১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


ইসলামগ্রহণকারী আন্তর্জাতিক ফুটবল তারকারা

স্প্যানিশ ফুটবল তারকা হোসে ইগনাসিও - ছবি : জিও নিউজ

ইসলামের সুশীতল ছায়াতলে অনেক ফুটবলারই আশ্রয় গ্রহণ করেছেন। এই তালিকায় সর্বশেষ সংযোজন হলেন স্প্যানিশ ফুটবল তারকা হোসে ইগনাসিও (জোটা) পেলেতেরিও।

এই তালিকার অন্য স্টাররা হলেন জার্মান ডিফেন্ডার রবার্ট বাউয়ার, হল্যান্ড তারকা ক্লারেন্স সিডর্ফ, বার্সেলোনা ক্লাব তারকা এরিক আবিদাল, ঘানার তারকা টমাস পার্টি, ফরাসি ফুটবলার ফ্রাঙ্ক রিবেরি, মালির ফ্রেডেরিক ক্যানুট, ম্যানচেস্টার ইউনাইটেড।

আরো রয়েছেন তারকা পল পোগবা, ফরাসি ফুটবলার নিকোলাস অ্যানেলকা, টোগোর সাবেক অধিনায়ক ইমানুয়েল অ্যাডেবায়োর, জার্মান ফুটবলার রুডি ব্লুম, নাইজেরিয়ার ডিফেন্ডার এমেকা ইজেগো এবং ইংল্যান্ডের নাথা এলিংটন।

প্রতিবেদনে বলা হয়েছে, স্প্যানিশ ফুটবল ক্লাব ইবার, ব্রিটিশ ফুটবল ক্লাব ব্রেন্টফোর্ড এবং বার্মিংহাম সিটির হয়ে খেলা পেলেট্রিও ভিডিওতে ঘোষণা করেছেন যে তিনি মুসলিম হয়েছেন।

তুর্কি বার্তাসংস্থা স্প্যানিশ মিডিয়া আউটলেট মার্কার সূত্রে বলেছে, ৩২ বছর বয়সী পেলেট্রিও তার ১১ বছরের বন্ধু সাবেক কুয়েতি ফুটবলার ফয়সাল বোরেসলি থেকে প্রথম ইসলাম সম্পর্কে ধারণা পান। পরে বিস্তর জানাশোনার পর তিনি ইসলাম গ্রহণের সিদ্ধান্ত নেন।

তিনি বলেন, আমি মুসলিম হতে পেরে খুব আনন্দিত। মুসলিম হওয়ার মুহূর্ত ছিল আমার জীবনের সেরা মুহূর্ত। এর জন্য তিনি বোরেসলিকেও ধন্যবাদ জানান।

পেলেট্রিও বলেন, তিনি যখন বোরিসেলির বাড়িতে রাতের খাবার খেয়েছিলেন, বোরিসেলির মা তাকে একটি কেক উপহার দিয়েছিলেন। তার উপর লেখা ছিল, ‘ইসলামে স্বাগতম’।

উত্তর-পশ্চিম স্পেনে জন্মগ্রহণকারী পেলেটিয়েরো ২০২১ সালে ফুটবল থেকে অবসর নেন। ২০২৩ সালের সেপ্টেম্বরে সৌদি আরবের আলতাই ফুটবল ক্লাবের জার্মান ডিফেন্ডার রবার্ট বাউয়ার ইসলাম ধর্ম গ্রহণ করেন।

২০২২ সালের মার্চ মাসে নেদারল্যান্ডসের সুপরিচিত ফুটবলার ক্লারেন্স সিডর্ফ ইসলাম গ্রহণ করেন। তিনি স্বীকার করেছেন যে তার ইরানী বংশোদ্ভূত স্ত্রী সোফিয়ার মাধ্যমে প্রথম তিনি ইসলামের সাথে পরিচিত হন। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে তিনটি ভিন্ন ক্লাবের হয়ে ট্রফি জেতা বিশ্বের একমাত্র ফুটবলার ক্লারেন্স সিডর্ফ একটি ইনস্টাগ্রাম পোস্টের মাধ্যমে ইসলাম ধর্ম গ্রহণের ঘোষণা দেন।

ফরাসি ফুটবলার এবং বার্সেলোনা ক্লাব তারকা এরিক আবিদাল ২০০৭ সালে ইসলাম গ্রহণ করেন। ২০১১ সালে তার লিভার ক্যান্সার ধরা পড়ে। তিনি বলেছিলেন, ইসলাম তাকে কঠিন সময়ে সাহায্য করেছে।

ঘানার ফুটবলার আর্সেনাল তারকা থমাস পার্টে ২০২২ সালে ইসলাম গ্রহণ করেন। তিনি জানান, আমি আমার মরক্কোর বান্ধবী সারা বেলার মাধ্যমে অনুপ্রাণিত হয়ে ইসলাম গ্রহণ করেছি।

ফরাসি ফুটবলার ফ্রাঙ্ক রিবেরি ২০০২ সালে ইসলাম ধর্মে দীক্ষিত হন। ইউরোপে তার বিশেষ কেরিয়ার ছিল। ২০১৩ সালে গার্ডিয়ানে তিনি বিশ্বের চতুর্থ সেরা খেলোয়াড়ের র‌্যাঙ্কিং পেয়েছিলেন। ২০১৩ সালে তিনি উয়েফা মেনস প্লেয়ার অফ দ্য ইয়ার পুরস্কার জিতেছিলেন।

সাবেক মালি আন্তর্জাতিক ফ্রেডেরিক ক্যানুট ফ্রান্সে খেলার সময় ১৯৯৯ সালে ইসলাম গ্রহণ করেন। ২০২০ সালে ৭০০ বছরের মধ্যে প্রথম সেভিলে মসজিদ নির্মাণের জন্য এক মিলিয়ন ডলারেরও বেশি সংগ্রহ করেছেন তিনি।

ফরাসি ফুটবল তারকা ম্যানচেস্টার ইউনাইটেডের পল পগবা ইসলাম গ্রহণ করেছেন। ২০১৭ সালে তিনি হজ পালন করেন।

ফরাসি ফুটবলার নিকোলাস আনেলকা ১৬ বছর বয়সে ইসলাম গ্রহণ করেন। তিনি নিজের নাম রাখেন আব্দুল সেলিম বিলাল। টোগোর সাবেক অধিনায়ক এবং তুর্কি ক্লাবের হয়ে খেলা ইমানুয়েল আদেবায়োরও ইসলাম গ্রহণ করেন।

জার্মান ফুটবলার ড্যানি ব্লুম ২০১৫ সালের জানুয়ারিতে ইসলাম গ্রহণের ঘোষণা দেন।

নাইজেরিয়ার একজন সাবেক ফুটবল ডিফেন্ডার এবং ১৯৯৪ বিশ্বকাপে খেলা মিডফিল্ডার এমেকাইজিয়োগো ২০১২ সালের ফেব্রুয়ারিতে তিনি ইসলাম গ্রহণ করেন।

সাবেক প্রিমিয়ার লিগ স্ট্রাইকার ইংল্যান্ডের নাথান এলিংটন ২০০৫ সালে তার বসনিয়ান স্ত্রী আলমাকে বিয়ে করার পর ইসলাম ধর্ম গ্রহণ করেন। তিনি ২০১১ সালে মুসলিম ফুটবলার অ্যাসোসিয়েশন গঠন করেন।

সূত্র : দি নিউজ


আরো সংবাদ



premium cement