২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`
সৌদি এয়ারলাইন্সের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ

টিকিট বিক্রিতে আবারো বিশৃঙ্খলা : রাস্তা অবরোধ

৩২ যাত্রীকে রেখে ছেড়ে গেল সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট
সৌদি এয়ারলাইন্সের অনিয়মের অভিযোগে রাজধানীতে বিক্ষোভ : নয়া দিগন্ত -

টিকিট বিক্রি শুরুর এক দিন না যেতেই আবারো বিশৃঙ্খলার অভিযোগে সৌদিগামী প্রবাসীরা ঢাকার সোনারগাঁও হোটেলের সামনের সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন।
গতকাল শনিবার সকাল থেকেই শত শত আটকে পড়া বিদেশগামী টোকেন পদ্ধতি বাদ দিয়ে অগ্রাধিকার ভিত্তিতে টিকিট বিক্রির জন্য সাউদিয়া অ্যারাবিয়ান এয়ারলাইন্সের কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন। একপর্যায়ে তারা ভিআইপি সড়ক অবরোধ করে বিভিন্ন স্লোগান দিতে থাকেন। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পুলিশকে তৎপর থাকতে দেখা যায়।
প্রত্যক্ষদর্শী ও ভুক্তভোগী বিদেশগামীরা জানান, আমরা যারা সৌদি আরব থেকে দেশে ফেরার সময় রিটার্ন টিকিট কেটে ফিরেছিলাম, আমাদেরকে এখন গুরুত্ব না দিয়ে তারা ইচ্ছেমতো টোকেন ধরিয়ে দিচ্ছেন। তাহলে অগ্রিম টিকেট কেটে এনে কী লাভ পেলাম?
কুমিল্লার বাসিন্দা জয়নাল সাংবাদিকদের বলেন, আমাকে ৪ অক্টোবরের টোকেন দিয়ে বলা হলো এক সপ্তাহ পরে আসার জন্য। এমন অনেককে টোকেন দেয়া হয়েছে সাউদিয়া এয়ারলাইন্সের কাউন্টার থেকে। আমরা জানতে পারলাম আমাদের অনেককে এভাবে টোকেন দিয়েছেন; কিন্তু তারা পরে এসে আর সিরিয়াল পাচ্ছেন না। এখন টোকেন নেব, আবার এক সপ্তাহ পরে ঢাকায় আসব। গ্রাম থেকে আসতে আমাদের এক হাজার টাকা খরচ হয়ে যাচ্ছে। এরপর টিকিট পাবো কি না তা নিয়ে টেনশন তো আছেই। রাসেল হাসান নামে আরেক যাত্রী জানান, আমার সৌদি আরব ফেরার টিকিট ছিল ১৬ মার্চ। ফ্লাইট চালুর সংবাদ শুনে আমরা এখানে এসেছিলাম টিকিটের নতুন ডেট জানতে। এখানে এসে দেখি আমাকে দুই হাজার জনের পরে সিরিয়াল দেয়া হয়েছে। যাদের যাওয়ার তারিখ জুলাই-আগস্ট মাসে তারাও আমাদের আগে সিরিয়াল পেয়েছেন। অথচ আমরা মার্চের যাত্রী হয়েও টিকিট পাচ্ছি না। সাউদিয়া অ্যারাবিয়ান এয়ারলাইন্স কর্তৃপক্ষ টিকিট নিয়ে বাণিজ্য শুরু করেছে। এমন ক্ষোভ প্রকাশ করে তারা বলেন, এর জন্যই আজকে আবারো আমরা রাস্তায় নেমে বিক্ষোভ করছি। সড়ক অবরোধ চলার সময় পুলিশ মাইকিং করে বিক্ষোভকারীদের উদ্দেশে বলেছে, আপনারা শান্তিপূর্ণভাবে থাকুন, সড়ক ছেড়ে দিন। খেয়াল রাখবেন ভিড়ের মধ্যে টিকিটপ্রত্যাশী ছাড়া অন্য কেউ যাতে না ঢুকে পড়ে।
এ দিকে গতকাল ৮৫১ নম্বর টোকেন থেকে ১২০০ এবং আজ ২৭ সেপ্টেম্বর ১২০১ থেকে এক হাজার ৫০০ পর্যন্ত টোকেনধারীকে টিকিট দেয়া হবে বলে এয়ারলাইন্স থেকে জানানো হয়। যদি সম্ভব হয় তাহলে আরো ২০০ জনকে বেশি টিকিট দেয়া হতে পারে।
উল্লেখ্য, করোনায় দেশে এসে আটকে পড়া প্রবাসী শ্রমিকদের সৌদি সরকার ৩০ সেপ্টেম্বরের মধ্যে যাওয়ার সময় বেঁধে দিলে টিকিট কনফার্ম ও নতুন টিকিট কাটতে সাউদিয়া এবং বিমান কাউন্টারে হুমড়ি খেয়ে পড়েন হাজার হাজার টিকিট-প্রত্যাশী। এ নিয়ে গত এক সপ্তাহ ধরে সোনারগাঁও হোটেল ও মতিঝিলের বিমান ভবনের সামনের রাস্তায় বিশৃঙ্খল পরিবেশ বিরাজ করছে। এর মধ্যে কূটনৈতিক তৎপরতায় ২৪ দিন সময় বাড়ানোর সংবাদ এলে শুক্রবার শান্তিপূর্ণভাবে টিকিট দেয়ার কার্যক্রম শুরু হয়েছিল।
ট্রাভেল এজেন্সির একটি সিন্ডিকেটের সাথে সাউদিয়া এয়ারলাইন্সের কিছু কর্মকর্তা-কর্মচারীর দহরম-মহরমের কারণে টিকিটের দাম দুই তিন গুণ বাড়িয়ে বিক্রির অভিযোগ রয়েছে। এরা কারা তাদের শনাক্তে একাধিক সংস্থা অনুসন্ধান করছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
