২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


পোল্যান্ডে মিসাইল স্থাপন করছে ব্রিটেন

ব্রিটেনের স্কাই সেবার মিসাইল ব্যবস্থা - ছবি : সংগৃহীত

ইউক্রেনের প্রতিবেশী পোল্যান্ডে মিসাইল ব্যবস্থা স্থাপন করছে ব্রিটেন। বৃহস্পতিবার ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেশ পোল্যান্ডের রাজধানী ওয়ারশ সফরে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান।

সংবাদ সম্মেলনে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী জানান, তারা স্কাই সেবার মিসাইল ব্যবস্থা স্থাপন করছে। একইসাথে তারা পোল্যান্ডে এক শ’ ব্রিটিশ সৈন্যকে মোতায়েন করেছে।

তিনি বলেন, ‘আমরা পোল্যান্ডে এক শ’ সৈন্য মোতায়েনসহ মধ্যম পাল্লার বিমান হামলা প্রতিরোধী স্কাই সেবার মিসাইল ব্যবস্থা স্থাপন করছি, যাতে করে আমরা পোল্যান্ডের পাশে দাঁড়াতে পারি, রাশিয়ার পরবর্তী যে কোনো আগ্রাসন থেকে তার আকাশকে রক্ষা করতে পারি।’

এর আগে গত ১৩ মার্চ পোল্যান্ড সীমান্তের কাছে ইউক্রেনের ইয়াভরিভ সামরিক ঘাঁটিতে রুশ বিমান হামলায় অন্তত ৩৫ জন নিহত হয়।

পোল্যান্ড সীমান্তের কাছে এই হামলাকে ওয়ারশ ’রাশিয়ার হুমকি’ বলে উল্লেখ করেছে।

গত ১৭ ফেব্রুয়ারি থেকে পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। এর জেরে ২১ ফেব্রুয়ারি বিদ্রোহীদের দুই রাষ্ট্র ‘দোনেৎস্ক পিপলস রিপাবলিক’ ও ‘লুহানস্ক পিপলস রিপাবলিক’কে স্বীকৃতি দিয়ে শান্তি রক্ষায় ওই অঞ্চলে সৈন্য পাঠায় রাশিয়া।

পরে ২৪ ফেব্রুয়ারি রুশপন্থী বিদ্রোহীদের সহায়তার লক্ষ্যে রুশ স্থল, নৌ ও বিমান বাহিনীকে ইউক্রেনে পূর্ণমাত্রার অভিযানের নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনকে পুতিন ‘বিশেষ সামরিক অভিযান’ হিসেবে বর্ণনা করছেন। ইউক্রেনকে ‘বেসামরিকীকরণ’ ও ‘নাৎসিমুক্ত’ করার জন্যই তিনি এই অভিযান চালিয়েছেন বলে দাবি করছেন।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement