২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

হেলেনা জাহাঙ্গীর ৩ দিনের রিমান্ডে

ডিজিটাল নিরাপত্তা আইনসহ ৫ মামলা; আলোচিত সেফুদার সাথে ছিল লেনদেন; অনুমোদনহীন জয়যাত্রা টেলিভিশন স্টেশন সিলগালা
আদালতে হেলেনা জাহাঙ্গীর: নয়া দিগন্ত -

কখনো বাংলাদেশ আওয়ামী চাকরিজীবী লীগ নামক সংগঠনের সভাপতি, কখনো আইপি টিভি ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতিসহ বিভিন্ন ভুঁইফোঁড় সংগঠনের পরিচয় দিয়ে ভিআইপি হতে চাওয়া আওয়ামী লীগের বহিষ্কৃৃত নেত্রী হেলেনা জাহাঙ্গীরকে অবশেষে গ্রেফতার করেছে র্যাব। গত বৃহস্পতিবার রাত ৮টার দিকে তার গুলশান-২ এর ৩৬ নম্বর রোডের বাসভবনে অভিযান শুরু করে র্যাব। দীর্ঘ চার ঘণ্টা অভিযান শেষে রাত ১২টার দিকে তাকে আটক করে র্যাব সদর দফতরে নিয়ে যাওয়া হয়। সেখানে প্রাথমিক জিজ্ঞাসাবাদ শেষে ডিজিটাল নিরাপত্তা আইনসহ বিভিন্ন আইনে পাঁচটি মামলা দায়ের করে তাকে গুলশান থানায় হস্তান্তর করে র্যাব।
এছাড়া তার বিরুদ্ধে লন্ডারিংসহ বিভিন্ন বিষয়ে খোঁজ চলছে বলে জানিয়েছে তদন্ত সংশ্লিষ্টরা। এদিকে গত শুক্রবার রাতে তাকে সিএমএম আদালতে হাজির করা হলে আদালত তাকে ৩ দিনের রিমান্ডে পাঠান।
বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের বিতর্কিত কর্মকাণ্ডের ফলে হেলেনা জাহাঙ্গীর সবার দৃষ্টিতে আসেন। সম্প্রতি ‘বাংলাদেশ আওয়ামী চাকরিজীবী লীগ’ নামের একটি ভুঁইফোঁড় সংগঠনে হেলেনা জাহাঙ্গীরের সভাপতি হওয়ার খবর ছড়িয়ে পড়ে। ওই সংগঠনের ব্যানারে সংগঠনটির জেলা, উপজেলা ও বিদেশী শাখায় সভাপতি ও সাধারণ সম্পাদক নিয়োগ দেয়া হবে বলে ঘোষণা দেয়া হয়, যা সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয়। কথিত এই সংগঠনের কেন্দ্রীয় সভাপতি হিসেবে হেলেনা জাহাঙ্গীর ও সাধারণ সম্পাদক হিসেবে মাহবুব মনিরের নাম উল্লেখ করা হয়। তবে তিনি আওয়ামী লীগের মহিলাবিষয়ক উপ-কমিটির সদস্য ছিলেন। ওই ঘটনার পর তাকে মহিলাবিষয়ক উপ-কমিটি থেকে বহিষ্কার করা হয়। গ্রেফতারের পর হেলেনা জাহাঙ্গীরের বিরুদ্ধে মাদক আইন, বন্যপ্রাণী আইন, বিশেষ ক্ষমতা আইন, ডিজিটাল নিরাপত্তা আইন এবং টেলিযোগাযোগ আইনে মামলা করা হয়েছে। গতকাল বিকেলে এক সংবাদ সম্মেলনে র্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন জানান, ব্যবসা থেকে রাজনীতিতে আসা হেলেনা ‘অত্যন্ত উচ্চাভিলাষী’ ছিলেন। অস্ট্রিয়া প্রবাসী আলোচিত সেফুদার সাথে তার লেনদেন ছিল। হেলেনা জাহাঙ্গীর সেফুদাকে নাতি ডাকতেন। সেফুদার সাথে তার নিয়মিত যোগাযোগ ছিল এবং তার সাথে লেনদেনও ছিল। হেলেনা অপকৌশলের মাধ্যমে নিজেকে ‘মাদার তেরেসা’, ‘পল্লীমাতা’, ‘প্রবাসীমাতা’ হিসেবে পরিচিতি পেতে জয়যাত্রা ফাউন্ডেশনকে ঢাল হিসেবে ব্যবহার করেন। তার পৃষ্ঠপোষকতায় একটি সঙ্ঘবদ্ধ চক্র ভুয়া খেতাবের অপপ্রচার চালাত। বিভিন্ন দেশী-বিদেশী সংস্থা ও ব্যক্তিবর্গ থেকে জয়যাত্রা ফাউন্ডেশনের নামে অর্থ সংগ্রহ করতেন। যা মানবিক সহায়তায় ব্যবহারের চেয়ে গ্র্রেফতারকৃতের খেতাব প্রচার-প্রচারণায় বেশি ব্যবহার করা হতো। হেলেনা বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে সম্পৃক্ততা রেখে নিজের বিভিন্ন এজেন্ডা বাস্তবায়ন করতেন। তিনি ১২টি ক্লাবের সদস্যপদে রয়েছেন।
কমান্ডার খন্দকার আল মঈন বলেন, হেলেনা জাহাঙ্গীরের অনুমোদনহীন জয়যাত্রা টেলিভিশন স্টেশন সিলগালা করা হয়েছে এবং অবৈধ মালামাল জব্দ করা হয়েছে। হেলেনা জয়যাত্রা টেলিভিশনে সাংবাদিক নিয়োগের নামে চাঁদাবাজি ও প্রতারণা করতেন। তিনি দেশের বিভিন্ন জেলা, উপজেলা ও দেশের বাইরেও প্রতিনিধি নিয়োগ দিতেন। চাঁদাবাজি সংক্রান্ত একটি ফোনালাপ ইতোমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। জয়যাত্রা টেলিভিশনের অফিসে অভিযানে চাঁদাবাজি সংক্রান্ত নথিপত্রও জব্দ করা হয়েছে। ইতোমধ্যে তাদের একজন জেলা প্রতিনিধি চাঁদাবাজি সংক্রান্ত অভিযোগে গ্রেফতার হয়েছে। জয়যাত্রা টেলিভিশনে নিয়োগের নামে অর্থ প্রদান ও কেউ যদি হয়রানির শিকার হন তাহলে র্যাবের সাথে যোগাযোগ করতেও অনুরোধ জানান র্যাবের এই কর্মকর্তা।
এর আগে বৃহস্পতিবার রাতে র্যাবের ভ্রাম্যমাণ আদালত হেলেনা জাহাঙ্গীরের গুলশানের বাসায় অভিযান চালিয়ে ১৯ বোতল বিদেশী মদ, একটি ক্যাঙ্গারুর চামড়া, একটি হরিণের চামড়া, দু’টি মোবাইলফোন, ১৯টি চেকবই ও বিদেশী মুদ্রা, অনেকগুলো চাকু, দু’টি ওয়াকিটকি সেট এবং জুয়া বা ক্যাসিনো খেলার সরঞ্জামাদি উদ্ধার করে।
অভিযানে নেতৃত্ব দেন র্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু। অভিযান শেষে রাত ১২টায় তিনি বলেন, নির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে হেলেনা জাহাঙ্গীরের বাসায় অভিযান পরিচালনা করা হয়েছে। তার বাসায় বিপুল পরিমাণের মাদকসহ বিভিন্ন জিনিসপত্র জব্দ করা হয়েছে।
গুলশানের বাসায় অভিযানের পর বৃহস্পতিবার রাতেই মিরপুর ১১ নম্বরে হেলেনা জাহাঙ্গীরের মালিকানাধীন আইপি টিভি জয়যাত্রা টেলিভিশন ও জয়যাত্রা ফাউন্ডেশনের কার্যালয়ে অভিযান চালিয়েছে র্যাবের ভ্রাম্যমাণ আদালত। গতকাল শুক্রবার ভোর ৪টা পর্যন্ত চলা সেই অভিযানের নেতৃত্ব দেন র্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট নাদির শাহ। অভিযান শেষে তিনি সাংবাদিকদের বলেন, অভিযান পরিচালনার সময় আইপিটিভি জয়যাত্রা টেলিভিশন নামক চ্যানেলটির কোনো