২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


ভালো গান এখনো হয় : তপন চৌধুরী

তপন চৌধুরী -

দীর্ঘ চার দশকেরও বেশি সময় ধরে বাংলাদেশের সঙ্গীতাঙ্গনকে একের পর এক শ্রুতিমধুর কাব্যময়, গীতিময় গান দিয়ে যিনি সমৃদ্ধ করে গেছেন এবং এখনো দেশে আসলে সেই ধারাবাহিকতা রাখার চেষ্টা করেন, তিনি বরেণ্য সঙ্গীতশিল্পী তপন চৌধুরী। গানের প্রতি অদম্য ভালোবাসার কারণে জীবনে গানের বাইরে আর কোনো কিছু নিয়েই তিনি চিন্তা করেননি। সেই প্রিয় মুখ, প্রিয় শিল্পী দীর্ঘ দিন যাবত কানাডার মন্ট্রিয়ালেই অবস্থান করছেন। সেখানেও গানে থেমে নেই তিনি। নানান অনুষ্ঠানে তপন চৌধুরী গান গেয়ে থাকেন। তবে দেশে ফিরতেই মন চায় প্রতিনিয়ত। দেশকে মিস করেনও প্রতিক্ষণ। কারণ দেশের মাটিতে হাজার হাজার মানুষের সামনে বসে গান গাওয়ার মধ্যে যে শান্তি, যে তৃপ্তি তা পৃথিবীর আর কোথাও গান গাইলে সেই অনুভূতির জন্ম হয় না। তপন চৌধুরী জানান, সর্বশেষ তিনি রূপতনু শর্মার সুর সঙ্গীতে ‘শেষ বিদায়’ শিরোনামের একটি গান গেয়েছেন। গানটির কথা লিখেছেন হুমায়ূন চৌধুরী। গানটি প্রসঙ্গে কানাডা থেকে তপন চৌধুরী তার অনুভূতি ব্যক্ত করতে গিয়ে বলেন, ‘রূপতনুর সুর সঙ্গীতে এবারই প্রথম কোনো গান গেয়েছি। গানের কথা, গানের সুর আমাকে ভীষণভাবে আবেগাপ্লুত করেছিল। ভালো গান যে এখনো হয় এই গানই তার প্রমাণ। যে গানের মধ্যে কাব্যময়তা, গীতিময়তা থাকে না সেই গান কী করে গান হয় আমার জানা নেই।’ গত বছর মার্চ মাসে তপন চৌধুরী সর্বশেষ দেশে এসেছিলেন। তিনি সর্বশেষ সুর করেছিলেন মুস্তাফা খালীদ পলাশের লেখা ‘সবই তুমি’। উজ্জ্বল সিনহার সঙ্গীতায়োজনে গানটি গেয়েছিলেনও তিনি। তপন চৌধুরী জানান, আপাতত দেশে আসার কোনো পরিকল্পনা নেই। তবে দেশে আসতে মন চায় প্রতিনিয়ত। ১৯৭৯ সালে বাংলাদেশে টেলিভিশনে ব্যান্ড দলের ‘সোলস’ হয়ে তপন চৌধুরীর গাওয়া ‘মন শুধু মন ছুঁয়েছে’ গানটি প্রচার হওয়ার পর শিল্পী হিসেবে রাতারাতি তারকা বনে যান তপন চৌধুরী। নকীব খানের লেখা ও পিলু খানের সুরে গাওয়া এই গান দিয়েই সামনের পথে এগিয়ে চলেন।
১৯৭৯ সালে ব্যাপক জনপ্রিয়তা পাওয়ার পর ‘সোলস’-এর প্রথম অ্যালবাম ১৯৮১ সালে যখন বাজারে আসে গানটি তখন অ্যালবামে রাখা হয়। পরবর্তীতে এই অ্যালবামেরই তপন চৌধুরীর গাওয়া ‘মন শুধু মন ছুঁয়েছে’ গানটি বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত ধারাবাহিক নাটকে ‘প্রতিশ্রুতি’ ব্যবহারের পর যেন এই গানের জনপ্রিয়তা আরো বেড়ে যায়।
এই গানের চিত্রায়নে সে সময় অভিনয় করেছিলেন মানস বন্দ্যোপাধ্যায় ও আমেরিকা প্রবাসী অভিনেত্রী যুথী। চলচ্চিত্রের গানে তপন চৌধুরীর শুরুটা আমজাদ হোসেন পরিচালিত ‘ভাত দে’ ছবিতে কত কাঁদলাম গানটি গাওয়ার মধ্য দিয়ে।
গানটি চিত্রনায়ক আলমগীরের লিপে গিয়েছিল। তবে চলচ্চিত্রে যে গানটি সবচেয়ে বেশি শ্রোতাপ্রিয়তা পেয়েছিল সেটি হচ্ছে নায়করাজ রাজ্জাক পরিচালিত ‘ঢাকা ৮৬’ ছবির গাজী মাজহারুল আনোয়ারের লেখা ‘পাথরের পৃথিবীতে কাচের হৃদয়’ গানটি। এতে তপন চৌধুরীর সহশিল্পী ছিলেন শাকিলা জাফর। তার সর্বশেষ একক অ্যালবাম ‘ফিরে এলাম’।


আরো সংবাদ



premium cement
পঞ্চগড়ে গ্রেফতার ১০ মুসলমানকে অবিলম্বে মুক্তি দিন : খতমে নবুওয়াত রামেক হাসপাতালের দুদকের অভিযান চট্টগ্রামে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট প্রত্যাহার নোয়াখালীতে গরমে শ্রেণিকক্ষে অসুস্থ হয়ে পড়ল ১৮ শিক্ষার্থী থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীর আকস্মিক পদত্যাগ রাজশাহীর তাপমাত্রা ৪২ ডিগ্রি, হিটস্ট্রোকে যুবকের মৃত্যু বরিশালে যাত্রীবেশে উঠে চালকের গলায় ছুরি, প্রতারক দম্পতি গ্রেফতার রাজশাহীর পদ্মা নদীতে গোসলে নেমে আরো ২ শিশুর মৃত্যু ব্যাটিং ব্যর্থতায় ভারতের কাছে বাংলাদেশের হার এনজিওর টাকা তুলতে গিয়ে সড়ক দুর্ঘটনায় গৃহবধূ নিহত ভিজিএফবঞ্চিতদের মানববন্ধনে উপজেলা ভাইস চেয়ারম্যানের নেতৃত্বে হামলা, আটক ২

সকল