২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


করোনা টিকার কার্যকারিতা একসময় কমে যাবে

ব্রিটিশ বৈজ্ঞানিক উপদেষ্টাদের অভিমত
-

করোনাভাইরাস সংক্রমণের বিরুদ্ধে সুরক্ষা একসময় কমে যাবে। এ কারণে সামনের বছরগুলোতে আরো টিকা প্রদান কর্মসূচি চালিয়ে যেতে হবে বলে অভিমত প্রকাশ করেছেন ব্রিটিশ সরকারের একটি উপদেষ্টা দল। ব্রিটিশ সরকারের কাছে জমা দেয়া জরুরি পরিস্থিতিতে বৈজ্ঞানিক উপদেষ্টা দল (এসএজিই) তাদের সুপারিশের সারাংশে বলেছে, সার্সকভ-২ ভাইরাসের বিরুদ্ধে টিকার সুরক্ষা (ইমিউনিটি) একসময় কমতে থাকবে। সুপারিশে তারা বলেছে, ফলে আগামী কয়েক বছর ধরে করোনাভাইরাসের বিরুদ্ধে মানুষকে টিকা দিয়ে যেতে হবে কিন্তু এ মুহূর্তে আমরা বলতে পারছি না কত দিন পর মানুষকে আবার টিকা দিতে হবে। ‘করোনাভাইরাসের বিরুদ্ধে সুরক্ষা কত দিন অব্যাহত থাকবে’ শিরোনামের রিপোর্টটি লিখেছেন ইউনিভার্সিটি অব বার্মিংহামের ইম্পেরিয়াল কলেজের একজন বিশিষ্ট ভাইরোলজিস্ট ও এপিডেমিওলজিস্ট (নামটি প্রকাশ করা হয়নি)। রয়টার্সের খবরে বলা হয়েছে, ব্রিটেনে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার-বায়োএনটেক ও মডার্নার টিকা দেয়া হচ্ছে। এ তিনটি টিকা ব্রিটেনে রূপান্তরিত আলফা ভ্যারিয়েন্টের (কেন্ট ভ্যারিয়েন্ট) বিরুদ্ধে ৯৫ শতাংশ সুরক্ষা দেয়। বিজ্ঞানী বলছেন, টিকা করোনা সংক্রমণ কমিয়ে দিয়েছে। তারা বলছেন, টিকার কার্যকারিতা মারাত্মক সংক্রমণের বিরুদ্ধে উচ্চমানের থাকবে, কিন্তু মৃদু ধরনের রোগের বিরুদ্ধে এর কার্যকারিতা সময়ের ব্যবধানে কমে যাবে। এরই মধ্যে ইসরাইল তার ষাটোর্ধ্ব বয়সী নাগরিকদের করোনার তৃতীয় ডোজ দেয়ার পরিকল্পনা নিয়েছে এবং সে দেশের প্রেসিডেন্টকে দিয়ে তৃতীয় ডোজের উদ্বোধন করা হয়েছে।
এ দিকে ম্যাসাচুসেটসের প্রিন্সটাউন শহরের করোনার টিকা নেয়া যে ৪৬৯ জনের মধ্যে নতুন করে করোনা সংক্রমণ হয়েছে এদের ৭৪ শতাংশ অর্থাৎ ৩৪৬ জন পূর্ণ দুই ডোজ টিকাপ্রাপ্ত। এসব করোনা আক্রান্তের ৮০ শতাংশের মধ্যে করোনা হওয়ার লক্ষণ ও উপসর্গ ছিল। ডেইলি মেইলের খবরে বলা হয়েছে, গত ৩ জুলাই থেকে ১৭ জুলাই পর্যন্ত এ সমীক্ষার ফলাফলে দেখা যায়, পূর্ণ দুই ডোজ টিকাপ্রাপ্ত ৭৪ শতাংশ করোনা আক্রান্তের মধ্যে মাত্র চারজনকে হাসপাতালে ভর্তি করাতে হয়েছিল, এদের দু’জনের অবস্থা খারাপ ছিল। তবে এই টিকাপ্রাপ্ত করোনা আক্রান্তদের কারো মৃত্যু হয়নি। টিকা নেয়নি এমন লোকদের মতোই ভ্যাকসিনেটেড ব্যক্তিদের মধ্যে সমানহারে তাদের নাকে ও গলায় ভাইরাসের উপস্থিতি ছিল। ম্যাসাচুস্টেসের যারা আক্রান্ত হয়েছে এদের সকলেই সেখানকার গ্রীষ্মকালীন অনুষ্ঠানে (সামার ইভেন্টস) কাজ করেছেন।
এ ছাড়া সিডিসির অভ্যন্তরীণ একটি রিপোর্টকে উদ্ধৃত করে ওয়াশিংটন পোস্টের রিপোর্টে বলা হয়েছে, ডেল্টা ভ্যারিয়েন্ট চিকেন পক্সের (পানি বসন্ত বা জল বসন্ত) সংক্রামক। রূপান্তরিত করোনার এ ভাইরাসটি খুবই বিপজ্জনক এবং আক্রান্তকে খুবই খারাপ অবস্থায় নিয়ে যেতে পারে। টিকাপ্রাপ্ত হলেও ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত ব্যক্তিরা ভাইরাসটি অন্যদের মধ্যে ছড়িয়ে দিতে পারে।


আরো সংবাদ



premium cement