২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

করোনায় ১৪ মৃত্যুর ১২ জনই ঢাকা বিভাগের

-

করোনায় গত ২৪ ঘণ্টায় ১৪ জনের মৃত্যু হয়েছে। মৃত্যুর এ পরিসংখ্যানে ঢাকা বিভাগের অস্বাভাবিক প্রাধান্য দেখা গেছে। গতকাল মারা যাওয়া ১৪ জনের মধ্যে ১২ জনই ঢাকা বিভাগের। বাকি দুইজন রাজশাহী বিভাগের। সামগ্রিকভাবে এ পর্যন্ত করোনায় দেশে যে পাঁচ হাজার ৭৬১ জন মারা গেছেন, তাদের মধ্যে দুই হাজার ৯৬৩ জনই ঢাকা বিভাগের। শতকরা হারে পরিমাণটি গিয়ে দাঁড়ায় ৫১ দশমিক ৪৩ শতাংশে। অর্থাৎ এক ঢাকা বিভাগেই মারা গেছে ৫১ দশমিক ৪৩ শতাংশ। আর বাকি সাত বিভাগ মিলে মারা গেছে ৪৮ দশমিক ৫৭ শতাংশ। গতকাল শুক্রবার স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা: নাসিমা সুলতানা স্বাক্ষরিত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তি বিশ্লেষণে এসব তথ্য জানা গেছে।
বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছেন এক হাজার ৫৮৬ জন আর এখন পর্যন্ত মোট শনাক্ত হয়েছেন ৩ লাখ ৯৬ হাজার ৪১৩ জন। একই সময়ে সুস্থ হয়েছেন এক হাজার ৫৩৩ জন আর এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন তিন লাখ ১২ হাজার ৬৫ জন। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১১ দশমিক ২৩ শতাংশ আর এখন পর্যন্ত শনাক্তের হার ১৭ দশমিক ৭৩ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭৮ দশমিক ৭২ শতাংশ আর শনাক্ত বিবেচনায় মৃত্যু হার এক দশমিক ৪৫ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৪ জনের মধ্যে পুরুষ ১৩ জন এবং নারী একজন। তারা হাসপাতালে মারা গেছেন। বয়স বিবেচনায় ৪১-৫০ বছরের মধ্যে রয়েছেন একজন, ৫১-৬০ বছরের মধ্যে একজন এবং ষাটোর্ধ্ব বয়সী রয়েছেন ১২ জন।
বগুড়ায় আক্রান্তের হার প্রায় ১৯ শতাংশ
বগুড়া অফিস জানায়, বগুড়ায় নতুন করে আরো ২০ ব্যক্তি করোনায় আক্রান্ত হয়েছেন। গত বৃহস্পতিবার বগুড়ার দু’টি পিসিআর ল্যাবে ১০৬টি করোনা নমুনা পরীক্ষায় ২০ জন শনাক্ত পাওয়া যায়। আক্রান্তের হার ১৮ দশমিক ৮৬ শতাংশ। একই সময় করোনায় একজন মারা গেছেন এবং সুস্থ হয়েছেন ১৫ জন। গতকাল শুক্রবার জেলার ডেপুটি সিভিল সার্জন ডা: মোস্তাফিজার রহমান তুহিন জানান, এ যাবৎ জেলায় মোট আক্রান্ত হয়েছেন সাত হাজার ৯৩৮ জন, সুস্থ হয়েছেন সাত হাজার ১৯৯ জন, মৃত্যু হয়েছে ১৯৩ জনের ও বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ৫৪৬ জন।
রাজশাহী বিভাগে নতুন শনাক্ত ৩৪
