২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


আউশ চাউলের উৎপাদন লক্ষ্যমাত্রা সাড়ে ৩৮ লাখ টন

আউশ চাউলের উৎপাদন লক্ষ্যমাত্রা সাড়ে ৩৮ লাখ টন - ছবি : নয়া দিগন্ত

চলতি মৌসূমে (২০২৪-২০২৫ খরিপ) বৃহত্তর চট্টগ্রাম অঞ্চলসহ সমগ্র দেশে এবার আউশ চাউলের উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩৮ লাখ ৩৬ হাজার ৬৯৯ মেট্রিকটন।

গত আউশ মৌসূমে (২০২৩-২০২৪ খরিপ) ১০ লাখ ৫০ হাজার ৬৪ হেক্টর জমিতে চাউল উৎপাদন হয়েছিল ৩০ লাখ ৪২ হাজার ৬০০ মেট্রিক টন।

এবার আউশের উৎপাদন বাড়াতে চট্টগ্রাম অঞ্চলসহ দেশর ১৪টি কৃষি অঞ্চলের ১৩ লাখ সাত হাজার হেক্টর কৃষি জমিতে আউশ ধান রোপণের জন্য জাতীয়ভাবে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি সম্প্রসারণ অধিদফতর। এরমধ্যে ( হাইব্রিড ৬৭ হাজার ৫০০ হেক্টর, উফশী ১১ লাখ ৮৬ হাজার ৭০০ হেক্টর এবং স্থানীয় ৫২ হাজার ৮০০ হেক্টর) যা থেকে চাউল উৎপাদন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য কৃষি সম্প্রসারণ অধিদফতরের উদ্যোগে দেশের ৬৪ জেলায় নয় লাখ ৪০ হাজার কৃষকদেরকে ৬৪ কোটি ১৫ লাখ ৫০ হাজার টাকা সমমুল্যের রাসায়নিক সার ও উন্নত মানের ধানের বীজ প্রণোদনা হিসাবে বিতরণ করা হয়।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের সরেজমিন উইংয়ের পরিচালক কৃষিবিদ তাজুল ইসলাম পাটওয়ারী নয়া দিগন্তকে কৃষি প্রণোদনা ও চাউল উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণের বিষয়টি নিশ্চিত করেন।

চলতি মৌসুমে দেশব্যাপী আউশ ধান রোপণের লক্ষ্যমাত্রা অনুযায়ী চট্টগ্রাম অঞ্চলে এক লাখ ১৫ হাজার হেক্টর, ঢাকা অঞ্চলে ৪০ হাজার হেক্টর, ময়মনসিং অঞ্চলে ৩৬ হাজার ২০০ হেক্টর, কুমিল্লা অঞ্চলে এক লাখ ২১ হাজার ৬০০ হেক্টর, সিলেট অঞ্চলে এক লাখ ৮০ হাজার হেক্টর, রাঙ্গামাটি অঞ্চলে ২৮ হাজার হেক্টর, রাজশাহী অঞ্চলে এক লাখ ৮০ হাজার হেক্টর, বগুড়া অঞ্চলে ৫৫ হাজার ৭০০ হেক্টর, রংপুর অঞ্চলে ৭০ হাজার হেক্টর, দিনাজপুর অঞ্চলে ৩৫ হাজার হেক্টর, যশোর অঞ্চলে এক লাখ ৭৫ হাজার হেক্টর, খুলনা অঞ্চলে ৩০ হাজার হেক্টর, বরিশাল অঞ্চলে দুই লাখ ১০ হাজার হেক্টর এবং ফরিদপুর অঞ্চলে ৩০ হাজার ৫০০ হেক্টর জমিতে আউশ ধানের চারা রোপণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি সম্প্রসারণ অধিদফতর।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের সরেজমিন উইংয়ের পরিচালক কৃষিবিদ তাজুল ইসলাম পাটওয়ারী নয়া দিগন্তকে বলেন, দেশব্যাপী এখন পাকা রোরো ধান তুলতে ব্যাস্ত সময় পার করছেন চাষিরা।

তিনি বলেন, ইতোমধ্যে আউশ ধানের চারার জন্য বীজ তলা তৈরীর কারো শুরু করেছেন কোথাও কোথাও। তিনি বলেন, গত আমন আউশ ও চলতি বোরো ধানের যেমন ভাল ফলন হয়েছে তেমনি চলতি ২০২৪-২০২৫ খরিপ মৌসূমের আউশ ধানেরও ভালো ফলনের প্রত্যাশা করছেন তিনি।


আরো সংবাদ



premium cement
ব্যাটারিচালিত রিকশা আবার চালুর সিদ্ধান্তে যে প্রতিক্রিয়া বগুড়ায় মুদি দোকানি হত্যা মামলায় ২ জনের যাবজ্জীবন মন্ত্রিসভায় এপোস্টল কনভেনশন স্বাক্ষরের অনুমোদন : বছরে সাশ্রয় হবে ৫০০ কোটি টাকা ধোনির অবসর নিয়ে যা জানাল চেন্নাই সুপার কিংস গ্রেফতারি পরোয়ানা : যা বলল হামাস ও ইসরাইল ‘অপরিপক্ব আম নামিয়ে বাজারজাত করলে কঠোর ব্যবস্থা’ কঠোরভাবে বাজার মনিটরিংয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর গাইবান্ধায় মাদক মামলায় নারীর যাবজ্জীবন কারাদণ্ড রাইসিকে হত্যার অভিযোগ, যা বলছে ইসরাইল নেতানিয়াহু, গ্যালান্ট ও হামাসের ৩ নেতার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হচ্ছে আশুলিয়ায় নিজ ঘর থেকে স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার

সকল