১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


চলতি মাসে ঢাকা আসছেন ডোনাল্ড লু

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু - ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু চলতি মাসে ঢাকা আসছেন। আগামী ১৪ থেকে ১৬ মে এ সফর অনুষ্ঠিত হতে পারে। সফরের কর্মসূচি চূড়ান্ত করতে আলোচনা চলছে।

বাংলাদেশ নিয়ে ডোনাল্ড লু’র সর্বশেষ আলোচিত ঘটনা ছিল জাতীয় নির্বাচনের আগে কোনো ধরনের পূর্বশর্ত ছাড়াই সব রাজনৈতিক দলকে সংলাপে বসার আহ্বান জানিয়ে গত ১৩ নভেম্বর লেখা চিঠি।

চিঠিতে বলা হয়েছিল, যুক্তরাষ্ট্র চায় শান্তিপূর্ণ পরিবেশে সুষ্ঠু ও অবাধে বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হোক। এজন্য সব পক্ষকে সহিংসতা থেকে বিরত থেকে সংযম পালনের আহ্বান জানানো হচ্ছে। যুক্তরাষ্ট্র কোনো রাজনৈতিক দলের পক্ষাবলম্বন করে না। কোনো ধরনের পূর্বশর্ত ছাড়াই যুক্তরাষ্ট্র সব পক্ষকে সংলাপ বসার আহ্বান জানাচ্ছে। গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করে এমন ব্যক্তিদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র সমভাবে ভিসানীতির প্রয়োগ অব্যাহত রাখবে।

ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস বিএনপি ও জাতীয় পার্টির কাছে ডোনাল্ড লু’র চিঠিটি পৌঁছে দেয়। কিন্তু আওয়ামী লীগের হাতে পৌঁছাতে তা আরো দুই দিন লেগে যায়। মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১৫ নভেম্বর চিঠিটি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের হাতে পৌঁছে দেন। চিঠি হাতে পাওয়ার পর ওবায়দুল কাদের বলেন, আজই নির্বাচনের তফসিল ঘোষণা হবে। এখন সংলাপের সময় নেই। রাতে জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আওয়াল নির্বাচনের তফসিল ঘোষণা করেন। তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে বিএনপির সাথে সমমনা দলগুলো ৭ জানুয়ারির জাতীয় নির্বাচন বর্জন করে। জাতীয় পার্টিসহ সরকার ঘনিষ্ঠ দলগুলোর অংশগ্রহণে অনুষ্ঠিত নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে টানা চতুর্থ মেয়াদে সরকার গঠন করে। ভারত, চীন ও রাশিয়া সর্বপ্রথম এই সরকারকে স্বাগত জানায়। পরবর্তী সময়ে অন্যান্য দেশও স্বাগত জানিয়ে সরকার প্রধানকে চিঠি দেয়।

পরবর্তী সময়ে নিজেদের অবস্থান স্পষ্ট করে ওয়াশিংটন জানায়, নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি। তবে বাংলাদেশের নতুন সরকারের সাথে কাজ করতে যুক্তরাষ্ট্র আগ্রহী। ফেব্রুয়ারির শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লেখা চিঠিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন জানান, বাংলাদেশের অর্থনৈতিক লক্ষ্য অর্জনে একসাথে কাজ করতে আগ্রহী তার সরকার। একই মাসের শেষে ঢাকা সফর করেন বাইডেনের বিশেষ সহকারী ও দেশটির জাতীয় নিরাপত্তা পরিষদের দক্ষিণ এশিয়াবিষয়ক জ্যেষ্ঠ পরিচালক এইলিন লাউবাখেরের নেতৃত্বে একটি প্রতিনিধিদল।

ওই প্রতিনিধিদলে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা ইউএসএআইডির সহকারী প্রশাসক মাইকেল শিফার এবং দেশটির উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী আফরিন আখতারও ছিলেন। নতুন মেয়াদে আওয়ামী লীগ সরকার গঠনের পর এটি যুক্তরাষ্ট্রের উচ্চপর্যায়ের প্রথম সফর ছিল। সর্বশেষ, চলতি মাসে যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধি কার্যালয়ের (ইউএসটিআর) দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী ব্রেন্ডান লিঞ্চের নেতৃত্ব একটি প্রতিনিধিদল নিয়ে ঢাকা সফর করে গেছেন।

ব্রিটেনের মন্ত্রী এসেছেন : ইন্দো-প্যাসেফিক বিষয়ক ব্রিটেনের মন্ত্রী অ্যানা-মারি ট্রিভিলিন দুই দিনের সফরে মঙ্গলবার ঢাকা এসেছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক খন্দোকার মাসুদুর আলম বিমানবন্দরে তাকে স্বাগত জানান।

ব্রিটিশ মন্ত্রী ঢাকা সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাৎ ও পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সাথে বৈঠক করবেন। এ ছাড়া তিনি রাজনৈতিক ও ব্যবসায়ী নেতা, মানবাধিকার কর্মী, জলবায়ু বিশেষজ্ঞ ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সাথে মতবিনিময় করবেন। এ সফরে নিরাপত্তা, অর্থনৈতিক সংস্কার, অভিবাসনসহ দ্বিপক্ষীয় অগ্রাধিকার ইস্যুগুলো প্রাধান্য পাবে।


আরো সংবাদ



premium cement
আশুলিয়ায় নিবন্ধন না থাকায় ২টি হাসপাতাল সিলগালা সরকারের ইচ্ছের অভাবে উচ্চ শিক্ষার মাধ্যম হিসেবে স্বদেশী ভাষা চালু হয়নি এমপির প্রভাব ও নিরাপত্তার স্বার্থে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী উপজেলা চেয়ারম্যানদের আয় বেড়েছে প্রায় ৫৫০ শতাংশ : টিআইবি জৈন্তাপুরে প্রার্থীদের প্রচারণা তুঙ্গে থাকলেও ভোটে আগ্রহ নেই ভোটারদের সিংগাইরে বিদ্যুৎস্পৃষ্টে মুদি দোকানির মৃত্যু দেশটা মগের মুল্লুকে পরিণত হয়েছে : মির্জা ফখরুল আইপিএলে প্লে-অফের ৪ দল নিশ্চিত, কে কার বিরুদ্ধে খেলবে? বিচারের আগে ‘মিডিয়া ট্রায়াল’ নয় : আইজিপি ভালুকায় কারখানা শ্রমিদের মহাসড়ক অবরোধ উলামাদের ঐক্যবদ্ধ ভূমিকা পালন করতে হবে : রফিকুল ইসলাম খান

সকল