০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫
`


টানা ৩ দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, হিট অ্যালার্ট জা‌রি

তীব্র গরমের কারণে রাস্তাঘাটে মানুষ কম বের হচ্ছেন - ছবি : নয়া দিগন্ত

টানা তিন দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা বইছে চুয়াডাঙ্গায়। তাপদা‌হের কার‌ণে জেলা প্রশাসন ও জেলা স্বাস্থ্য ‌বিভাগ থে‌কে জেলায় হিট অ্যালার্ট জা‌রি করা হ‌য়ে‌ছে। এদিকে, এ অব্যাহত তীব্র তাপদাহের সাথে পাল্লা দিয়ে চলছে বিদ্যুতের লোডশেডিং।

গত ১৬ এপ্রিল দে‌শের স‌র্বোচ্চ তাপমাত্রা ৪০ দশ‌মিক ৬ ডিগ্রি সেল‌সিয়াস ছিল চুয়াডাঙ্গায়, ১৭ এপ্রিল দে‌শের স‌র্বোচ্চ তাপমাত্রা ৪০ দশ‌মিক ৮ ডিগ্রি সেল‌সিয়াস ছিল চুয়াডাঙ্গা এবং সর্ব‌শেষ আজ বৃহস্পতিবার দে‌শের স‌র্বোচ্চ তাপমাত্রা ৪০ দশ‌মিক ৪ ডিগ্রি সেল‌সিয়াস রেকর্ড করা হ‌য়ে‌ছে চুয়াডাঙ্গা ও য‌শো‌রে।

টানা তীব্র তাপদাহ ও ঘন ঘন বিদ্যুতের লোডশেডিংয়ে অতিষ্ঠ ভারত সীমান্তবর্তী জেলা চুয়াডাঙ্গার মানুষ। অসহ্য গরমে ওষ্ঠাগত হয়ে উঠেছে প্রাণীকূল। হাসপাতালে বাড়ছে পানিবাহিত ও গরমজনিত রোগীর সংখ্যা।

এদিকে, তীব্র তাপদাহে হিট অ্যালার্ট জারি করেছে জেলা প্রশাসন ও জেলা স্বাস্থ্য বিভাগ। খুব প্রয়োজন ছাড়া জনসাধারণকে বাড়ির বাইরে বের হতে নিষেধ করা হচ্ছে।

চুয়াডাঙ্গা প্রথম শ্রেণির আবহাওয়া পর্য‌বেক্ষণাগা‌রের সিনিয়র পর্য‌বেক্ষক রা‌কিবুল হাসান ‍বৃহস্পতিবার সন্ধ্যা সা‌ড়ে ৭টার দিকে তাপমাত্রার এ তথ্য নি‌শ্চিত ক‌রে বলেন, আরো কয়েকদিন এমন তাপমাত্রা অব্যাহত থাকতে পারে। এখনই বৃষ্টির কোনো সম্ভাবনা নেই বলেও আবহাওয়া বার্তায় বলা হয়েছে।

এছাড়াও রাত ও দিনের তাপমাত্রার মধ্যে খুব বেশি পার্থক্য নেই। দিনের বেশির ভাগ সময় প্রখর তাপে উত্তপ্ত থাকছে জেলা জুড়ে। দিনের বেলায় সাধারণ মানুষ বাইরে কম বের হচ্ছেন। শ্রমজীবী মানুষেরা বের হলেও ফাঁকা রাস্তায় কর্মহীন হয়ে পড়েছেন তারা। তাই একটি প্রশান্তির খোঁজে গাছের নিচে ছায়াযুক্ত স্থানে জিড়িয়ে নিচ্ছেন তারা। আবার অনেকে সড়কের পাশের শরবত ও মাঠা খেয়ে একটু স্বস্তি খুঁজছেন, কেউবা গাছতলায় ছায়ায় বসে কাটিয়ে দিচ্ছেন দিন।


আরো সংবাদ



premium cement

সকল