২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


শিফা হাসপাতালে ট্যাংকের নিচে ফিলিস্তিনিদের লাশ

নিরাপত্তা পরিষদে গাজায় যুদ্ধবিরতি প্রস্তাব পাস
-


ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার রাফাতে ইসরাইলের সামরিক অভিযানের বিরোধিতা করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। তিনি বলেছেন, রাফাহ থেকে জোর করে ফিলিস্তিনিদের স্থানান্তর করা হলে তা হবে ‘যুদ্ধাপরাধ’। গত রোববার রাতে এএফপির এক খবরে বলা হয়েছে, দক্ষিণ গাজার রাফাহ শহর থেকে লোকদের জোরপূর্বক অন্যত্র স্থানান্তর করা হলে সেটিকে ‘যুদ্ধাপরাধ’ বলে গণ্য করা হবে বলে রোববার ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে জানিয়ে দিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। আলজাজিরা, আনাদোলু ও টাইমস অব ইসরাইল।

এসময় তিনি রাফাতে হামাসের বিরুদ্ধে লড়াই করার জন্য ইসরাইলি সামরিক অভিযানের বিষয়ে তার বিরোধিতারও পুনরাবৃত্তি করেন। টানা প্রায় ছয় মাসের ইসরাইলি আগ্রাসনের মধ্যে গাজার বেশির ভাগ মানুষ এই অঞ্চলে আশ্রয় নিয়েছে। গত রোববার বেনিয়ামিন নেতানিয়াহুর সাথে ফোনে কথা বলেন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। আর সেখানেই তাকে এসব কথা জানিয়ে দেন ফরাসি এই প্রেসিডেন্ট। এছাড়া এই টেলিফোন কলে নতুন বসতি স্থাপনের জন্য অধিকৃত পশ্চিমতীরে ৮০০ হেক্টর জমি দখলে গত শুক্রবার ইসরাইলের দেয়া ঘোষণারও ‘কঠোর নিন্দা’ করেছেন ম্যাক্রোঁ। ফোনকলে ম্যার্ক্রো নেতানিয়াহুকে বলেন, তিনি ‘অবিলম্বে এবং স্থায়ী যুদ্ধবিরতির’ আহ্বান জানিয়ে জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদে একটি খসড়া প্রস্তাব আনতে চান। একইসাথে তিনি ইসরাইলকে অবিলম্বে গাজায় সব ক্রসিং পয়েন্ট খুলে দেয়ার আহ্বান জানান।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বলেছেন, রাফাতে ইসরাইলি হামলা হবে ‘বড় ভুল’। এমনকি রাফাহ শহরে আশ্রয় নেয়া লোকদের যাওয়ার জন্য কোথাও জায়গা নেই বলেও জানিয়েছেন তিনি। গতকাল সোমবার বার্তাসংস্থা আনাদোলুর এক প্রতিবেদনে বলা হয়েছে, সব ধরনের সতর্কতা সত্ত্বেও রাফাতে ইসরাইলের যেকোনো হামলা হবে ‘বড় ভুল’, এমনটাই জানিয়েছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।
হ্যারিস এবিসি নিউজকে বলেছেন, ‘আমরা একাধিক কথোপকথনে এবং প্রতিটি উপায়ে পরিষ্কার হয়েছি যে, রাফাতে যেকোনো বড় সামরিক অভিযান বড় ভুল কাজ হবে।’ তিনি আরো বলেন, ‘আমাকে এটা বলতে দিন: আমি মানচিত্রগুলো অধ্যয়ন করেছি। (রাফাতে আশ্রয় নেয়া) সেই লোকেদের যাওয়ার জন্য কোথাও কোনো জায়গা নেই।’ রাফাতে ইসরাইলের হামলার প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রের পদক্ষেপ নেয়ার সম্ভাবনা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে হ্যারিস বলেন, তারা ‘ধাপে ধাপে এটি গ্রহণ করবে’। তবে তিনি জোর দিয়ে বলেন, সবকিছুই বিবেচনার মধ্যে থাকবে।

কমলা হ্যারিস নিরপরাধ ফিলিস্তিনিদের হত্যার বিরোধিতা করেন এবং ইসরাইলি ও ফিলিস্তিনি উভয়েরই ‘সমান নিরাপত্তা ও মর্যাদার’ সাথে বসবাসের অধিকার নিশ্চিত করতে আহ্বান জানান। এর আগে রাফাতে হামলা ‘ভুল’ পদক্ষেপ হবে বলে চলতি মাসের তৃতীয় সপ্তাহে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে সতর্ক করে দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এমনকি নেতানিয়াহু ইসরাইলের ক্ষতি করছেন বলেও চলতি মাসেই মন্তব্য করেন জো বাইডেন।
৩ হাসপাতালে অভিযান : গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলে অবস্থিত আল-আমাল এবং নাসের হাসপাতাল ঘিরে রেখেছে ইসরাইলি বাহিনী। অপরদিকে গাজার উত্তরাঞ্চলে আল-শিফা মেডিক্যাল কমপ্লেক্সে সপ্তাহব্যাপী অভিযান চালানো হচ্ছে। ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট জানিয়েছে, তীব্র গোলাগুলির কারণে মেডিক্যাল টিমের সদস্যরা সেখানে আটকা পড়েছেন। অপরদিকে ইসরাইল দাবি করেছে, তারা গাজার প্রধান আল শিফা হাসপাতালে অভিযান চালিয়ে ৪৮০ যোদ্ধাকে আটক করেছে।

ইসরাইল দাবি করেছে, গাজা উপত্যকার হাসপাতালগুলো ঘাঁটি হিসেবে ব্যবহার করছে হামাস। এই দাবির পক্ষে বেশ কিছু ভিডিও এবং ছবিও প্রকাশ করেছে তারা। যদিও ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস এবং গাজার হাসপাতালগুলোর মেডিক্যাল স্টাফরা ইসরাইলের এসব অভিযোগ প্রত্যাখ্যান করেছে। ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট জানিয়েছে, গাজার দক্ষিণাঞ্চলীয় খান ইউনিসে তীব্র গোলাগুলি এবং বোমা হামলার মধ্যে আল-আমাল এবং নাসের হাসপাতালের আশপাশে হঠাৎ একটি ইসরাইলি ট্যাঙ্ক প্রবেশ করায় তাদের এক কর্মী নিহত হয়েছেন।
রেড ক্রিসেন্ট এক বিবৃতিতে বলেছে, ইসরাইলি বাহিনী আমাল হাসপাতাল বন্ধ করে দিয়েছে এবং এর আশপাশে বুলডোজার দিয়ে ভয়াবহ অভিযান চালিয়েছে। আমাদের পুরো টিম এই মুহূর্তে চরম বিপদে রয়েছে এবং সম্পূর্ণরূপে অচল হয়ে গেছে। সংস্থাটি আরো জানিয়েছে, আল-আমাল হাসপাতাল সম্পূর্ণ খালি করে দেয়ার দাবি জানিয়েছে ইসরাইল। কিন্তু সেখানে হাসপাতালকর্মী ও রোগীদের পাশাপাশি বাস্তুচ্যুত লোকজনও আশ্রয় নিয়েছে। লোকজনকে সেখান থেকে সরে যেতে বাধ্য করতে ইসরাইল স্মোক বোমা ছুড়ছে।
রেড ক্রিসেন্ট পরবর্তী এক আপডেটে জানিয়েছে, ইসরাইলি বাহিনীর গুলিতে মাথায় আঘাত পেয়ে হাসপাতালের কম্পাউন্ডের ভিতরেই এক বাস্তুচ্যুত ফিলিস্তিনি নিহত হয়েছেন। হামাস-নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এক সপ্তাহ ধরে ইসরাইলি নিয়ন্ত্রণে থাকা গাজার উত্তরাঞ্চলের আল শিফা শহর থেকে ইসরাইলি বাহিনী বেশ কয়েকজন রোগী ও চিকিৎসাকর্মীকে আটক করেছে। হামাস পরিচালিত মিডিয়া অফিস বলছে, আল শিফা হাসপাতালে গত সাত দিন ধরে চলা অভিযানে ইসরাইলি বাহিনী পাঁচ ফিলিস্তিনি চিকিৎসককে হত্যা করেছে।

সাহায্য সরবরাহে বাধা : এ দিকে, গাজার উত্তরাঞ্চলে ইসরাইল সাহায্য সরবরাহে বাধা দিচ্ছে বলে অভিযোগ করেছে জাতিসঙ্ঘের একটি সংস্থা। গতকাল সোমবার বার্তাসংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইল নিশ্চিতভাবে উত্তর গাজায় সাহায্য বিতরণ করতে বাধা দিয়েছে বলে রোববার জানিয়েছে ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসঙ্ঘের সংস্থা (ইউএনআরডব্লিউএ)। গাজার এই অঞ্চলে দুর্ভিক্ষের হুমকি সবচেয়ে বেশি বলেও জানিয়েছে সংস্থাটি।
জাতিসঙ্ঘের এই সংস্থাটির প্রধান ফিলিপ লাজারিনি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে বলেছেন, ‘আমাদের চোখের সামনে বিপর্যয়কর অবস্থা উদ্ঘাটিত হওয়া সত্ত্বেও ইসরাইলি কর্তৃপক্ষ জাতিসঙ্ঘকে জানিয়েছে, তারা উত্তরে আর কোনো ইউএনআরডব্লিউএ-এর খাদ্যবাহী কনভয় প্রবেশ করার অনুমোদন দেবে না।’ তিনি আরো বলেন, ‘এই ধরনের পদক্ষেপ আপত্তিজনক এবং একইসাথে এটি মানব-সৃষ্ট দুর্ভিক্ষের সময় জীবনরক্ষাকারী সহায়তা সরবরাহে বাধা দেয়ার ইচ্ছাকেই সামনে তুলে ধরছে।’
গাজায় যুদ্ধবিরতির জন্য নিরাপত্তা পরিষদে প্রস্তাব পাস : ফিলিস্তিনের গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে গতকাল সোমবার জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদে প্রথমবারের মতো একটি প্রস্তাব পাস হয়েছে। যুক্তরাষ্ট্র অবস্থান পাল্টে প্রস্তাবে ভেটো দেয়নি। ওই প্রস্তাবে অবিলম্বে ও নিঃশর্তে হামাসের হাতে জিম্মি থাকা ব্যক্তিদের মুক্তি দেওয়ারও আহ্বান জানানো হয়েছে।

 


আরো সংবাদ



premium cement