বৈধ কাগজপত্র পাওয়া যায়নি। তদন্ত করে যদি বৈধ কাগজপত্র না পাওয়া যায় তাহলে চ্যানেলটি বন্ধ করে দেয়া হবে। তিনি বলেন, ওই ভবনে জয়যাত্রা ফাউন্ডেশন এবং জয়যাত্রা টেলিভিশন নামে দুটি প্রতিষ্ঠানের অফিসের সন্ধান পাওয়া যায়। সম্প্রচার চ্যানেল হিসেবে যেসব সেটআপ থাকা দরকার তার সব কিছুই এখানে রয়েছে। অভিযোগ রয়েছে, জয়যাত্রা টেলিভিশনের মাধ্যমে দেশে এবং দেশের বাইরে প্রতিনিধি নিয়োগের নামে অর্থ আদায় করে নিয়েছেন হেলেনা জাহাঙ্গীর। এসব বিষয় আমরা খতিয়ে দেখছি। তদন্তের পর তার দুই প্রতিষ্ঠান জয়যাত্রা ফাউন্ডেশন ও আইপি জয়যাত্রা টেলিভিশনের ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে।
যত অভিযোগ হেলেনার বিরুদ্ধে : র্যাব জানায়, হেলেনা উদ্দেশ্যপ্রণোদিতভাবে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিদের মানহানি ও সুনাম নষ্ট করেছেন। এছাড়া তিনি মিথ্যা ও বানোয়াট তথ্য প্রচার করে জনমনে বিভ্রান্তির সৃষ্টি, খ্যাতি লাভের আশায় বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সাথে ছবি তুলে তা সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দিয়ে সম্মানিত ব্যক্তিদের বিব্রত করা, অনৈতিক পন্থায় সামাজিক যোগাযোগমাধ্যমে নিজেকে খ্যাতনামা হিসেবে উপস্থাপন করতে চতুরতার আশ্রয় গ্রহণ করা, এ উদ্দেশ্য বাস্তবায়নে একটি সঙ্ঘবদ্ধ চক্র তৈরি করেছেন। বিভিন্ন সময়ে বিভিন্ন প্রেক্ষাপটে ফেসবুক লাইভে এসে অযাচিত ও কুরুচিপূর্ণ বক্তব্য প্রদান করতেন।
হেলেনা এর আগে ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র পদে প্রার্থী হতে চেয়েছিলেন। এছাড়া কুমিল্লায় আব্দুল মতিন খসরুর আসনে উপনির্বাচনেও প্রার্থী হতে চেয়েছিলেন। তবে কোনোবারই তিনি দলের মনোনয়ন পাননি।
এদিকে র্যাব ও গুলশান থানা পুলিশ সূত্র জানায়, র্যাব সদর দফতরে জিজ্ঞাসাবাদ শেষে গতকাল বিকেল সাড়ে ৫টার দিকে হেলেনা জাহাঙ্গীরকে গুলশান থানায় হস্তান্তর করা হয়।
গুলশান থানার ওসি আবুল হাসান বিষয়টি নিশ্চিত করে বলেন, র্যাব সদস্যরা হেলেনা জাহাঙ্গীরকে আমাদের কাছে হস্তান্তর করেছেন। তাকে কোর্টে প্রেরণ করা হবে।
র্যাব পাঁচটি মামলা দায়ের করবে বলে জানালেও এই প্রতিবেদন লেখা পর্যন্ত (রাত ৮টা) গুলশান থানায় ২টি মামলা দায়ের হয়েছে। বাকি মামলা দায়ের শেষে তাকে আদালতে প্রেরণ করা হবে। এই লক্ষ্যে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত চত্বরে নিরাপত্তা জোরদার করা হয়েছে বলে রাত ৮টায় জানিয়েছেন কোতোয়ালি জোনের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো: মুহিত কবীর সেরনিয়াবাত।


আরো সংবাদ



premium cement