৎসার জন্য যেতে পারবে তুরস্ক : ৩১ দেশের রোগীরা ২০ মে থেকে তুরস্কে স্বাস্থ্যসেবা গ্রহণে যেতে পারবেন। দেশগুলোর মধ্যে রয়েছেÑ ইরাক, লিবিয়া, আজারবাইজান, জর্জিয়া, তুর্কমেনিস্তান, উজবেকিস্তান, কাজাখাস্তান, গ্রিস, ইউক্রেন, রাশিয়া, জিবুতি, আলজেরিয়া, কসোভো, মেসেডোনিয়া, আলবেনিয়া, বসনিয়া এবং হার্জেগোভিনা, রোমানিয়া, সার্বিয়া, বুলগেরিয়া, মলদোভা, সোমালিয়া, কুয়েত, কাতার, বাহরাইন, ওমান, জার্মানি, যুক্তরাজ্য, নেদারল্যান্ডস, পাকিস্তান, কিরগিস্তান এবং তার্কিস রিপাবলিক অব নর্দার্ন সাইপ্রাস।
ফের ট্রাম্পের সমালোচনায় ওবামা : করোনা সঙ্কট মোকাবেলায় যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ নীতিনির্ধারকরা যথাযথ দায়িত্ব পালন করছেন না, আবারো এমন মন্তব্য করেছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। এ নিয়ে দ্বিতীয়বার ওবামা ট্রাম্প প্রশাসনের সমালোচনা করলেন। এর আগে ট্রাম্পের নেয়া ব্যবস্থাগুলোকে চরম বিশৃঙ্খল বলে মন্তব্য করেছিলেন তিনি। একটি কলেজের স্নাতক শিক্ষার্থীদের উদ্দেশে দেয়া বক্তব্যে ওবামা কথা প্রসঙ্গে কোভিড-১৯ পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের প্রশাসনিক ব্যবস্থার ব্যর্থতার কথা বলেন।
ব্রিটেনে দরিদ্ররা ৪ গুণ বেশি করোনা ঝুঁকিতে : ব্রিটেনে অভিজাত এলাকার ধনীদের তুলনায় অতি দরিদ্র এলাকার মানুষের মধ্যে নোভেল করোনাভাইরাসের সংক্রমণ চার গুণ বেশি। অক্সফোর্ড ইউনিভার্সিটির এক গবেষণায় এ ফলাফল উঠে এসেছে। অক্সফোর্ড ইউনিভার্সিটি যুক্তরাজ্যের জাতীয় করোনা পরীক্ষা কার্যক্রমের তিন হাজার ৬০০ মানুষের ওপর সমীক্ষা চালিয়ে দেখেছে করোনা পজিটিভদের মধ্যে ২৯.৫ শতাংশ দরিদ্র এবং ৭.৭ শতাংশ ধনী। গবেষণার বিষয়টি বিজ্ঞান সাময়িকী ল্যানসেটে প্রকাশিত হয়েছে।
ব্রিটেনে লকডাউনবিরোধী বিক্ষোভ : ব্রিটেনের রাজধানী লন্ডনে লকডাউনবিরোধী বিক্ষোভে অংশ নেয়া অন্তত ১৯ জনকে লকডাউন আইন ভাঙার অভিযোগে গ্রেফতার করেছে পুলিশ। একই সাথে ১০ জনকে জরিমানাও করা হয়েছে। করোনাভাইরাস মোকাবেলায় ব্রিটিশ সরকার যেসব জরুরি বিধিনিষেধ আরোপ করেছে তার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে লন্ডনের হাইড পার্কে জড়ো হয় কয়েক ডজন মানুষ। এক পর্যায়ে তারা পুলিশের মুখোমুখি হয়।
