০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


প্র শ্নো ত্ত র

-

প্রশ্ন : ইফতারের সময় দেখা যায় আমাদের ঘড়িতে সময় হওয়ার আগেই অনেক মসজিদে আজান দিয়ে দেয়। তখন কি আমরা ইফতার করতে পারব?
Ñ ইস্তাহাদুল হক

মাওলানা লিয়াকত আলী : সূর্য অস্ত গেলেই ইফতারের সময় হয় এবং আল্লাহর রাসূল সা: সূর্যাস্তের পর অবিলম্বে ইফতার করা পছন্দ করতেন বলে হাদিসে বর্ণিত আছে। তবে আবহাওয়া অফিস থেকে সূর্যের অস্ত যাওয়ার যে সময় জানানো হয়, সাবধানতার জন্য তা থেকে কয়েক মিনিট পরেই ইফতারের সময় নির্ধারণ করা হয়ে থাকে। ইসলামিক ফাউন্ডেশন থেকে সরবরাহ করা সময়সূচি এভাবেই তৈরি করা হয়েছে এবং এটাই অনুসরণ করা হয় আমাদের অধিকাংশ মসজিদে। যেসব মসজিদে একটু আগে আজান দেয়া হয়, সেখানে আবহাওয়া অফিসের ঘোষণা অনুসরণ করা হয়। অতএব তখন ইফতার করা যাবে ঠিকই। তবে সাবধানতার খাতিরে কয়েক মিনিট দেরি করাই বাঞ্ছনীয়। কেননা সূর্য অস্ত যাওয়ার এক মুহূর্ত আগেও ইফতার করলে রোজা বিফলে যাবে।


আরো সংবাদ



premium cement
জনগণকে নিরপেক্ষভাবে সেবা দিতে পুলিশ সদস্যদের নির্দেশ আইজিপির বিরোধী দলবিহীন পার্লামেন্টের নামে দেশের সম্পদ নষ্ট করার এখতিয়ার কারো নেই: ইসলামী আন্দোলন বাংলাদেশ চলতি মাসে ঢাকা আসছেন ডোনাল্ড লু কমলাপুর মোড় থেকে টিটিপাড়াগামী যানবাহন চলাচল ৬ মাস বন্ধ জনগণকে নিরপেক্ষভাবে সেবা দিতে পুলিশ সদস্যদের নির্দেশ আইজিপির ধুনটে ট্রাকটরে পিষ্ট হয়ে শিশু নিহত আফগান মাটি ব্যবহার করে পাকিস্তানে হামলা চালাচ্ছে টিটিপি : ডিজি আইএসপিআর ইউরোপ যেতে ভূমধ্যসাগরে ডুবে মারা যাওয়াদের ১২ ভাগই বাংলাদেশী সব হজযাত্রীর ভিসা হবে, সঠিক সময়েও যাবে : ধর্মমন্ত্রী পশ্চিমবঙ্গের ২৬ হাজার শিক্ষক-শিক্ষাকর্মীর চাকরি এখনই বাতিল নয় : সুপ্রিম কোর্ট শঙ্কায় ম্যানইউ কনফারেন্স লিগও

সকল