০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫
`


থামছে না সরকারি চাল চুরি

আ’লীগ নেতা ইউপি মেম্বার ব্যবসায়ী গ্রেফতার
-

সরকারের শীর্ষ পর্যায় থেকে বিভিন্ন খাদ্যবান্ধব কর্মসূচির চাল চুরি বা আত্মসাতের ব্যাপারে কড়া হুঁশিয়ারি উচ্চারণ করা হলেও থেমে নেই চাল চুরি। গতকালও ময়মনসিংহের গৌরীপুর, কুষ্টিয়ায় দৌলতপুর ও জামালপুরের বকশীগঞ্জ থেকে আত্মসাৎকৃত চাল উদ্ধার করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এ সময় তাদের হাতে আওয়ামী লীগ নেতা, ব্যবসায়ী ও ইউপি মেম্বার গ্রেফতার হন।
গৌরীপুরে ৯২ বস্তা চাল উদ্ধার : ব্যবসায়ী গ্রেফতার
গৌরীপুর ময়মনসিংহ সংবাদদাতা জানান, ময়মনসিংহের গৌরীপুরে খাদ্যবান্ধব কর্মসূচির ৫০ কেজি ওজনের ৯২ বস্তা চাল উদ্ধার করেছে পুলিশ। উপজেলার মাওহা ইউনিয়নের ভুটিয়ারকোণা বাজারে কালোবাজারির গুদাম থেকে গত সোমবার ৯ ঘণ্টার ব্যবধানে দু’দফা অভিযান চালিয়ে পুলিশ এ চালগুলো উদ্ধার করে। এ ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে মামলা হয়েছে। পুলিশ আজাহারুল ইসলাম নামে স্থানীয় এক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে।
সুবিধাবঞ্চিতরা জানান, দীর্ঘ সাড়ে চার বছর ধরে হতদরিদ্রদের জন্য বরাদ্ধকৃত সরকারি খাদ্যবান্ধব কর্মসূচির চাল স্থানীয় সুবিধাভোগীদের না দিয়ে ডিলার ও সংশ্লিষ্টরা কালোবাজারে বিক্রি করে আসছে। সম্প্রতি করোনায় খাদ্য সঙ্কটের কারণে খাদ্যবান্ধব কর্মসূচির প্রকৃত সুবিধাভোগীদের তালিকা প্রকাশ পায়। এ নিয়ে গত কয়েকদিন ধরে মাওহা ইউনিয়নের চাল না পাওয়া সুবিধাবঞ্চিতদের মাঝে ক্ষোভের সঞ্চার হয়। চাল বিক্রির অনিয়মের অভিযোগ এনে স্থানীয় সুবিধাভোগীরা ডিলারদের বিরুদ্ধে বিক্ষোভ করেন। এলাকাবাসী খবর পায় যে, খাদ্যবান্ধব কর্মসূচির চাল পাচারের জন্য ভুটিয়ারকোণা বাজারে দুইটি গোদাম ঘরে স্তুূপ করে রাখা হয়েছে। এ নিয়ে এলাকায় ব্যাপক আলোচনা সমালোচনা শুরু হলে ঘটনাটি প্রচার হয়ে স্থানীয় প্রশাসন পর্যন্ত গড়ায়।
স্থানীয় লোকজন সূত্রে জানা যায়, সোমবার সকাল থেকেই আলোচনা ছিল মাওহা ইউনিয়নের ভুটিয়ারকোণা বাজারের উইমেন্স কর্নারের একটি ঘরে চাল ব্যবসায়ী আজাহারুল ইসলামের ঘরে ১০ টাকা কেজি দরের চাল মজুদ করে রাখা হয়েছে। পরে কোনো এক সময় ওই চালের বস্তাগুলো পাচার করা হবে। এ খবর গোপনে পৌঁছে যায় উপজেলা প্রশাসনের কাছে। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা সেজুঁতি ধর ওসিসহ এক দল পুলিশ নিয়ে ঘটনাস্থলে গিয়ে বন্ধ দোকানে চালের বস্তার সন্ধান পান। এ সময় পুলিশ ব্যবসায়ী আজাহারুল ইসলামকে আটকসহ চাল জব্দ করে নিয়ে যায়। এ ঘটনার মামলার পর ফের খবর আসে মতি মার্কেটের ফজলু মুন্সীর দোকান ঘরেও চাল রয়েছে। একপর্যায়ে রাত ১১টার দিকে সেখানেও পুলিশ গিয়ে সার্টারের তালা ভেঙে মোট ৬৭ বস্তা চাল জব্দ করে কিন্তু ওই ঘটনার সাথে জড়িত ফজলু মুন্সীকে পাওয়া যায়নি। জানা যায় এই এলাকার খাদ্যবান্ধব কর্মসূচির ডিলার হচ্ছেন মো: আব্দুল জব্বার। তার কাছ থেকে নেয়া হতদরিদ্রদের কার্ডের বরাদ্ধকৃত চাল বেশি দামে কিনে পাচারের উদ্দেশ্যে রেখেছিল ওই দুই ব্যবসায়ী। এ ব্যপারে কথা বলতে চাইলে ডিলার জব্বারের মোবাইল নাম্বার বন্ধ পাওয়া যায়। এ ব্যাপারে গৌরীপুর থানার ওসি বোরহান উদ্দিন জানান, একটি মামলা সম্পন্ন অন্যটি প্রক্রিয়াধীন রয়েছে।
বকশীগঞ্জে ৭১০ কেজি চাল জব্দ : আ’লীগ নেতা গ্রেফতার
বকশীগঞ্জ (জামালপুর) সংবাদদাতা জানান, জামালপুরের বকশীগঞ্জে একটি পরিত্যক্ত ঘর থেকে খাদ্যবান্ধব কর্মসূচির ৭১০ কেজি চাল জব্দ করেছে র্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র্যাব)-১৪ এর সদস্যরা। গত সোমবার সন্ধ্যায় বাট্টাজোড় নতুন বাজারে অভিযান চালিয়ে চাল জব্দ করা হয়। এ ঘটনায় আওয়ামী লীগ নেতা ও পৌর কাউন্সিলরের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।
মামলা দায়েরের পর মঙ্গলবার দুপুর ১২টায় উপজেলা পরিষদের সামনে থেকে বাট্টাজোড় ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ডিলার আবদুল মুন্নাফকে গ্রেফতার করেছে পুলিশ। তবে পলাতক রয়েছে পৌর কাউন্সিলর আবুল কালাম আজাদ। বকশীগঞ্জ থানার ওসি মো: শফিকুল ইসলাম স¤্রাট জানান, এ ঘটনায় রাতেই বাট্টাজোড় ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও চালের ডিলার আবদুল মুন্নাফ ও বকশীগঞ্জ পৌরসভার কাউন্সিলর ও চাল ব্যবসায়ী আবুল কালামকে আসামি করে একটি মামলা দায়ের করেছেন র্যাব। গতকাল মঙ্গলবার দুপুরে গ্রেফতারকৃত মুন্নাফকে জামালপুর কোর্টে প্রেরণ করা হয়েছে।
দৌলতপুরে ইউপি সদস্য গ্রেফতার
কুষ্টিয়া ও দৌলতপুর সংবাদদাতা জানান, কুষ্টিয়ার দৌলতপুরে হতদরিদ্রদের মাঝে বিতরণের ত্রাণসামগ্রী আত্মসাতের অভিযোগে হাবিবুর রহমান ওরফে হবি মেম্বার নামে এক ইউপি সদস্যকে গ্রেফতার করেছে দৌলতপুর থানা পুলিশ। গতকাল মঙ্গলবার দুপুরে তাকে গ্রেফতার করা হয়। তিনি দৌলতপুর সদর ইউনিয়ন পরিষদের ৯ নম্বর ওয়ার্ডের সদস্য। এ বিষয়ে দৌলতপুর থানায় মামলা হয়েছে। পুলিশ ও এলাকাবাসী জানায়, করোনার দুর্যোগকালীন সময় অস্বচ্ছল ও দুস্থদের জন্য সরকার কর্তৃক বরাদ্দের ত্রাণ (চাল, ডাল, আলু, সাবান) নিজ ওয়ার্ডে বিতরণের জন্য ওই