১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


প্র শ্নো ত্ত র

-

প্রশ্ন : ইফতারের সময় দেখা যায় আমাদের ঘড়িতে সময় হওয়ার আগেই অনেক মসজিদে আজান দিয়ে দেয়। তখন কি আমরা ইফতার করতে পারব?
Ñ ইস্তাহাদুল হক

মাওলানা লিয়াকত আলী : সূর্য অস্ত গেলেই ইফতারের সময় হয় এবং আল্লাহর রাসূল সা: সূর্যাস্তের পর অবিলম্বে ইফতার করা পছন্দ করতেন বলে হাদিসে বর্ণিত আছে। তবে আবহাওয়া অফিস থেকে সূর্যের অস্ত যাওয়ার যে সময় জানানো হয়, সাবধানতার জন্য তা থেকে কয়েক মিনিট পরেই ইফতারের সময় নির্ধারণ করা হয়ে থাকে। ইসলামিক ফাউন্ডেশন থেকে সরবরাহ করা সময়সূচি এভাবেই তৈরি করা হয়েছে এবং এটাই অনুসরণ করা হয় আমাদের অধিকাংশ মসজিদে। যেসব মসজিদে একটু আগে আজান দেয়া হয়, সেখানে আবহাওয়া অফিসের ঘোষণা অনুসরণ করা হয়। অতএব তখন ইফতার করা যাবে ঠিকই। তবে সাবধানতার খাতিরে কয়েক মিনিট দেরি করাই বাঞ্ছনীয়। কেননা সূর্য অস্ত যাওয়ার এক মুহূর্ত আগেও ইফতার করলে রোজা বিফলে যাবে।


আরো সংবাদ



premium cement
এমপির প্রভাব ও নিরাপত্তার স্বার্থে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী উপজেলা চেয়ারম্যানদের আয় বেড়েছে প্রায় ৫৫০ শতাংশ : টিআইবি জৈন্তাপুরে প্রার্থীদের প্রচারণা তুঙ্গে থাকলেও ভোটে আগ্রহ নেই ভোটারদের সিংগাইরে বিদ্যুৎস্পৃষ্টে মুদি দোকানির মৃত্যু দেশটা মগের মুল্লুকে পরিণত হয়েছে : মির্জা ফখরুল আইপিএলে প্লে-অফের ৪ দল নিশ্চিত, কে কার বিরুদ্ধে খেলবে? বিচারের আগে ‘মিডিয়া ট্রায়াল’ নয় : আইজিপি ভালুকায় কারখানা শ্রমিদের মহাসড়ক অবরোধ উলামাদের ঐক্যবদ্ধ ভূমিকা পালন করতে হবে : রফিকুল ইসলাম খান উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে অস্ত্রসহ আরসার ৪ সদস্যসহ গ্রেফতার লটারিতে মোটরসাইকেল জিতছে মা, সংসার ভাঙল মেয়ের

সকল