৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


ক্রমশ ভয়াবহ হচ্ছে করোনা, মাস্ক নিয়ে নতুন নির্দেশনা জারি

ক্রমশ ভয়াবহ হচ্ছে করোনা পরিস্থিতি, মাস্ক নিয়ে নতুন নির্দেশিকা জারি
মাস্ক নিয়ে নতুন নির্দেশিকা জারি - ছবি : সংগৃহীত

আর সাধারণ কাপড়ের মাস্ক, ঘরোয়া পদ্ধতিতে তৈরি কাপড়ের আবরণে কাজ হবে না। করোনা সংক্রমণ রোধে ফেস মাস্ক নিয়ে নতুন নির্দেশিকা জারি করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই নির্দেশিকায় হু জানিয়েছে, যে ক্ষেত্রে নিয়ম মেনে সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব নয়, সে ক্ষেত্রে সাধারণ কাপড়ের মাস্কে করোনার সংক্রমণ রোখা যাবে না। এ ক্ষেত্রে একমাত্র ত্রিস্তর বিশিষ্ট মাস্ক পরার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সম্প্রতি সংবাদ সংস্থা রয়টার্স-কে দেওয়া সাক্ষাৎকারে হু-এর মহামারী বিশেষজ্ঞ মারিয়া ভ্যান কেরখোভ জানান, যাদের বয়স ৬০ বছরের বেশি এবং যাদের স্বাস্থ্য ঝুঁকিপূর্ণ, গোষ্ঠী সংক্রমণ এড়াতে তাদের অবশ্যই তিন স্তর বিশিষ্ট মাস্ক পরা উচিৎ। সুতরাং, এগুলি তৈরি বা বিক্রির ক্ষেত্রেও যেন মিথ্যার আশ্রয় না-নেওয়া হয়৷

এই মাস্ক ঠি কী রকম উপাদানে তৈরি হবে, সে বিষয়েও হু স্পষ্ট করে দিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, মাস্কের একেবারে বাইরের স্তরটি পলিয়েস্টার জাতীয় পানি বিরোধী উপাদানে তৈরি হতে হবে। মাঝের উপাদানটি বুননহীন পলিপ্রোপিলিন জাতীয় উপাদান এবং একেবারে ভিতরের স্তরটি সুতির কাপড় দিয়ে তৈরি হওয়া চাই।

এদিকে করোনাভাইরাসে দেশে নতুন মারা গেছেন ৪২ জন। আর শনাক্ত হযেছে ২ হাজার ৭৩৫ জন। করোনায় দেশে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৯৩০ জন। সেই সাথে আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৬৮ হাজার ৫০৪ জনে।

তথ্য অনুযায়ী, করোনাভাইরাসে দেশে নতুন মারা গেছেন ৪২ জন। তাদের মধ্যে পুরুষ ৩৩ ও নারী নয়জন। মোট শনাক্তের ক্ষেত্রে মৃত্যুর হার ১ দশমিক ৩৬ শতাংশ।

দেশে গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৯৬১টি নমুনা সংগ্রহ এবং ১২ হাজার ৯৪৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। যার মধ্যে করোনা শনাক্ত হয়েছে দুই হাজার ৭৩৫ জনের। মোট নমুনা পরীক্ষায় ২১ দশমিক ১৩ শতাংশের করোনা শনাক্ত হয়েছে।

এই পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা মাস্ক নিয়ে এই নয়া নির্দেশিকা অত্যন্ত তাৎপর্যপূর্ণ। জিনিউজ


আরো সংবাদ



premium cement
‘ইসলামী সমাজ বিপ্লব ছাড়া মানুষের মুক্তি সম্ভব নয়’ ইসরাইলে জার্মানির অস্ত্র বিক্রির ওপর নিষেধাজ্ঞা দিতে আইসিজের অস্বীকৃতি নির্বাচন থেকে সরে দাঁড়ালেন শাহরাস্তি উপজেলা আ’লীগ সভাপতি গ্রীষ্মের ছুটি কি এপ্রিলে এগিয়ে আনা দরকার? আইডিবি ২৮ দশমিক ৯ কোটি ডলারের ঋণ সহায়তা দিবে গাজায় সাহায্য সরবরাহ বাড়ানোর উপায় নিয়ে আলোচনায় ব্লিঙ্কেনের জর্ডান যাত্রা বৃষ্টি আইনে ভারতের কাছে বাংলাদেশের হার ড. ইউনূসের বিরুদ্ধে রংপুরে শ্রম আদালতের মামলার কার্যক্রম হাইকোর্টে স্থগিত নোয়াখালীতে নজিরবিহীন লোডশেডিং ‘আইসিজের গ্রেফতারি থেকে বাঁচতে যুক্তরাষ্ট্রকে চাপ দিচ্ছে ইসরাইল’ ‘আনারসের পাতা থেকে সিল্কের জামদানি শাড়ি আশার আলো জাগাবে’

সকল