৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


ইউক্রেনের মারিউপোল শহরের কাছে গণকবর, গণহত্যার অভিযোগ

স্যাটালাইট চিত্রে দেখা গেছে রাশিয়ার দখলকৃত ইউক্রেনের মারিউপোল শহরের কাছে গণকবর রয়েছে - ছবি : সংগৃহীত

স্যাটালাইট চিত্রে দেখা গেছে রাশিয়ার দখলকৃত ইউক্রেনের মারিউপোল শহরের কাছে গণকবর রয়েছে। সম্প্রতিক সময়ে এ গণকবরের সংখ্যা আরো বেড়ে গেছে বলেও অভিযোগ করা হয়েছে। এদিকে ইউক্রেনীয় কর্তৃপক্ষ মনে করছে এ গণকবরের মাধ্যমে গণহত্যার বিষয়টি স্পষ্ট হয়েছে। বৃহস্পতিবার এমন সংবাদ প্রকাশ করেছে আল-জাজিরা।

মার্কিন যুক্তরাষ্ট্রের একটি প্রাইভেট কোম্পানি ম্যাক্সার টেকনোলজিস জানিয়েছে, স্যাটালাইট চিত্রে দেখা গেছে রাশিয়ার দখলকৃত ইউক্রেনের মারিউপোল শহরের কাছে গণকবর রয়েছে। সাম্প্রতিক সপ্তাহে দেখা গেছে যে এ গণকবরটিতে আরো নতুন ২০০ কবর যুক্ত হয়েছে। এ গণকবরটি আরো বড় হচ্ছে। মধ্য মার্চ থেকে মধ্য এপ্রিলে বিভিন্ন স্যাটালাইট চিত্র পর্যবেক্ষণ করে এ বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

ওই মার্কিন কোম্পানি আরো জানিয়েছে, মারিউপোলের ২০ কি.মি. পশ্চিমে মানহুশ গ্রামে এ গণকবরটি পাওয়া গেছে।

এদিকে মারিউপোলের মেয়র ভাদিম বয়চেঙ্কো তার টেলিগ্রাম অ্যাকাউন্টের মাধ্যমে বলেছেন, ইউক্রেনের মারিউপোল শহরের কাছে অবস্থিত এ গণকবরটিতে ৯ হাজার বেসামরিক ব্যক্তিকে কবর দেয়া হয়েছে।

তিনি আরো বলেন, রাশিয়ার দখলকৃত ইউক্রেনের মারিউপোল শহরে ২১ শতকের সবচেয়ে ভয়াবহ গণহত্যা সংঘটিত হয়েছে।

সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ



premium cement
নারায়ণগঞ্জে তাপদাহে বিপর্যস্ত পশুপাখির পাশে টিম খোরশেদ দাগনভুঞায় হিট স্ট্রোকে আক্রান্ত শিক্ষার্থী হাসপাতালে ভর্তি ৩ তারকা ক্রিকেটারকে বাদ দিয়ে ভারতের বিশ্বকাপ দল ঘোষণা ইসরাইলিদের গ্রেফতারি পরোয়ানা জারি না করার আহ্বান যুক্তরাষ্ট্রের ইন্দোনেশিয়ার মাউন্ট রুয়াং আবার অগ্ন্যুৎপাত, আন্তর্জাতিক বিমানবন্দর বন্ধ উল্লাপাড়ায় ধান কাটতে গিয়ে হিট স্ট্রোকে কৃষকের মৃত্যু বগুড়ায় মওসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে বাংলাদেশ অঙ্গীকারাবদ্ধ : আইএইএ প্রধানকে পররাষ্ট্রমন্ত্রী চলতি সপ্তাহেই গ্রেফতার হতে পারে নেতানিয়াহু সিংড়ায় তাপদাহে শ্রমিকদের পাশে পরিবেশ কর্মীরা চেলসি ছাড়ার ঘোষণা দিলেন থিয়াগো সিলভা

সকল