৪ দিনেই সুস্থ করোনারোগী : যুক্তরাষ্ট্রের বায়োফার্মাসিউটিক্যাল কোম্পানি সরেন্টো থেরাপিউটকস বলেছে, তাদের তৈরি একটি অ্যান্টিবডি চার দিনেই করোনা সারাতে পারবে। সরেন্টো থেরাপিউটকস নামের ওই প্রতিষ্ঠান বলেছে, এসটিআই-১৪৯৯ অ্যান্টিবডিটি ১০০ শতাংশ কার্যকর। এটি ব্যবহারের মাধ্যমে চিকিৎসাপদ্ধতি ভ্যাকসিন বাজারে আসার আগেই চলে আসবে।
আমাজনের ৩৮ আদিবাসী গোষ্ঠীতে ছড়িয়েছে করোনা : করোনাভাইরাসে আক্রান্তের দিক থেকে তালিকার পঞ্চম স্থানে উঠে এসেছে ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল। করোনাভাইরাসের কারণে বেশ সঙ্কটে থাকা দেশটির সর্বত্র, এমনকি আমাজন বনের দুর্গম অঞ্চলের ৩৮টি আদিবাসী গোষ্ঠীর মধ্যেও এ ভাইরাস ছড়িয়ে পড়েছে। ব্রাজিলিয়ান আদিবাসী পিপলস অ্যাসোসিয়েশন (এপিআইবি) এমন তথ্য জানিয়েছে।
সরকারের পদক্ষেপের বিরুদ্ধে বিক্ষোভ স্পেনে : করোনাভাইরাস ও অর্থনৈতিক সঙ্কট মোকাবেলায় সরকারের পদক্ষেপের বিরুদ্ধে বিক্ষোভ শুরু করেন স্পেনের জনগণ। এ সময় বিক্ষোভকারীরা সরকারের পদত্যাগ দাবি করেন। পুলিশ সামাজিক দূরত্ব বজায় রাখার আহ্বান জানালেও উচ্চবিত্তদের এলাকা সালামাঙ্কায় কয়েক শ’ মানুষ বিক্ষোভ করেন। ক্ষমতাসীন বামপন্থী সরকারের বিরুদ্ধে শ্লোগান দেন বিক্ষোভকারীরা। ইতোমধ্যে চারবার স্পেনে জরুরি অবস্থার মেয়াদ বাড়ানো হয়েছে।
মহামারীতে দু’টি গুজব সবচেয়ে বেশি ছড়ায় : মহামারীর সময় আরেকটি সার্বজনীন প্রতিক্রিয়া হলো গুজব এবং ভুল তথ্য ছড়ানো। অতীতের মহামারীগুলোতে গুজব ছড়িয়েছে কারণ তখন সঠিক তথ্য পাওয়া ও সামগ্রিক পরিস্থিতি দেখতে পারাটা ছিল অসম্ভব। সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ী ওরহান পামুক মার্কিন সংবাদমাধ্যম দ্য নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত নিবন্ধে এসব কথা বলেন। ওরহান পামুক বলেন, মহামারীর সময় সবচেয়ে প্রচলিত দু’টি গুজব হলো, কে এ রোগটি এনেছে এবং কোথা থেকে এ রোগটি এসেছে।
নিষেধাজ্ঞা শিথিলের বিনিময়ে ঝুঁকি নিচ্ছে ইতালি : ইতালির প্রধানমন্ত্রী জুজেপ্পে কন্তে বলেন, ‘দেশটি লকডাউন আরো শিথিল করার যে পদক্ষেপ নিতে যাচ্ছে তাতে সুনির্দিষ্ট ঝুঁকি রয়েছে। সংক্রমণের রেখা আবারো ঊর্ধ্বমুখী হতে পারে, কিন্তু টিকা আবিষ্কারের জন্য বসে থাকার মতো সক্ষমতা দেশটির আর নেই।’ ইতালিতে প্রবেশ এবং দেশটি থেকে বাইরে যাওয়া, ইতালির মধ্যেই ভ্রমণ আগামী ৩ জুন থেকে চালু হবে।


আরো সংবাদ



premium cement