২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

বাংলাদেশকে ৬ষ্ঠ হয়েই ফিরতে হচ্ছে

জাপান ৫-১ বাংলাদেশ
বাংলাদেশকে ৬ষ্ঠ হয়েই ফিরতে হচ্ছে - ছবি : সংগৃহীত

আশা ছিল সেমিতে উঠে বিশ্বকাপে খেলার ছাড়পত্র পাওয়া। সেখানে তাদের কপালে জুটল না পঞ্চম স্থানও। যে স্থান নিয়ে বড় সান্ত্বনা নিয়ে দেশে ফিরতে পারতো প্রিন্স ও রকিরা। মূলত আসরের পঞ্চম হওয়ার মতো সামর্থ্য এখনো নেই বাংলাদেশ অনূর্ধ্ব-২১ হকি দলের।

বৃহস্পতিবার (১ জুন) তা চোখে আঙ্গুল দিয়ে বুঝিয়ে দিয়েছে জাপান। এশিয়ার অন্যতম শক্তিশালী এই দেশ লাল-সবুজদের ৫-১ গোলে উড়িয়ে নিজেরা হয়েছে পঞ্চম। আর বাংলাদেশ ষষ্ঠ স্থান নিয়েই রাতে দেশে ফিরছে।

মামুনুর রশীদ বাহিনী যে জাপানকে হারাতে পারবে না তা আগোই বুঝা গিয়েছিল। এরপরো প্রথম কোয়ার্টাার ৩ গোল না খেলে এবং গোল মিস না হলে হয়তো আরো প্রতিদ্বন্দ্বিতা পূর্ণ হতো খেলা। একে তো গুরুত্বহীন স্থান নির্ধারনী ম্যাচ। তার ওপর ওমানের গরম কালে বিকেল ৩টায় ম্যাচ। ফলে তীব্র গরম বেশ ভুগিয়েছে খেলোয়াড়দের।

এই ধরনের আবহাওয়ায় শীত এলাকার দেশ জাপানীদের সমস্যা হওয়ার কথা থাকলেও তারা ফিটনেস দিয়ে উৎরে গেছে। সাথে ছিল তাদের দক্ষতা আর গতি। ফলে বাংলাদেশ তেমন লড়াই করতে পারেনি। অন্তত ইতিহাস গড়ার মতো ওই পারফরম্যান্স তারা দেখাতে ব্যর্থ। যেকারণে তাদের বিপক্ষে জয়টা অধরাই থেকে গেল। এরপরো ৬ ম্যাচে ৩ জয় আর সমান সংখ্যক হারে এশিয়ার সেরা ৬-এ থাকা।

আসরে ৩ গোল করা রকির মতে, ‘জাপান অনেক শক্তিশালী দল। তাদেরতো ফাইনালে খেলার কথা ছিল। গ্রুপে অন্য দলগুলো শক্তিশালী হওয়ায় তারা পারেনি। তাদের বিপক্ষে আমরা খারাপ খেলিনি।’

কোচ মামুনুর রশীদের জবাব, আমরা প্রথম কোয়ার্টারে ৩ গোল খাওয়ায় পিছিয়ে পড়ি। পরে কিন্তু ম্যাচে আমাদের দাপট ছিল। তবে অবশ্যই মনে রাখতে হবে জাপান অনেক শক্তিশালী দল।’

বাংলাদেশ কোচ পুরো আসরের দলের চিত্র তুলে ধরে বলেন, আমরা এসেছিলাম সেমিতে খেলার জন্য। তা হয়নি। ছেলেরা চেষ্টা করেছে। এরপরো এই দলের ১৪-১৫ জন আগামী অনূর্ধ্ব-২১ এশিয়া কাপে খেলতে পারবে। এটা প্লাস পয়েন্ট। এখন তাদের সেভাবে তৈরী করতে হবে।’

বাংলাদেশ ৪ গোলে পিছিয়ে পড়ার পর তাহসিন আলীর গোলে ব্যবধান কমায়। তা পেনাল্টি কর্নার থেকে। এরপর জাপান আরেক গোল দিয়ে ম্যাচটা তাদের করে নেয়। জাপান এ ম্যাচে কয়েকটি পেনাল্টি কর্নার মিস করে। আর বাংলাদেশ তিন পেনাল্টি কর্নারের একটি থেকে গোল আদায় করে।

১২ মিনিটের মধ্যে জাপান তিন বার বল পাঠায় বাংলাদেশের জালে। ২৬ মিনিটে স্কোর লাইন ৪-০। ৪৭ মিনিটে তাহসিনের সান্ত্বনাসূচক গোল।

এ নিয়ে টানা চতুর্থবার ষষ্ঠ হওয়া বাংলাদেশের। যা সর্বশেষ ৬ আসরে পঞ্চম বারের মতো এই স্থানে থাকা।


আরো সংবাদ



premium cement