৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


‘সাংঘাতিক নয়, সাংবাদিক হিসেবে কাজ করতে হবে’

‘সাংঘাতিক নয়, সাংবাদিক হিসেবে কাজ করতে হবে’ - ছবি: নয়া দিগন্ত

সাংঘাতিক নয়, সাংবাদিক হিসেবে দেশ ও জনগণের কল্যাণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ। সোমবার দুপুরে নড়াইল সার্কিট হাউজ মিলনায়তনে সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

দেশে হলুদ সাংবাদিকতার বিস্তৃতি ঘটেছে উল্লেখ করে মমতাজ উদ্দিন বলেন, সাংবাদিক হিসেবে পেশাদারিত্বপূর্ণ আচরণ না করে অনেকে মোটরসাইকেলে ‘প্রেস’ স্টিকার লাগিয়ে রেললাইনসহ যত্রতত্র ইয়াবা বিক্রি করে বেড়াচ্ছেন। অসাংবাদিকতা করে এই পেশাককে অনেকেই কলঙ্কিত করছেন। বিভিন্ন জেলায় সাপ্তাহিক ও দৈনিক পত্রিকার রেজিস্ট্রেশন নিয়ে স্ব-স্ব পত্রিকায় ‘সাংবাদিক’ নিয়োগ বিজ্ঞাপন দিয়ে সংশ্লিষ্টরা অনেক ক্ষেত্রে অসাংবাদিকতার পথ সৃষ্টি করে দিচ্ছেন। অনেক পত্রিকার ক্ষেত্রে দেখা যায়, ছোট একটি নিউজেও ৬৪টি বানান ভুল। এর থেকে বেরিয়ে আসতে হলে পেশাদার সাংবাদিকদের ঐক্যবদ্ধ হতে হবে। বিভিন্ন জেলায় একাধিক প্রেসক্লাব বা সাংবাদিক সংগঠন সৃষ্টি না করে একটি জায়গায় সবাইকে আসতে হবে।

২০৩০ সালের মধ্যে দেশে প্রশিক্ষিত সাংবাদিকের বাইরে কেউ থাকবে না এমন আশাবাদব্যক্ত করে তিনি বলেন, সারাদেশের পেশাদার সাংবাদিকদের একটি তালিকা প্রকাশ করা হবে। এই প্রক্রিয়া শেষ পর্যায়ে রয়েছে। তা দ্রুত প্রকাশ করতে পারব বলে আশাবাদী।

জেলা প্রশাসক আনজুমান আরার সভাপতিত্বে প্রশিক্ষণ কর্মশালায় ‘সাংবাদিকতার নীতিমালা, প্রেস কাউন্সিল আইন ও আচরণবিধি এবং ‘তথ্য অধিকার আইন অবহিতকরণ’ বিষয়েও আলোচনা অনুষ্ঠিত হয়। এ সব বিষয়ে কথা বলেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের সচিব শাহ আলম এবং প্রেস কাউন্সিলের সদস্য দ্যা ঢাকা ডিপলোম্যাট ডটকমের সম্পাদক ও প্রকাশক আব্দুল মজিদ। কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইয়ারুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার মাসুদ রানা ও জেলা তথ্য অফিসার ইব্রাহিম আল মামুন।

জেলা প্রশাসক আনজুমান আরা বলেন, খেলাধূলা ও শিল্প-সাহিত্যে ঐহিত্যপূর্ণ জেলা নড়াইল। এখানে আমাদের মাননীয় এমপি স্বনামধন্য ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা, বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতান, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ, কবিয়াল বিজয় সরকার, উদয় শংকর, রবি শংকর, নীহার রঞ্জন গুপ্তসহ অনেক গুণীজনের জন্মস্থান। এ জেলায় শিক্ষাদীক্ষা ও সাংবাদিকতারও গৌরব রয়েছে। তবে জেলা শহরের পরিধি কম হওয়ায় এখানকার স্কুল, কলেজসহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীর সংখ্যা কম পরিলক্ষিত হয়। নড়াইল শহরের উন্নয়নও নির্দিষ্ট সীমারেখার মধ্যে হওয়ায় শহরের পরিধি বাড়ছে না। এজন্য শহরবাসীর সহযোগিতা প্রয়োজন।

বাংলাদেশ প্রেস কাউন্সিলের আয়োজনে এবং জেলা প্রশাসনের সহযোগিতায় নড়াইলের তিনটি উপজেলায় কর্মরত প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন পত্রিকার সাংবাদিকেরা এ প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করেন। সোমবার সকাল ১০টার দিকে প্রশিক্ষণের উদ্বোধন করা হয়। প্রশিক্ষণ শেষে সাংবাদিকদের সনদপত্র প্রদান করা হয়।


আরো সংবাদ



premium cement
যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনিদের পক্ষে নির্মিত তাঁবু গুটাতে কলাম্বিয়ার শিক্ষার্থীদের অস্বীকৃতি দোয়ারাবাজারে নিখোঁজের ২ দিন পর ব্যবসায়ীর লাশ উদ্ধার খালিস্তানিদের পাশে থাকার বার্তা ট্রুডোর, উদ্বেগ ভারতের নাজিরপুরে বাসচাপায় নিহত ১ হবিগঞ্জে পিকআপ-ট্রাকের সংঘর্ষে নিহত ২ শ্রমজীবী মানুষের ন্যায্য অধিকার নিশ্চিত করতে বিএনপি সংকল্পবদ্ধ বায়ুদূষণে শীর্ষে দিল্লি, ঢাকার অবস্থান কত? শৈলকুপায় মামাতো ভাইদের লাঠির আঘাতে ফুফাতো ভাই নিহত আমরা নিজের দেশেই অদৃশ্য : ভারতের মুসলিমরা যুদ্ধবিরতি আলোচনার মধ্যেই গাজায় ইসরাইলি হামলায় নিহত ৩৪ রাজনীতির মাঠে যেভাবে খেলছেন ইউসুফ পাঠান

সকল