কুমিল্লার বাসিন্দা আকুল মিয়া। তার রিটার্ন টিকিটের মেয়াদ ছিল ১১ মে; কিন্তু এখন চলছে মাত্র মার্চ মাসের রিটার্ন টিকিটধারীদের টোকেন। তিনি সৌদি ফেরা নিয়ে অনিশ্চয়তার মধ্যে রয়েছেন। ঘোর শঙ্কা তৈরি হয়েছে তার মনের মধ্যে। আদৌ কি ফিরতে পারবেন প্রবাসে? এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে তার মাথায়।
আকুল মিয়ার মতো অনেক সৌদি প্রবাসী বিগত কয়েক দিন যাবৎ হোটেল সোনারগাঁওয়ের সামনেই অবস্থান করছেন; কিন্তু কোনো সুখবর পাচ্ছেন না তারা। প্রবাসীরা বাধ্য হয়ে গতকাল শনিবার সকালে রাজধানীর কাওরান বাজারে হোটেল সোনারগাঁওয়ের সামনে সড়ক অবরোধ করেন। আন্দোলনে দাবি আদায় হবে, এমন আশা নিয়েই বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন তারা।
মহামারী করোনায় দেশে বেড়াতে এসে আটকা পড়েন অনেক সৌদি প্রবাসী। পুনরায় সৌদি আরবে ফেরা নিয়ে শঙ্কা তৈরি হয়েছে তাদের মধ্যে।
রিটার্ন টিকিট কেটে এসেও যাওয়া অনিশ্চিত হয়ে পড়েছে অনেক প্রবাসীর। কোভিড-১৯ পরিস্থিতির কারণে সীমিত পরিসরে ফ্লাইট চালু করেছে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। ফলে খুব বেশি প্রবাসীর ফেরার সুযোগ এখনই হচ্ছে না।
সৌদি এয়ারলাইন্স ২৭ সেপ্টেম্বর পর্যন্ত মাত্র এক হাজার ৫০০ জন রিটার্ন টিকিটধারীকে টোকেন দিয়েছে। এখনো বাকি আছেন হাজার হাজার প্রবাসী।
নরসিংদীর হাসান মিয়াও শঙ্কার কথা জানালেন। তিনি বলেন, আমার রিটার্ন টিকিটের তারিখ ৩ এপ্রিল। ভিসার মেয়াদ ৫ এপ্রিল। এর মধ্যে যদি যেতে না পারি, তাহলে আর যেতে পারব না। আমার সামনে কী যে অন্ধকার দেখতে পাচ্ছি, মাথায় কোনো কিছু কাজ করছে না।
সৌদি আরব বাংলাদেশের সবচেয়ে বড় বাজার। সরকারি হিসাবেই দেশটিতে প্রায় ২২ লাখ শ্রমিক কাজ করেন। করোনার আগে দেশে এসে অন্তত অর্ধ লাখ মানুষ আটকা পড়েছেন। এসব প্রবাসী যদি ফেরত যেতে না পারেন, তাহলে রেমিট্যান্স আয়ে বড় প্রভাব পড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। একই সাথে বহু পরিবারের আয় সঙ্কুচিত হবে।
৩২ যাত্রীকে রেখে ছেড়ে গেল সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট : বেসরকারি প্রতিষ্ঠানে করোনাভাইরাস পরীক্ষার সনদ নেয়ায় সৌদি আরবগামী ফ্লাইটের ৩২ যাত্রীকে বোর্ডিং কার্ড দেয়নি সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স।
গতকাল শনিবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে তাদের রেখেই হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ফ্লাইটটি ছেড়ে গেছে বলে দায়িত্বশীল সূত্রে জানা গেছে।
গতকাল শনিবার রাত সোয়া ৮টায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এম তৌহিদ উল আহসানের সাথে যোগাযোগ করা হলে তিনি নয়া দিগন্তকে ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, হ্যাঁ ৩২ যাত্রী সৌদি এয়ারলাইন্সের ছেড়ে যাওয়া সন্ধ্যার ফ্লাইটে যেতে পারেননি।
কারণ জানতে চাইলে তিনি বলেন, তারা কোভিড টেস্টের যে সার্টিফিকেটগুলো নিয়েছে, সেগুলো গভর্নমেন্ট অনুমোদিত প্রতিষ্ঠানের নয়। এ জন্য তারা যেতে পারেননি।
এরা কি পরের ফ্লাইটে যেতে পারবেন এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, এটা তো বলা মুশকিল। এটা তাদের বিষয়।
এয়ারলাইন যদি তাদেরকে একসেপ্ট করে বা ব্যবস্থা নেয় তাহলে যেতে পারবে। নতুবা নতুন করে টিকিট করে যেতে পারবে।
অপর এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, তারা তো যেতে পারবে না। সুতরাং তাদের এয়ারপোর্টে থাকার প্রশ্নই আসে না।
এর আগে একজন যাত্রী সাংবাদিকদের জানিয়েছেন, টিকিট সংগ্রহের সময় বলা হয়নি যে, মহাখালী করোনা পরীক্ষা সেন্টার থেকে পরীক্ষা করতে হবে। রাতে এ রিপোর্ট লেখা পর্যন্ত যাত্রীরা বিমানবন্দরে অবস্থান করছিলেন বলে জানা গেছে।

 


আরো সংবাদ



premium cement