০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


পশ্চিমা দেশ ও রাশিয়ার মধ্যে যুদ্ধ আর হাইব্রিড নয় বরং বাস্তব : ল্যাভরভ

পশ্চিমা দেশ ও রাশিয়ার মধ্যে যুদ্ধ আর হাইব্রিড নয় বরং বাস্তব : ল্যাভরভ - ছবি : সংগৃহীত

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ সোমবার বলেছেন, ইউক্রেনে যা চলছে তা আর হাইব্রিড যুদ্ধ নয় বরং পশ্চিমা দেশ ও রাশিয়ার মধ্যে একটি বাস্তব যুদ্ধ।

দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী নালেদি পান্ডোরের সাথে আলোচনার পর এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘ইউক্রেনে যা ঘটছে তা নিয়ে কথা বলার সময় আমরা এই সত্যটি নিয়ে কথা বলেছি, এটি আর একটি হাইব্রিড যুদ্ধ না, বরং এটি একটি বাস্তব যুদ্ধ। পশ্চিমারা রাশিয়ার বিরুদ্ধে দীর্ঘ দিন ধরে প্রস্তুতি গ্রহণ করে আসছে। তারা শতাব্দীর পর শতাব্দী ধরে ইউক্রেনে থাকা রুশ ভাষা থেকে শুরু করে সংস্কৃতি সবকিছু ধ্বংস করার চেষ্টা করছে এবং লোকজনকে তাদের মাতৃভাষা বলতে নিষেধ করছে।’

ল্যাভরভ বলেন, ইউক্রেনে সকল ক্ষেত্রে এটি একটি সাধারণ চর্চা হয়ে দাঁড়িয়েছে। ইউক্রেনের সাবেক প্রেসিডেন্ট পোরোশেঙ্কে এবং বর্তমান প্রেসিডেন্ট জেলেনস্কি নির্বাচিত হওয়ার পরপরই যুদ্ধবাজ প্রেসিডেন্টে পরিণত হন। অথচ তারা শান্তি প্রতিষ্ঠার শ্লোগান দিয়ে নির্বাচিত হন।

রাশিয়ার এ শীর্ষ কূটনীতিক স্মরণ করেন যে- ইউক্রেন এমন আইন গ্রহণ করেছে যা রাশিয়ান ভাষায় শিক্ষা ও সংবাদমাধ্যম নিষিদ্ধ করে। এছাড়া ইউক্রেনে এমন সব আইন রয়েছে যা বাস্তবে দৈনন্দিন জীবনে রুশ ভাষার ব্যবহার নিষিদ্ধ করে।


আরো সংবাদ



premium cement