২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`
ফেনীতে পিআইবি মহাপরিচালক

সাংবাদিকদের কার্ড দেয়ার প্রেস কাউন্সিল কে

-

বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেছেন, প্রেস কাউন্সিলের কাজ বিচারিক মামলা পরিচালনা করা। বিচারিক প্রতিষ্ঠানের ভাবমর্যাদা ক্ষুণœ করার জন্য যারা দায়িত্বে আছেন তারা নানারকম অপকর্ম করে যাচ্ছেন। তারা বলছেন, সাংবাদিকদের আইডি কার্ড দেবেন। প্রেস কাউন্সিল আইডি কার্ড দেয়ার কে? তিনি অবজারভার সম্পাদক ইকবাল সোবহান চৌধুরীর উদ্ধৃতি দিয়ে বলেন, আইডি কার্ড ছাড়া অফিসে ঢুকবেন কেন। আমি বললামÑ আমি পত্রিকার আইডি কার্ড ব্যবহার করব। প্রেস কাউন্সিলের কার্ড ব্যবহার করা কেন। প্রেস কাউন্সিলের মাধ্যমে নানারকম বিব্রতকর কাজ করার চেষ্টা করা হচ্ছে। তারা সারা দেশে পিআইবির প্রতিপক্ষ হওয়ার চেষ্টা করছে। সাংবাদিকদের ডাটাবেজ তৈরি ও প্রশিক্ষণ দেয়ার কাজ করছে। এটা তাদের দায়িত্বের বাইরে।
ফেনীতে গতকাল বুধবার গণমাধ্যমকর্মীদের প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে সভা প্রধানের বক্তব্যে তিনি এ কথা বলেন। শহরের স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর ভবনের সভাকক্ষে তিন দিনব্যাপী অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ কর্মশালায় জেলার ৩৫ জন সাংবাদিক অংশগ্রহণ করেন। তিনি বলেন, যিনি মালিক তিনি ট্রেড ইউনিয়নেরও মেম্বার। এসবের ফলে সাংবাদিকদের ওয়েজ বোর্ড আদায় করা যাচ্ছে না। ক্যামেরাপারসনদের কোনো নিয়োগপত্র নেই। এটা অত্যন্ত দুঃখজনক। তারাও খবরের একটা অংশ। যিনি ছবি তুলছেন তার ছবির কারণে সংবাদটি ভালোভাবে ফুটে ওঠে। এ বিষয়ে তথ্যমন্ত্রীর সাথে কথা বলব। যেন ক্যামেরাপারসনদের বেতনের আওতাভুক্ত করা হয় এবং তাদের প্রশিক্ষণের আওতায় আনা হবে।
সংবাদপত্র খারাপ পরিস্থিতি অতিক্রম করছে উল্লেখ করে তিনি বলেন, ঢাকার বাইরে সংবাদপত্রের অবস্থা খুবই খারাপ। অনুমোদনের ক্ষেত্রে একটি সিন্ডিকেট গড়ে উঠেছে। এগুলো পরিচ্ছন্ন করার কাজ চলছে।
পিআইবি মহাপরিচালক আরো বলেন, সাংবাদিকরা করোনাকালে মাঠেই রয়েছেন। পুলিশ বাহিনী, চিকিৎসকরা করোনাকালে কাজ করেছেন। তাদের কাজগুলো সাংবাদিকরা তুলে ধরেছেন।
তিনি বলেন, প্রিন্ট মিডিয়ার পাঠক কমে গেছে। প্রিন্ট মিডিয়ার কারণে করোনা ছড়ায় এমন একটা গুজব ছড়ানো হয়েছে। ফলে ঢাকা শহরে বাসাবাড়িতে পত্রিকা কমেছে। করোনা থাকবে, করোনা চলবে। তার সাথে এগিয়ে যেতে হবে।
প্রবীণ সাংবাদিক জাফর ওয়াজেদ আরো বলেন, প্রেস ইনস্টিটিউটের পরিধি বেড়েছে। ডিপ্লোমা ও মাস্টার্স কোর্স চালু রয়েছে। প্রশিক্ষণের গুরুত্ব বেড়েছে। গবেষণা বেড়েছে। সাংবাদিক কল্যাণ ট্রাস্ট হয়েছে। সাংবাদিকদের কাজের মাত্রা বেড়েছে। সেই হারে দক্ষ লোক বাড়েনি। পিআইবি মোবাইল সাংবাদিকতার ওপর প্রশিক্ষণ চালু করেছে বলেও তিনি জানান। বলেন, সামনে আরো প্রশিক্ষণ দেয়া হবে। তথ্যপ্রযুক্তির এগিয়ে যাওয়ার সাথে সাংবাদিকদেরও এগিয়ে যেতে হবে। সমানতালে দু’টিকে এগিয়ে নিতে হবে। সমাজ, দেশ তথা মানুষকে এগিয়ে নিতে সাংবাদিকদের পিছিয়ে থাকলে চলবে না।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পুলিশ সুপার খোন্দকার নূরুন্নবী। আমন্ত্রিত অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের নির্বাহী প্রকৌশলী মো: হাসান আলী। আরো বক্তব্য রাখেনÑ দৈনিক প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক আবু তাহের, সময় টিভির ব্যুরো চিফ বখতেয়ার ইসলাম মুন্না, ডিবিসি প্রতিনিধি মুহাম্মদ আবু তাহের ভূঞা, চ্যানেল টুয়েন্টি ফোর প্রতিনিধি দিলদার হোসেন স্বপন।
পিআইবি প্রশিক্ষক শাহ আলম সৈকতের পরিচালনায় এতে প্রশিক্ষক ছিলেন নিউ ইয়র্ক টাইমসের স্ট্রিংগার ও বৈশাখী টেলিভিশনের পরিকল্পনা পরামর্শক জুলফিকার আলী মানিক, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক (গণযোগাযোগ বিভাগ) ড. শেখ শফিউল ইসলাম।
কর্মশালায় আজ বৃহস্পতিবার থেকে ৩০ জন গণমাধ্যমকর্মীর শিশু ও নারী উন্নয়নবিষয়ক দু’দিনের প্রশিক্ষণ শুরু হবে। ২৮ থেকে ৩০ নভেম্বর ৩৫ জনকে বুনিয়াদি প্রশিক্ষণ দেয়া হবে।


আরো সংবাদ



premium cement