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী বিভাগে ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে একজনের মৃত্যু হয়েছে। গত বৃহস্পতিবার বিভাগের বগুড়ায় মৃত্যু হয় তার। এ দিন বিভাগে নতুন ৩৪ জনের শরীরে করোনার উপস্থিতি মিলেছে। বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা: গোপেন্দ্রনাথ আচার্য্য সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, বিভাগে এখন করোনায় মৃতের সংখ্যা মোট ৩১৯ জন। বৃহস্পতিবার শনাক্ত হওয়া ৩৪ রোগীর মধ্যে ২০ জনের বাড়ি বগুড়া। এ ছাড়া রাজশাহীতে সাতজন, সিরাজগঞ্জে চারজন এবং পাবনায় তিনজন শনাক্ত হয়েছেন। এ দিন বিভাগে ৯৮ জন সুস্থ হয়েছেন। বিভাগে এখন আক্রান্ত রোগীর সংখ্যা মোট ২০ হাজার ৭০৪ জন। এদের মধ্যে সুস্থ হয়েছেন ১৯ হাজার ২৩৮ জন। বর্তমানে বিভাগের আটটি জেলায় হাসপাতালে ভর্তি আছেন দুই হাজার ৪৮৩ জন।
চট্টগ্রামে আরো ৯৪ করোনা রোগী শনাক্ত
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় এক হাজার ১৭৬ জনের নমুনা পরীক্ষা করে করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন ৯৪ জন। নতুন শনাক্তদের মধ্যে ৭৬ জন নগরের ও ১৮ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। গতকাল শুক্রবার সকালে সিভিল সার্জন ডা: সেখ ফজলে রাব্বি বলেন, চট্টগ্রামে এ পর্যন্ত শনাক্ত হয়েছেন ২০ হাজার ৫৫৯ জন। এর মধ্যে ১৫ হাজার ছয়জন নগরের ও পাঁচ হাজার ৫৫৩ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। চট্টগ্রামে এ পর্যন্ত মারা গেছেন মোট ৩০১ জন। এর মধ্যে ২০৮ জন নগরের ও ৯৩ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা।
সিভিল সার্জন জানান, বৃহস্পতিবার চট্টগ্রাম মেডিক্যাল কলেজ ল্যাবে ২৬ জন, ফৌজদারহাটের বিআইটিআইডিতে ২০ জন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ১২ জনের এবং চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ে তিনজনের করোনা পজিটিভ পাওয়া গেছে। কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে চট্টগ্রামের আটজন, ইম্পেরিয়াল হাসপাতালে ছয়জনের ও শেভরনে চারজনের, মা ও শিশু হাসপাতালে আটজন ও চট্টগ্রাম জেনারেল হাসপাতালের রিজিওন্যাল টিউবারকুলোসিস র্যাফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) সাতজনের করোনা শনাক্ত হয়েছে।
নীলফামারীর অতিরিক্ত পুলিশ সুপার করোনায় আক্রান্ত
নীলফামারী সংবাদদাতা জানান, নীলফামারী পুলিশ সুপারের পরে এবার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আবুল বাশার মোহাম্মদ আতিকুর রহমান করোনায় আক্রান্ত হয়েছেন। গত বৃহস্পতিবার রাত ৮টায় দিনাজপুর এম আব্দুর রহিম মেডিক্যাল কলেজের আরটিপিসিআর ল্যাব হতে প্রাপ্ত রিপোর্টে করোনা পজেটিভ আসে নীলফামারী জেলা পুলিশের এই কর্মকর্তার। পাশাপাশি নীলফামারী পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমানের স্ত্রী ও তার ছোট ভাই এবং অতিরিক্ত পুলিশ সুপারের (প্রশাসন) স্ত্রীও করোনায় আক্রান্ত হয়েছেন। নীলফামারী জেলা সিভিল সার্জন ডা: জাহাঙ্গীর করিব জানান, তারা সবাই এখন নিজ বাসভবনে হোম আইসোলেশনে রয়েছেন।


আরো সংবাদ



premium cement
চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২ ‘গাজার ধ্বংসাবশেষ পরিষ্কার করতে ১৪ বছর লাগতে পারে’

সকল