০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


‘ম্যারাডোনার মৃত্যু এক ধরনের আত্মহত্যাই’, বিস্ফোরক দাবি কিংবদন্তির সাবেক ডাক্তারের

‘ম্যারাডোনার মৃত্যু এক ধরনের আত্মহত্যাই’, বিস্ফোরক দাবি কিংবদন্তির সাবেক ডাক্তারের - ছবি : সংগৃহীত

নিজের সোনার ফুটবল কেরিয়ারে বহুবার বিতর্কে জড়িয়েছেন দিয়েগো আর্মান্দো ম্যারাডোনা। আর 'ফুটবল-ঈশ্বরে'র বিদায়বেলাতেও বিতর্ক পিছু ছাড়ল না। হৃদরোগে আক্রান্ত হয়ে ম্যারাডোনার আকস্মিক পরলোকগমনে এক ধরনের আত্মহত্যা ছিল। হ্যাঁ, ঠিক এমনই বিস্ফোরক দাবি করে বসলেন কিংবদন্তি ফুটবলারের সাবেক ডাক্তার আলফ্রেডো কাহে।

১৯৭৭ থেকে ২০০৭ পর্যন্ত বিশ্বকাপজয়ী ফুটবলারের ডাক্তার ছিলেন আলফ্রেডো। এক সাক্ষাৎকারে আলফ্রেডো বললেন, “দিয়েগোর হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু এক ধরনের আত্মহত্যা ছিল। মস্তিষ্কে অস্ত্রোপচারের পর থেকে দিয়েগো মানসিক অবসাদে ভুগছিল। ও নাকি ঠিক মতো খাওয়া–দাওয়া করত না। ওষুধ খেতে চাইত না। ঘরবন্দি হয়ে থাকত। কারোর সঙ্গে দেখা করত না। দিয়েগোর মৃত্যুর কয়েক দিন আগেই ওর সাবেক বান্ধবী ভেরোনিকার সঙ্গে কথা হয়েছিল। শুনলাম দিয়েগো নাকি ভেরোনিকাকে বারবার বলত ও আর বাঁচতে চায় না। আমার কাছে দিয়েগোর মৃত্যু তাই আত্মহত্যাই।”

এখানেই থামেননি আলফ্রেডো। গোটা বিশ্বকে স্তম্ভিত করে যিনি জানালেন, ২০০৭-এও নাকি আত্মহত্যা করার চেষ্টা করেছিলেন ফুটবল-ঈশ্বর। আলফ্রেডো বললেন, “২০০৭-এ কিউবার রাস্তায় গাড়ি চালাতে গিয়ে ইচ্ছাকৃত চলন্ত বাসে ধাক্কা মেরেছিল দিয়েগো। বড়সড় দুর্ঘটনা হয়নি। পরে দিয়েগোকে জিজ্ঞেস করেছিলাম, তুমি কি আত্মহত্যা করতে চেয়েছিলে? জবাবে দিয়েগো আমায় বলেছিল, হ্যাঁ আজ পারলাম না তবে ভবিষ্যতে আবার চেষ্টা করব।” কথাগুলো বলতে বলতে আবেগ ধরে রাখতে পারেননি আলফ্রেডো। যিনি অঝোরে কাঁদতে শুরু করেন।

আলফ্রেডোর বিশ্বাস হচ্ছে না তার প্রিয় দিয়েগো আর নেই। তাই তো ম্যারাডোনার ডাক্তার লিওপল্ডো লুকের বিরুদ্ধে তোপ দাগলেন আলফ্রেডো। বললেন, “কোনো সন্দেহ নেই দিয়েগোর চিকিৎসায় গাফিলতি ছিল। আমি বুঝতে পারছি না মস্তিষ্কে অস্ত্রোপচারের পরে কীভাবে দিয়েগোকে বাড়ি ফেরার অনুমতি দেয়া হল। ওকে হাসপাতালে রাখা উচিত ছিল। ডাক্তারের পর্যবেক্ষণে থাকলে দিয়েগো ঠিক মানসিক অবসাদ কাটিয়ে উঠত। এর থেকেই প্রমাণ পাওয়া যায় লিওপল্ডো ডাক্তার হিসাবে ঠিক কতটা অনভিজ্ঞ।”

ঘটনাক্রমে ম্যারাডোনার মৃত্যুর পর কাঠগড়ায় দাঁড় করানো হয়েছিল লিওপল্ডোকে। তার বিরুদ্ধে অনিচ্ছাকৃত খুনের অভিযোগ তোলে ম্যারাডোনার পরিবার। তবে এমন বিতর্কিত আবহেও লিওপল্ডোর পাশে দাঁড়ালেন ম্যারাডোনার আইনজীবী মাতিয়াস মোরলা। তিনি বললেন, “দিয়েগোকে সুস্থ করে তুলতে সব রকমের চেষ্টা করেছে লিওপল্ডো। তাই লিওপল্ডোর বিরুদ্ধে এমন খারাপ অভিযোগ তোলা উচিত নয়।”

তবে ম্যারাডোনার আইনজীবী যা-ই বলুন না কেন, আর্জেন্টাইন পুলিশের এক মুখপাত্র জানিয়েছেন যদি দেখা যায় চিকিৎসার গাফিলতিতেই ফুটবল-ঈশ্বরের মৃত্যু হয়েছে তবে বড় শাস্তির মুখে পড়বেন লিওপল্ডো!
সূত্র : সংবাদ প্রতিদিন


আরো সংবাদ



premium cement
গাজীপুরে নিখোঁজ পোশাকশ্রমিকের লাশ উদ্ধার চলচ্চিত্রে সমস্যা ও উত্তরণে গোলটেবিল বৈঠক হ্যাটট্রিক হারে সিরিজ হাতছাড়া বাংলাদেশের নয়া দিগন্তে সংবাদ প্রকাশে বন্ধ হলো সেই বিলের মাটি কাটা বাংলাদেশী শিক্ষার্থীদের উচ্চ শিক্ষায় বৃত্তি বাড়াতে আগ্রহী রাশিয়া উখিয়া সীমান্ত দিয়ে বাংলাদেশী ১০ জেলেকে ধরে নিয়ে গেছে আরাকান আর্মি আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতিতে জামায়াতের উদ্বেগ এমপি-মন্ত্রী-সচিবের আত্মীয় এগুলো দেখার প্রয়োজন নেই : ভোটগ্রহণ কর্মকর্তাদের ইসি সচিব বগুড়ায় শজিমেক ছাত্রলীগের ২ গ্রুপে সংঘর্ষ, আহত ১৩ স্বর্ণের দাম ভরিতে আরো কমলো ১৮৭৮ টাকা গাজায় হামাস যোদ্ধা ও ইসরাইলি বাহিনীর ব্যাপক সংঘর্ষ

সকল