২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

প্রধানমন্ত্রীর প্রকল্পের মামলা দ্রুত নিষ্পত্তির নির্দেশ

ভিডিও কনফারেন্সে একনেক সভায় বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা : বাসস -

মামলার কারণে প্রকল্প বাস্তবায়নে দেরি হয়। উদ্যোগী মন্ত্রণালয় যেন প্রকল্পের মামলা দ্রুত নিষ্পত্তি করে এই বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন বলে জানান পরিকল্পনা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো: আসাদুল ইসলাম। এ দিকে দীর্ঘ সময় ধরে চলমান উত্তরবঙ্গের এলেঙ্গা-হাটিকুমরুল-রংপুর মহাসড়ক চারলেন প্রকল্পের খরচ এক লাফেই বাড়ল চার হাজার ৭০০ কোটি টাকা বা ৪০ শতাংশ। প্রকল্পের বাস্তবায়ন ব্যয় এখন ১৬ হাজার ৬৬২ কোটি ৩৮ লাখ টাকা। সেই সাথে বাস্তবায়নকালও বাড়ল প্রায় সাড়ে ৩ বছর। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় (একনেক) এই অনুমোদন দেয়া হয়েছে বলে পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব জানান।
রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে গতকাল মঙ্গলবার অনুষ্ঠিত সভায় ওই প্রকল্পটিসহ তিনটি প্রকল্প অনুমোদন দেয়া হয়। গণভবন থেকে ভিডিও কনফারেন্সে এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। সভা শেষে পরিকল্পনা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আনুষ্ঠানিক ব্রিফিংয়ে অনুমোদিত প্রকল্পগুলো সম্পর্কে সাংবাদিকদের জানান।
সচিব বলেন, প্রকল্প বাস্তবায়নের সময় প্রয়োজনীয় কর্মকর্তারা হঠাৎ বদলি হলে যাতে দ্রুত নতুন লোকদের প্রশিক্ষিত করা হয় সে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেছেন, কর্মকর্তাদের বদলিজনিত কারণে যাতে উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন বাধাগ্রস্ত না হয়। কর্মকর্তাদের অরিয়েন্টেশনের দ্রুত ব্যবস্থা করতে হবে। এ ছাড়া রাস্তা নির্মাণের কারণে যাতে পানি চলাচল বাধাগ্রস্ত না হয় সে দিকে খেয়াল রাখারও নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেছেন, রাস্তা তৈরির সময় পর্যাপ্ত ব্রিজ, কালভার্ট রাখতে হবে এবং প্রয়োজনে হাওর-বাঁওড় অঞ্চলে রাস্তা অ্যালিভেটেড করতে হবে; যাতে করে প্রাকৃতিক ভারসাম্য নষ্ট না হয়।
সচিব জানান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রকল্পটি বাস্তবায়নে সরকারি তহবিল থেকে ৬৩ কোটি টাকা ব্যয়ের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। তবে এ ক্ষেত্রে তিনি বলেছেন, ভবিষ্যতে সিটি করপোরেশনগুলোকে অর্থনৈতিকভাবে স্বয়ংসম্পূর্ণ হতে হবে, যাতে প্রকল্প বাস্তবায়নে তারা বেশির ভাগ ব্যয় মেটাতে পারে।
একনেকে অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছেÑ ২৯৩ কোটি ৫ লাখ টাকা ব্যয়ে সোনাপুর-সোনাগাজী-জোরারগঞ্জ সড়ক উন্নয়ন প্রকল্প। ১৬ হাজার ৬৬২ কোটি ৩৮ লাখ টাকা ব্যয়ে সাসেক সড়ক সংযোগ প্রকল্প-২, এলেঙ্গা-হাটিকুমরুল-রংপুর মহাসড়ক চারলেনে উন্নীতকরণ প্রকল্প এবং ৩১৯ কোটি ২৩ লাখ টাকা ব্যয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকার ট্রাফিক অবকাঠামো উন্নয়নসহ সড়ক নিরাপত্তা প্রকল্প।


আরো সংবাদ



premium cement