২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`

রোনালদো কেন ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা নন

- ছবি - বিবিসি

পেশাদার ফুটবলে ক্রিশ্চিয়ানো রোনালদোর নামের পাশে গোলসংখ্যা এখন ৮০৭। শনিবার রাতেই লন্ডনের ক্লাব টটেন্যাম হট্সপারের বিপক্ষে ওল্ড ট্র্যাফোর্ডে হ্যাটট্রিক করে ম্যানচেস্টার ইউনাইটেডকে জিতিয়েছেন তিনি।

দূরপাল্লার জোরালো শটে গোল, দৌড়ে এসে কাউন্টার অ্যাটাকে গোল এবং কর্নার থেকে উড়ে আসা বলে হেড করে গোল- তিনটি গোলই দলকে এগিয়ে দিয়েছে, ১-০ থেকে ২-১ থেকে ৩-২ এ, ম্যাচ শেষে নিজের সোশ্যাল মিডিয়ায় রোনালদো লিখেছেন ম্যানচেস্টার ইউনাটেডের প্রাপ্তির ‘সীমা নেই কোনো’।

ফুটবল সমর্থকরা লিখছেন, ‘দেখে মনেই হয়নি রোনালদোর বয়স ৩৭। এখনো একই ক্ষুধা, একই প্রেরণা।’

একই সাথে ফুটবল ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা কি তিনিই? এই প্রশ্ন আরো একবার সামনে নিয়ে এসেছেন।

এখনো যারা পেশাদার ফুটবল খেলছেন তাদের মধ্যে রোনালদো আর লিওনেল মেসিই আছেন যথারীতি সবার ওপরে।

কিন্তু বাধ সেধেছেন গত শতাব্দীর শুরুর দিকে যারা ফুটবল খেলেছেন তারা।

অনেকেই দাবি করেছেন, রোনালদোই এখন ফিফার তালিকায় সবচেয়ে বেশি গোলের মালিক, গতরাতের হ্যাটট্রিকে রোনালদো চেক রিপাবলিক ও অস্ট্রিয়ার হয়ে খেলা জোসেফ বাইকানকে ছাড়িয়ে গেছেন।

কিন্তু ফিফার ওয়েবসাইটে বাইকানের গোলসংখ্যা দেয়া ৮০৫, সেখানে লেখা এটা একটা আনুমানিক সংখ্যা, সেখানে বাইকানের গোলসংখ্যাকে রেকর্ড বলা হয়নি। কিন্তু এই হিসেব অনুযায়ী রোনালদো এখন বাইকানের চেয়ে বেশি গোলের মালিক (৮০৭)।

রোনালদোর হ্যাটট্রিকের ফিফার করা টুইটেও রেকর্ড শব্দটি উল্লেখ করা হয়নি।

২০০১ সালে মারা যান জোসেফ বাইকান। চেক রিপাবলিকের ফুটবল অ্যাসোসিয়েশনের দেয়া তথ্য অনুযায়ী তার গোলসংখ্যা ৮২১।

স্বীকৃত নয় এমন একটি পরিসংখ্যানের ওয়েবসাইট আরএসএসএসএফ-এর দেয়া তথ্য অনুযায়ী, এর আগে বাইকানের গোলসংখ্যা দেয়া ছিল ৮০৫, এখন এই ওয়েবসাইট বলছে বাইকান ৯৫০ এরও বেশি গোল করেছেন।

এখানে বাইকানের অনানুষ্ঠানিক ও আঞ্চলিক অনেক প্রতিযোগিতার গোলের কথাও বলা হয়েছে।

বিবিসি স্পোর্ট লিখছে, রোনালদো অবশ্যই শীর্ষ পর্যায়ের ফুটবলের সর্বোচ্চ গোলদাতা, তবে আমরা জানি না কতটা এগিয়ে তিনি।

ব্রাজিলের কিংবদন্তী পেলে ও রোমারিও, রেয়াল মাদ্রিদ ও হাঙ্গেরির সাবেক তারকা ফেরেঙ্ক পুসকাসরাও ৭০০ বা তার বেশি গোল করেছেন। কিন্তু একেক জায়গায় একেক সংখ্যা উল্লেখ করা হয়েছে।

