০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


ইউক্রেন যুদ্ধে ১০ লাখ যুবক হারিয়েছে রাশিয়া

- ছবি : সংগৃহীত

ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে এ পর্যন্ত প্রায় ১০ লাখ যুবক হারিয়েছে রাশিয়া। ব্রিটিশ ‘সিভিটাস রিসার্চ সেন্টার’-এর প্রতিরক্ষা ও নিরাপত্তাবিষয়ক কর্মকর্তা রবার্ট ক্লার্ক এক প্রবন্ধে এ তথ্য তুলে ধরেছেন।

ক্লার্ক বলেন, এ যুদ্ধে রাশিয়ার যে ক্ষতি, পশ্চিমের সমরনীতির সাথে তা বেমানান। পশ্চিমা সমরনীতি হলো, যুদ্ধে প্রবল আঘাত হবে। সময়ের অপচয় ও ক্ষতি কম হবে। অন্যদিকে রাশিয়া প্রয়োগ করছে সোভিয়েতনীতি। বিপুল পদাতিক ও কামানযোগে প্রতিপক্ষব্যূহ ভেদ করা যার অন্যতম টার্গেট।

তিনি বলেন, রাশিয়া সম্প্রতি বাখমুতে এ কৌশলই প্রয়োগ করছে। ইউক্রেনের প্রতিরক্ষাব্যবস্থা ভেদ করার জন্য নতুন উদ্যমে হামলা শুরু করেছে।

তবে আগামীতে ইউক্রেনের ভাণ্ডারে পশ্চিমাদের অগ্রসর প্রযুক্তির অস্ত্র যুক্ত হলে রাশিয়ার ক্ষতির পরিমাণ আরো বৃদ্ধি পাবে বলেও মন্তব্য করেন তিনি।

ব্রিটিশ এ নিরাপত্তা বিশ্লেষক বলেন, রাশিয়া প্রতিদিন গড়ে ৮০০ থেকে এক হাজার হারাচ্ছে। কখনো এ সংখ্যা হাজারের কোটাও পেরিয়ে যাচ্ছে। প্রথম বিশ্বযুদ্ধের সময় জার্মানির সাথে ব্রিটেন ও ফ্রান্সের যে ভয়ঙ্কর যুদ্ধ হয়েছিল, তাতেও এ পরিমাণ সৈন্য হতাহত হয়নি।

তিনি আরো বলেন, রাশিয়া গত শরৎকালে দেশের প্রায় তিন লাখ যুবককে সেনাবাহিনীতে ভর্তি করেছিল। এখন পরিসর আরো বিস্তৃত করতে চাচ্ছে। ওই ভয়ে অন্তত সাত লাখ যুবক দেশ ছেড়ে পালিয়েছে।

সূত্র : ডেইলি টেলিগ্রাফ/আলজাজিরা নেট


আরো সংবাদ



premium cement
ভারতের কাছে টানা চতুর্থ হার বাংলাদেশের মৎস্য খাতের উন্নয়নে পৃথক দুটি অর্থনৈতিক অঞ্চল চান ব্যবসায়ীরা জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ এগিয়ে থাকলেও জাতীয় দলের ব্যাটিং নিয়ে অসন্তুষ্ট বিসিবি সভাপতি জার্মানির স্কুলে সহিংসতা বাড়ছে কেনিয়ায় বন্যা : মৃতের সংখ্যা বেড়ে ২২৮ ইসলামপুর পৌর মেয়রকে বরখাস্তের আদেশ হাইকোর্টে স্থগিত দক্ষিণ এশিয়ার দেশগুলোতে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা কত চট্টগ্রামে কালবৈশাখীর ছোবল, ৩ ঘণ্টার বৃষ্টিতে নিমজ্জিত বিস্তীর্ণ এলাকা শরীয়তপুরে বজ্রপাতে ২ নারীসহ ৩ জনের মৃত্যু সাভারে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত ১১ মে রাজধানীতে প্রতিবাদ সমাবেশ করবে যুবদল

সকল