২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


আড়াইহাজারে জাপানি ইকোনমিক জোনে ভুটানের রাজা

-

নারায়ণগঞ্জের আড়াইহাজারে জাপানি স্পেশাল ইকোনমিক জোনের চলমান কাজ পরিদর্শন করে সন্তোষ জানিয়েছেন ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক। একই সাথে তিনি এর পরিকল্পনা, নির্মাণকাঠামো এবং সম্ভাবনা দেখে গভীর আগ্রহের কথা জানান।
গতকাল বেলা সোয়া ১১টায় তিনি আড়াইহাজারে জাপানি স্পেশাল ইকোনমিক জোন পরিদর্শনে আসেন। এসময় তিনি অর্থনৈতিক অঞ্চল ঘুরে দেখেন ও বিভিন্ন বিষয় সম্পর্কে অবগত হন।
ভুটানের রাজা জানিয়েছেন, তার দেশ বাংলাদেশের কুড়িগ্রাম জেলায় একটি ভুটানিজ ইকোনমিক জোন নির্মাণের পরিকল্পনা করছেন। এর সম্ভাব্যতা যাচাইয়ের জন্য আজ তিনি কুড়িগ্রাম যাবেন।
পরিদর্শনকালে তিনি বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের কর্মকর্তাদের কাছে জানতে চান দেশের অর্থনৈতিক উন্নয়নে ইকোনমিক জোন কী অবদান রাখছে। এখানে উৎপাদিত পণ্য দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রফতানির সম্ভাবনা কেমন থাকবে? জবাবে বেজার কর্মকর্তারা জানান, বিশেষ অর্থনৈতিক অঞ্চলে দেশী-বিদেশী উদ্যোক্তারা বিনিয়োগ করছেন। এতে কর্মসংস্থান হচ্ছে, রফতানি বাড়ছে দেশের অর্থনীতি সমৃদ্ধ হচ্ছে।

এসময় তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত, জাতীয় সংসদের হুইপ নজরুল ইসলাম বাবু, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাউদ্দিন, জাপানের রাষ্ট্রদূত কিমিনোরি আইওয়ামা, ভুটানে বাংলাদেশের রাষ্ট্রদূত শিব নাথ রায়, জাইকার বাংলাদেশ প্রতিনিধি ইচিগুচি তোমোহিদে, আড়াইহাজার জাপানিজ বিশেষ অর্থনৈতিক অঞ্চলের ব্যবস্থাপনা পরিচালক তারো কাওয়াচি, বেজার সদস্য ও অতিরিক্ত সচিব সালেহ আহমেদ, ঢাকা বিভাগীয় কমিশনার সাবিরুল ইসলাম, ঢাকা রেঞ্জের ডিআইজি সৈয়দ নুরুল ইসলাম, জেলা প্রশাসক মাহমুদুল হক, জেলা পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইশতিয়াক আহমেদ, আড়াইহাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান উল্লাহ উপস্থিত ছিলেন। এর আগে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ২৫ মার্চ চার দিনের সফরে বাংলাদেশে আসেন ভুটানের রাজা। আজ তিনি (২৮ মার্চ) কুড়িগ্রামের সোনাহাট স্থলবন্দর সীমান্ত দিয়ে বাংলাদেশ ত্যাগ করবেন। এর আগে ২০১৩ সালে বাংলাদেশ সফর করেন ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক। তবে নারায়ণগঞ্জের আড়াইহাজারে এটিই তার প্রথম সফর।


আরো সংবাদ



premium cement
মুরাদনগরে গৃহবধূকে গলা কেটে হত্যার অভিযোগ তীব্র তাপদাহে ব্যাহত হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রা, পুড়ছে ক্ষেতের ফসল স্বর্ণের দাম ভরিতে কমলো ১১৫৫ টাকা গাজায় গণহত্যা বন্ধের আহ্বান জানালো উত্তর আয়ারল্যান্ডের ফার্স্ট মিনিস্টার হোসেনপুরে চাঞ্চল্যকর সবুজ মিয়ার হত্যায় ভাতিজা গ্রেফতার দেশের সর্বোচ্চ ৪৩ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড চুয়াডাঙ্গায় সীমান্তে গুলির শব্দ নেই, তবুও আতঙ্কে স্থানীয়রা রাঙ্গাবালীর খালে পাওয়া টর্পেডো উদ্ধার করেছে নৌ-বাহিনী লক্ষ্মীপুরে বিজয়ী ও পরাজিত উভয় চেয়ারম্যান প্রার্থী আটক ৩৪ বছরেও মুছেনি ভয়াল ২৯ এপ্রিলের দুঃসহ স্মৃতি যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড

সকল