আনুষ্ঠানিক হিসেব অনুযায়ী, রোনালদোর পরেই আছেন লিওনেল মেসি যার গোল সখ্যা ৭৫৯টি। তিনি আর্জেন্টিনার হয়ে ৮০টি, বার্সেলোনার হয়ে ৬৭২টি এবং প্যারিস সেই জার্মেইঁয়ের হয়ে ৭টি গোল করেছেন।

আরএসএসএসএফ-এর যে তালিকা সেটা অনুযায়ী শীর্ষে উঠতে রোনালদোর বেশ খানিকটা পথ পাড়ি দিতে হবে।

'রোনালদো দুর্দান্ত'- ফুটবল বিশ্বের প্রতিক্রিয়া
স্কাই স্পোর্টসের ফুটবল পন্ডিতরা রোনালদোর পারফরম্যান্সে মুগ্ধতা প্রকাশ করেছেন।

সাবেক ইউনাইটেড ডিফেন্ডার গ্যারি নেভিল বলেছেন, ‘রোনালদো চমৎকার। গত ম্যাচে বাদ পড়ার পর দুর্দান্তভাবে ফিরে এলেন।’

‘প্রথম গোলটা ব্রিলিয়ান্ট, রোনালদো স্টার অফ দ্য শো। এটা একটা বিশেষ গোল।’

ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক অধিনায়ক রয় কিন বলেছেন, রোনালদোর সমালোচনা হয়েছে কিন্তু তিনি আজ করে দেখিয়েছেন যা তিনি ক্যারিয়ারজুড়েই করেছেন। অসাধারণ।

ম্যানচেস্টার ইউনাইটেড ক্লাবটি এখন একটা পুনর্গঠনের মধ্য দিয়ে যাচ্ছেন বলে মনে করেন রয় কিন এবং রোনালদো এখানে বড় ভুমিকা রাখতে পারবেন বলে মনে করেন তিনি।

‘কোনো ফুটবলার যদি এমন খেলে, তবে তাকে আপনি দলে চাইবেনই।’

রয় কিনের মতে রোনালদোর সবচেয়ে বড় কৃতিত্ব সে দলের যখন সঙ্কট তখন পারফর্ম করতে পারেন, এমন সব সময় গোল দিতে পারেন যখন খেলাটা দলের পক্ষে থাকে না।

রোনালদো এই মৌসুমে প্রিমিয়ার লিগের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা একই সাথে তিনি ম্যানচেস্টার ইউনাইটেডকে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোতে তুলতে বড় ভূমিকা রেখেছেন, শেষ মুহূর্তে জয়সূচক গোল করে জিতিয়েছেন ইউনাইটেডকে।

কিন্তু নতুন বছরে রোনালদো ঠিক নিজেকে খুঁজে পাচ্ছিলেন না ফর্মে, তাই ম্যানচেস্টার ইউনাইটেড সমর্থকদের কেউ কেউ রোনালদোকেই ক্লাবটির 'সমস্যা' বলে উল্লেখ করছিলেন।

গত রাতের পারফরম্যান্সের পর রোনালদোর ক্লাব সতীর্থ পল পগবা বলেছেন, "রোনালদো কখনোই সমস্যা না। আমাদের দলে ইতিহাসের সেরা গোলদাতা আছে। সে সমস্যা হতে পারে না।"

ওল্ড ট্র্যাফোর্ডের দর্শকরাও গত রাতে রোনালদোর পারফর‍ম্যান্স দেখে গেয়ে ওঠেন, ‘ভিভা রোনালদো,’ যার মানে ‘জয়তু রোনালদো’।

১৪ বছর পর ম্যানচেস্টার ইউনাইটেডের জার্সি গায়ে হ্যাটট্রিক করেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো।

বর্তমানে খেলা ফুটবলারদের মধ্যে রোনালদোরই সবচেয়ে বেশি হ্যাটট্রিক- এখন পর্যন্ত ৫৯টি হ্যাটট্রিক করেছেন তিনি, তারপরেই আছেন লিওনেল মেসি, যিনি ৫৫টি হ্যাটট্রিক করেছেন।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement