২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

১৯৯০ বিশ্বকাপ ফাইনাল জয়ের নায়ক ব্রেমা আর নেই

১৯৯০ বিশ্বকাপ ফাইনাল জয়ের নায়ক ব্রেমা আর নেই - সংগৃহীত

সাবেক ফুটবলার আন্দ্রেস ব্রেমে ৬৩ বছর বয়সে মৃত্যু হয়েছে। ১৯৯০ সালের ফুটবল বিশ্বকাপের ফাইনালে একমাত্র গোল করেছিলেন তিনি। তার গোলেই দিয়েগো ম্যারাডোনার আর্জেন্টিনাকে হারিয়ে বিশ্বকাপ জিতেছিল পশ্চিম জার্মানি। ম্যারাডোনা স্বপ্ন ভেঙে দিয়েছিলেন ব্রেমে।

জার্মান প্রেস অ্যাজেন্সি জানিয়েছে, মঙ্গলবার হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে নিজের বাড়িতেই মৃত্যু হয়েছে ব্রেমের। কিংবদন্তি ফুটবলারের মৃত্যুতে শোকের ছায়া ফুটবল মহলে। সাবেক ও বর্তমান ফুটবলারেরা সামাজিক যোগাযোগমাধ্যমে তার স্মৃতিচারণা করেছেন।

ব্রেমের জীবনের সেরা মুহূর্ত ১৯৯০ সালের বিশ্বকাপ ফাইনালে পেনাল্টি থেকে গোল। মূলত লেফ্টব্যাক বা মিডফিল্ডারের জায়গায় খেললেও গোল করতে পারতেন ব্রেমে। বিশেষ করে ফ্রি কিক বা পেনাল্টি নেয়ার দায়িত্ব থাকত তার ওপর। সেমিফাইনালে বব রবসনের ইংল্যান্ডকে হারানোর পরে ফাইনালে আর্জেন্টিনাকে হারিয়ে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল পশ্চিম জার্মানি।

১৯৮৪ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত পশ্চিম জার্মানির হয়ে খেলেছিলেন ব্রেমে। ক্যারিয়ারে তিনটি বিশ্বকাপ (১৯৮৬, ১৯৯০, ১৯৯৪) ও তিনটি ইউরো কাপ (১৯৮৪, ১৯৮৮, ১৯৯২) খেলেছিলেন তিনি। ১৯৮৪ সালের গ্রীষ্মকালীন অলিম্পিক্সও খেলেছিলেন। ১৯৮৪ সালের ইউরোর সেরা ফুটবলার হয়েছিলেন ব্রেমে। পশ্চিম জার্মানির হয়ে ৮৬টি ম্যাচে ৮টি গোল করেছেন তিনি। ক্লাব ফুটবলেও বায়ার্ন মিউনিখ, ইন্টার মিলানের মতো ক্লাবের হয়ে খেলেছিলেন ব্রেমে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement