২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

বাংলাদেশের শিরোপা ধরে রাখার মিশন আজ শুরু

-

লারা-গেইলদের ক্যারিবীয় দ্বীপপুঞ্জেই আজ শুরু হচ্ছে যুব বিশ্বকাপে বাংলাদেশ মিশন। আজ সেন্ট কিটসের ওয়ার্নার পার্কে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় ‘এ’ গ্রুপের ম্যাচে বাংলাদেশের যুবাদের সাথে দেখা হচ্ছে ইংল্যান্ডের। বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশের পরের দুই ম্যাচ কানাডার বিপক্ষে ২০ জানুয়ারি এবং ২২ জানুয়ারি সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে।
এবার অন্য মর্যাদা নিয়েই যুবাদের বিশ্ব আসরটি শুরু করতে যাচ্ছেন রাকিবুল হাসানরা। এবার তারা খেলতে নামছেন বর্তমান চ্যাম্পিয়ন হিসেবেই। ২০২০ সালের ৯ ফেব্রুয়ারি দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রুমের সেনওয়েস পার্কে ভারতকে হারিয়ে বিশ্বকাপ জেতা দলের সামনে এবার পাকিস্তানের সমকক্ষ হওয়ার হাতছানিও। এখন পর্যন্ত পাকিস্তান ছাড়া আর কোনো দলই পারেনি বর্তমান চ্যাম্পিয়ন হিসেবে শিরোপা (২০০৪ ও ২০০৬) ধরে রাখতে।
কঠিন সেই লক্ষ্যে বাংলাদেশের গ্রুপে অবশ্য ইংল্যান্ড ছাড়া শক্ত আর কোনো প্রতিদ্বন্দ্বী নেই। গ্রুপে কানাডা ও সংযুক্ত আরব আমিরাত থাকায় রকিবুল বাহিনীর পরের পর্বে যাওয়া নিয়ে তেমন সংশয়ও নেই। ইংল্যান্ডকে হারানোর প্রজ্ঞায় কোনো কমতি নেই যুব টাইগারদের। অধিনায়ক হিসেবে রকিবুল গত আসরের শিরোপা জয়ী দলের সদস্য থাকায় আগ্রহের কোনো কমতি নেই। আত্মবিশ্বাসেও চিড় ধরেনি। বিশ্বজয়ী দলের অপরিহার্য সদস্য এবার নেতৃত্ব পেয়ে আগে সেমিফাইনাল পর্যন্ত যাওয়ার লক্ষ্য স্থির করেছেন। এর আগে ধাপে ধাপে এগোতে চাওয়ার চিন্তায় সতীর্থদের বুঝিয়ে যাচ্ছেন সাফল্যেও রেসিপিও। সেটি দলগত পারফরম্যান্সের ঝিলিক। এবারও দলকে চাঙা করছেন দলগতের বিকল্প ভিন্ন কিছু নেই বলে।
বাংলাদেশই শুধু নয়, করোনাভাইরাসের কারণে অন্য কোনো দলেরই প্রস্তুতি তেমন জমজমাট হয়নি। তা ছাড়া বায়ো বাবল বা জৈব সুরক্ষা বলয়ের ধকল এড়াতে আসর থেকে নাম প্রত্যাহার করে নেয়ার ঘটনাও আছে। যুব ক্রিকেটারদের মানসিক স্বাস্থ্য বিবেচনায় নিউজিল্যান্ড এই আসরে দল পাঠায়নি। আফগানিস্তানেরও ভিসা জটিলতায় অংশগ্রহণ অনিশ্চয়তায় ছিল। তবে ভিসা জটিলতার সমাধান হওয়ায় ক্যারিবীয় দ্বীপপুঞ্জে গিয়েছে তারা। তাদের যাওয়ার বিলম্বে ‘সি’ গ্রুপের চারটি ম্যাচের সূচিও বদলানো হয়েছে। প্রস্তুতির ঘাটতি সত্ত্বেও শীর্ষ দলগুলোও শিরোপায় চোখ রাখছে। আকবর আলীদের সাফল্যে পুনরাবৃত্তি করতে বাংলাদেশ অধিনায়ক রকিবুল হাসানও চোখ রাখছেন শিরোপায়।
অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে এটি ১৪তম আসর। প্রথম আসর হয়েছিল ১৯৮৮ সালে। ১০ বছর বিরতি দিয়ে মাঠে গড়ায় দ্বিতীয় আসর। এর পর থেকে দুই বছর পরপর অনুষ্ঠিত হচ্ছে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। তবে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে এটা প্রথম টুর্নামেন্ট। যুব বিশ্বকাপে সর্বাধিক চারবার চ্যাম্পিয়ন হয়েছে ভারত, অস্ট্রেলিয়া তিনবার, পাকিস্তান দু’বার এবং একবার করে শিরোপা জিতেছে বাংলাদেশ, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজ। দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত গত আসরে উত্তেজনা ছড়ানো ফাইনালে বাংলাদেশের যুবারা ৩ উইকেটে হারায় ভারত অনূর্ধ্ব-১৯ দলকে। আগে ব্যাট করে ৪৭.২ ওভারে ১৭৭ রানে অল আউট হয় ভারত। লক্ষ্যটা ৪২.১ ওভারেই পেরিয়ে যায় বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।
ওই দলের অন্যতম সদস্য ছিলেন বর্তমান অধিনায়ক রাকিবুল হাসান। তিনি বলেন, ‘গতবার জুনিয়র হিসেবে ছিলাম। এবার আমি অভিজ্ঞ এবং নেতৃত্ব পেয়েছি। এটা আমার কাছে ভালো লাগে। নেতৃত্বটা উপভোগ করছি, বাড়তি দায়িত্বও আছে। চ্যালেঞ্জ নিতে আমার সবসময়ই ভালো লাগে। বিশ্বকাপে আসার আগে কিছু ঘরোয়া টুর্নামেন্টে বড় ক্রিকেটারদের সাথে খেলেছি। সেটাও এখানে কাজে লাগবে।’
বিশ্বকাপের আগে সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপে খেলেছে বাংলাদেশ। সেমিফাইনালে ভারতের কাছে হেরে বিদায় নিতে হয়েছে বাংলাদেশী যুবাদের। তবে কন্ডিশনের সাথে মানিয়ে নিতে ওয়েস্ট ইন্ডিজে টুর্নামেন্ট শুরুর অনেক আগেই পৌঁছে বাংলাদেশ। এছাড়া অনুশীলন ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে অনেক বড় ব্যবধানের জয় পেয়ে আত্মবিশ্বাস ফিরে পেয়েছে রকিবুল হাসানের নেতৃত্বাধীন দলটি। রকিবুল বলেন, ‘দুই সপ্তাহ আগের ন্যায় সেন্ট কিটসের কন্ডিশন এখন আমাদের কাছে ততটা কঠিন মনে হচ্ছে না। কন্ডিশনের সাথে মানিয়ে নিয়েছি এবং ভালো প্রস্তুতির জন্য আমরা দু’টি অনুশীলন ম্যাচ খেলেছি। আমরা ইংল্যান্ডের বিপক্ষে খেলার জন্য মুখিয়ে আছি এবং আশা করছি শুরুটা ভালো করতে পারব।’
তিনি যোগ করেন, ‘আমরা আমাদের ম্যাচের দিকেই নজর দিচ্ছি। হ্যাঁ, আমরা বর্তমান চ্যাম্পিয়ন তবে আমরা আমাদের পরবর্তী ম্যাচের জন্য নিজেদের প্রস্তুত করেছি যাতে টুর্নামেন্টের পরবর্তী ধাপে যেতে পারি। আমাদের জাতীয় দল নিউজিল্যান্ডে ভালো করেছে, যা আমাদের দারুণভাবে উজ্জীবিত করেছে। সুতরাং এ টুর্নামেন্টে ভালো করার বিষয়ে আমরা আশাবাদী।’
বাংলাদেশ দল : রকিবুল হাসান (অধিনায়ক), প্রান্তিক নওরোজ নাবিল (সহ-অধিনায়ক), আব্দুল্লাহ আল মামুন, আইচ মোল্লা, আরিফুল ইসলাম, আশিকুর জামান, মো: ফাহিম, ইফতাখার হোসেন, মাহফিজুল ইসলাম, এস এম মেহেরব, রিপন মণ্ডল, মুশফিক হাসান, নাইমুর রহমান, তাহজিবুল ইসলাম, তানজিম হাসান সাকিব।

 


আরো সংবাদ



premium cement