ইউপি সদস্যকে প্রদান করা হয়। গত শুক্রবার দু’একজনের মধ্যে বিতরণ করে বাকি ত্রাণসামগ্রী বিতরণ না করে নিজে আত্মসাৎ করেন। এ ঘটনা থানা পুলিশসহ সংশ্লিষ্টদের অবহিত করলে দৌলতপুর থানা পুলিশ অভিযোগের সত্যতা পাওয়ায় মঙ্গলবার তাকে গ্রেফতার করেন। দৌলতপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) এস এম আরিফুর রহমান বলেন, প্রাথমিক তদন্তে তার বিরুদ্ধে ত্রাণসামগ্রী আত্মসাতের অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে গ্রেফতার করা হয়েছে। মামলা দায়েরের পর তাকে জেলহাজতে প্রেরণ করা হয়েছে।
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় খাদ্যবান্ধব কর্মসূচির (ওএমএস) চাল চুরির অভিযোগে গ্রেফতার পাকড়ী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আলাল উদ্দিন স্বপনকে দলীয় পদ থেকে অব্যাহতি দেয়া হয়েছে। গত সোমবার উপজেলা শাখা আওয়ামী লীগের সভাপতি আবুল কালাম আজাদ ও সাধারণ সম্পাদক আব্দুর রশিদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ অব্যাহতি দেয়া হয়। একই সাথে তাকে দল থেকে বহিষ্কারের জন্যও সুপারিশ করা হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ আওয়ামী লীগের আদর্শ, শৃঙ্খলা তথা দলীয় গঠনতন্ত্র ও ঘোষণাপত্রের পরিপন্থী কাজ, রাষ্ট্রীয় অনুদান আত্মসাতের মতো কর্মকাণ্ডে জড়িত থাকার দায়ে গঠনতন্ত্রের ৪৭ (ঞ) ধারা মোতাবেক পাকড়ী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আলাল উদ্দিন স্বপনকে সব ধরনের দলীয় পদ থেকে অব্যাহতি দেয়া হলো। সেই সঙ্গে তার অপকর্মে চরমভাবে দলের সুনাম ক্ষুণœ হওয়ায় তাকে বহিষ্কারের জন্য বাংলাদেশ আওয়ামী লীগের রাজশাহী জেলা কমিটির মাধ্যমে কেন্দ্রীয় কমিটিতে সুপারিশ জানানো হলো। এ ব্যাপারে উপজেলা শাখা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুর রশিদ সাংবাদিকদের জানান, করোনা পরিস্থিতিতে সরকার দরিদ্র-অসহায় মানুষের জন্য খাদ্যসামগ্রী সহায়তা প্রদান করছে। কিন্তু আলাল উদ্দিন স্বপন চাল চুরি করে দলীয় শৃঙ্খলা ভঙ্গ করেছেন। এতে দলের ভাবমূর্তি ক্ষুণœ হয়েছে। এ জন্য তাকে পদ থেকে অব্যাহতি দেয়া হয়। তাকে বহিষ্কারের জন্যও সুপারিশ করা হয়েছে।
উল্লেখ্য, গত শনিবার (১৮ এপ্রিল) সন্ধ্যায় আলাল উদ্দিনের বাড়ি থেকে ৬৭ বস্তা সরকারি চাল উদ্ধার করা হয়। ওই ঘটনায় উপজেলা খাদ্য নিয়ন্ত্রক জামাল উদ্দিন বিশেষ ক্ষমতা আইনে তার বিরুদ্ধে মামলা করেন। পরে রাতেই তাকে গ্রেফতার করে পুলিশ। পরদিন রোববার দুপুরে আদালতের মাধ্যমে তাকে জেলহাজতে পাঠানো হয়।

 


আরো সংবাদ



premium cement