১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


ভুয়া হজ এজেন্সিগুলোর বিষয়ে সৌদি মন্ত্রণালয়ের সতর্কতা

-


সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয়ের একটি অফিসিয়াল সূত্র চলতি বছর হজ আদায়ে আগ্রহীদের ভুয়া হজ প্যাকেজগুলোর শিকারে পরিণত হওয়ার ব্যাপারে সতর্ক করেছে। এরা বেশ কয়েকটি দেশে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে তাদের পরিষেবার চটকদার বিজ্ঞাপন দিয়ে থাকে। সূত্রটি স্পষ্ট জানিয়েছে যে, সৌদি আরবের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ইস্যুকৃত হজ ভিসা অর্জনের মাধ্যমে এবং নিজ নিজ দেশের হজবিষয়ক অফিসগুলোর সাথে সমন্বয় করে অথবা যেসব দেশে হজবিষয়ক সরকারি অফিস নেই তাদের ক্ষেত্রে নুসুক হজ অ্যাপের মাধ্যমেই কেবলমাত্র হজ পালনে আসার সুযোগ রয়েছে।
সূত্রটি জানিয়েছে, হজ ও ওমরা মন্ত্রণালয় লক্ষ্য করেছে যে, আকর্ষণীয় মূল্যে হজ আয়োজনের দাবি করে কিছু ভুয়া এজেন্সি, কাফেলা ও জাল অ্যাকাউন্ট থেকে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে বিজ্ঞাপন প্রচার করা হচ্ছে। সূত্রটি এ ধরনের কাফেলা ও এজেন্সিগুলোর সাথে লেনদেন থেকে সতর্কতা অবলম্বনের আহ্বান জানিয়েছে।

এ বিষয়ে সৌদি হজ ও ওমরা মন্ত্রণালয় ইরাকি কর্তৃপক্ষের সহযোগিতায় ইরাকের হজ ও ওমরাবিষয়ক সুপ্রিম কমিশনের প্রচেষ্টার প্রশংসা করেছে; যেখানে বাণিজ্যিক হজ বিপণনকারী ২৫টির বেশি জাল এজেন্সিকে পাকড়াও করা হয়েছে। অনুরূপভাবে এ সব বেআইনি কর্মকাণ্ডের বিরুদ্ধে সব দেশের প্রচেষ্টারও প্রশংসা করা হয়েছে।
মন্ত্রণালয় আগেই জানিয়েছে যে, ওমরা, ভ্রমণ, শ্রম, ফ্যামিলি পরিদর্শন, ট্রানজিট ও এ ধরনের অন্যান্য ভিসাধারী ব্যক্তি হজ পালনের যোগ্য বলে বিবেচিত হবেন না। হজ পরিচালনাকারী সরকারি কর্তৃপক্ষ কর্তৃক আরোপিত বিধিবিধান ও আইনকানুন মেনে চলতে এবং বাণিজ্যিক হজ কাফেলা ও অন্যান্য নামধারী জাল এজেন্সি ও অফিসগুলোর পেছনে ধাবিত না হওয়ার জন্য প্রত্যেককে আহ্বান জানিয়েছে। মন্ত্রণালয় ক্রমাগতভাবে এসব জাল এজেন্সি ও ভুয়া কাফেলাসগুলোর বিজ্ঞাপনগুলোর ওপর নজর রাখছে এবং প্রত্যাশা করছে যে এদের বিরুদ্ধে লড়াই ও রিপোর্ট করার ক্ষেত্রে অবদান রাখতে সবাই সহযোগিতা করবে এবং অনুমতি ছাড়া হজের প্রবণতা হ্রাস করার জন্য কাজ করবে। মন্ত্রণালয়ের ওয়েবসাইট ও বিভিন্ন সামাজিক নেটওয়ার্কে এর চ্যানেলগুলোর মাধ্যমে সরকারি তথ্য লাভের জন্যও সবার প্রতি আহ্বান জানানো হয়েছে।


আরো সংবাদ



premium cement