২৫ মে ২০২৪, ১১ জৈষ্ঠ ১৪৩১, ১৬ জিলকদ ১৪৪৫
`

জেলেনস্কির ভুয়া ভিডিও, ইউক্রেনীয় সৈন্যদের অস্ত্র সমর্পণের নির্দেশ

এক টেলিভিশন ভাষণে জেলেনস্কি (বামে) ও ভুয়া ভিডিওতে জেলেনস্কির ডিপফেক (ডানে) - ছবি : সংগৃহীত

সামাজিক যোগাযোগমাধ্যমে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির এক ভিডিও ছড়িয়ে পড়েছে। ওই ভিডিওতে তিনি ইউক্রেনের সৈন্যদের অস্ত্র সমর্পণের নির্দেশ দেন।

তবে এই ভিডিও ‘ভুয়া’ বলে প্রত্যাখ্যান করেছে ইউক্রেনীয় কর্তৃপক্ষ।

ভিডিওতে অডিওর সাথে জেলেনস্কির ঠোঁট নড়তে দেখা গেলেও তার মাথা যথাস্থানে ছিলো না এবং ভিডিওর কণ্ঠস্বরের সাথেও জেলেনস্কির কণ্ঠস্বরের কোনো মিল নেই।

বৃহস্পতিবার ইউক্রেনের টেলিভিশন চ্যানেল ইউক্রেনিয়া টোয়েন্টি ফোরের ওয়েবসাইটে এই ভিডির একটি স্থিরচিত্র প্রকাশিত হতে দেখা যায়। একইসাথে টিভি সম্প্রচারেও জেলেনস্কির অস্ত্র সমর্পণের নির্দেশটি কিছু সময়ের জন্য স্ক্রলে আসে।

পরে এক বিবৃতিতে ইউক্রেনিয়া টোয়েন্টি ফোর কর্তৃপক্ষ জানায়, তাদের ওয়েবসাইট কিছু সময়ের জন্য হ্যাক হয়েছিলো। কিন্তু পরে তা পুনরুদ্ধার করে এই ভিডিও ও বার্তা সরানো হয়।

ইউক্রেনীয় প্রেসিডেন্ট জেলেনস্কি এই প্রসঙ্গে তার ইনস্টাগ্রাম একাউন্টে এক বার্তায় জানান, তিনি অস্ত্র সমর্পণের কথা বললে রুশ সৈন্যদের প্রতিই বলে থাকবেন।

ভিডিওটিকে তিনি ‘ভুয়া’ হিসেবে প্রত্যাখ্যান করেন।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই ভিডিওটিতে ডিপফেক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, যার মাধ্যমে এক ব্যক্তির মুখ আরেক ব্যক্তির মুখে বসিয়ে দেয়া যায়। এটি প্রায় বাস্তবের মতোই মনে হয়।

যদি তা নিশ্চিত করা যায়, তবে জেলেনস্কির এই ভিডিও ক্লিপ চলমান যুদ্ধে প্রথম ডিপফেক।

গত ১৭ ফেব্রুয়ারি থেকে পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। এর জেরে ২১ ফেব্রুয়ারি বিদ্রোহীদের দুই রাষ্ট্র ‘দোনেৎস্ক পিপলস রিপাবলিক’ ও ‘লুহানস্ক পিপলস রিপাবলিক’কে স্বীকৃতি দিয়ে শান্তি রক্ষায় ওই অঞ্চলে সৈন্য পাঠায় রাশিয়া।

পরে ২৪ ফেব্রুয়ারি রুশপন্থী বিদ্রোহীদের সহায়তার লক্ষ্যে রুশ স্থল, নৌ ও বিমান বাহিনীকে ইউক্রেনে পূর্ণমাত্রার অভিযানের নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

চলমান এই যুদ্ধে জাতিসঙ্ঘের তথ্যানুসারে সাত শ’ ২৬ বেসামরিক লোক নিহত ও এক হাজার এক শ’ ৭৪ জন আহত হয়েছেন।

অপরদিকে জাতিসঙ্ঘের শরণার্থী সংস্থার মতে, প্রায় ৩০ লাখ লোক যুদ্ধ থেকে বাঁচতে ইউক্রেন ছেড়ে প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিয়েছেন।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
তাইওয়ানকে ঘিরে চীনের সামরিক মহড়া, কী বার্তা দিচ্ছে? রাজস্থানকে হারিয়ে ফাইনালে হায়দারাবাদ রাফা অভিযান বন্ধে আইসিজের আদেশের কয়েক মিনিট পরই হামলা ইসরাইলের এস্তোনিয়া সীমান্ত চিহ্ন বয়া রাশিয়ার অপসারণ ‘অগ্রহণযোগ্য’ : ইইউ রাফায় হামলা বন্ধে আইসিজের রায়কে স্বাগত জানিয়েছে দক্ষিণ আফ্রিকা জৈন্তাপুরে দু’পক্ষের সংঘর্ষে অন্তত ৭ জন আহত আগামী বছর এসএসসি পরীক্ষা নতুন নিয়মে হবে : শিক্ষামন্ত্রী ঢাকা দক্ষিণ সিটির ৪ প্রকল্প উদ্বোধন আজ জাতীয় প্রেস ক্লাবে ইনসাফ বারাকাহর বিনামূল্যে স্বাস্থ্যসেবা শিক্ষকসঙ্কটে জর্জরিত জবির নতুন বিভাগগুলো প্রতিবন্ধীদের ভাতার টাকা সমাজসেবার ২ কর্মকর্তার পকেটে!

সকল